Inaugurates the Bina-Panki Multiproduct Pipeline Project
“The double engine government of Uttar Pradesh today is trying to make up for the loss of time in the past. We are working at double speed”
“Our government laid the foundation stone of Kanpur Metro and our government is dedicating it. Our government laid the foundation stone of Purvanchal Expressway and our government completed the work”
“If we include Kanpur Metro today, the length of the metro in Uttar Pradesh has now exceeded 90 km. It was 9 km In 2014 and just 18 km in 2017”
“At the level of the states, it is important to remove the inequality in society. That is why our government is working on the mantra of Sabka Saath Sabka Vikas”
“The double engine government knows how to set big goals and how to achieve them”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ কানপুর মেট্রো রেল প্রকল্পের উদ্বোধন করেছেন। তিনি কানপুর মেট্রো রেল প্রকল্প পরিদর্শন করেন এবং আইআইটি মেট্রো স্টেশন থেকে গীতা নগর পর্যন্ত মেট্রো সফর করেন। শ্রী মোদী এদিন বিনা-পাঙ্কি মাল্টিপ্রোডাক্ট পাইপলাইন প্রকল্পের উদ্বোধন করেছেন। এই পাইপলাইনটি মধ্যপ্রদেশের বিনা শোধনাগার থেকে কানপুরের পাঙ্কি পর্যন্ত বিস্তৃত। এতে এই অঞ্চলে বিনা শোধনাগার থেকে পেট্রোলিয়াম পণ্য খুব কম সহজেই পাওয়া যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি।
মেট্রো সংযোগ ও পাইপলাইন প্রকল্পের উদ্বোধন করে প্রধানমন্ত্রী কানপুরের সাধারণ মানুষকে অভিনন্দন জানান। এই শহরের সঙ্গে তাঁর দীর্ঘ সাহচর্যের কথা স্মরণ করে তিনি বলেন, কানপুরের মানুষ হাসি-খুশিতেই বিশ্বাসী। তিনি দীনদয়াল উপাধ্যায়, অটল বিহারী বাজপেয়ী এবং সুন্দর সিং ভান্ডারির মতো অদম্য ব্যক্তিদের গঠনে এই শহরের ভূমিকার কথাও উল্লেখ করেন। শ্রী মোদী বলেন, এদিনটি উত্তরপ্রদেশের উন্নয়নের ক্ষেত্রে সোনালী অধ্যায়। তিনি জানান, “উত্তর প্রদেশের ডাবল ইঞ্জিন সরকার অতীতের সমস্ত ক্ষতি পুষিয়ে দেওয়ার চেষ্টা করেছে। আমরা দ্বিগুণ গতিতে কাজ করছি”।
প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশ রাজ্যের চিত্র পরিবর্তনের কথাও উল্লেখ করেন। তিনি বলেন, অবৈধ অস্ত্রের জন্য পরিচিত একটি রাজ্য এখন প্রতিরক্ষা করিডরের কেন্দ্রস্থল। এই রাজ্যের ওপরই দেশের নিরাপত্তার দায়িত্ব রয়েছে। সময়সীমা মেনে চলার কর্মসংস্কৃতির কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, যে কাজের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে তা শেষ করতে ডাবল ইঞ্জিন সরকার দিনরাত কাজ করে চলেছে। প্রধানমন্ত্রী বলেন, “আমাদের সরকার কানপুর মেট্রোর ভিত্তিরপ্রস্তর স্থাপন করেছে এবং সরকার তা জাতির উদ্দেশে উৎসর্গও করেছে। আমাদের সরকার পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে এবং তার কাজ শেষ করেছে”। তিনি উত্তরপ্রদেশে গড়ে ওঠা বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর এবং দেশের দীর্ঘতম এক্সপ্রেসওয়ের কথাও তুলে ধরেন। শ্রী মোদী বলেন, এখন উত্তরপ্রদেশে ডেডিকেটের ফ্রেইট করিডোর হাব তৈরি করা হচ্ছে। 
প্রধানমন্ত্রী এদিন জানান, ২০১৪ সালের আগে উত্তরপ্রদেশে মেট্রোর মোট যাত্রা পথের দৈর্ঘ্য ছিল ৯ কিলোমিটার। ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে তা বেড়ে ১৮ কিলোমিটার হয়। আজ কানপুর মেট্রো মেট্রোর অন্তর্ভুক্ত হওয়ায় রাজ্যে মেট্রো যাত্রা পথের দৈর্ঘ্য ৯০ কিলোমিটার ছাড়িয়েছে।
অতীতের অসম উন্নয়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কয়েক দশক ধরে একটি অংশের উন্নয়ন হলে অন্য অংশ পিছিয়ে পড়তো। তিনি জানান, “রাজ্যস্তরে, সমাজের এই বৈষম্য দূর করাও সমান গুরুত্বপূর্ণ। সে কারণেই আমাদের সরকার সবকা সাথ সবকা বিকাশের মন্ত্রে কাজ করছে”। প্রধানমন্ত্রী বলেন, রাজ্যের চাহিদা বুঝে ডাবল ইঞ্জিন সরকার কঠিন কাজ করছে। এর আগে উত্তরপ্রদেশের কোটি কোটি বাড়িতে পাইপ বাহিত জল ছিল না। এখন সরকার ‘হর ঘর জল’ মিশনের মাধ্যমে প্রতিটি বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দিয়েছে। 
ডাবল ইঞ্জিন সরকার উত্তরপ্রদেশকে উন্নয়নের এক নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছে। ডাবল ইঞ্জিন সরকার জানে কিভাবে বড় লক্ষ নির্ধারণ করতে হয় এবং তা অর্জন করতে হয়। তিনি রাজ্যের বিদ্যুৎ পরিস্থিতি, শহর ও নদীর স্বচ্ছতা, যোগাযোগ ব্যবস্থাপনা ইত্যাদির উদাহরণ তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, রাজ্যের শহুরে দরিদ্রদের জন্য ২০১৪ সালের আগে মাত্র ২.৫ লক্ষ বাড়ি ছিল। গত সাড়ে চার বছরে উত্তরপ্রদেশ সরকার ১৭ লক্ষ বাড়ি তৈরির অনুমোদন দিয়েছে। একইভাবে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার আওতায় রাজ্যের ৭ লক্ষের বেশি মানুষকে ৭০০ কোটি টাকা দেওয়া হয়েছে। মহামারী পরিস্থিতিতে সরকার রাজ্যের ১৫ কোটিরও বেশি নাগরিককে বিনামূল্যে রেশন দিয়েছে। ২০১৪ সালে দেখে যেখানে মাত্র ১৪ কোটি এলপিজি গ্যাস সংযোগ ছিল, এখন তা বেড়ে ৩০ কোটি হয়েছে। তিনি জানান, শুধুমাত্র উত্তরপ্রদেশেই ১.৬০ কোটি পরিবার নতুন এলপিজি গ্যাস সংযোগ পেয়েছে।
আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী যোগী সরকারের প্রশংসা করেন। তিনি বলেন, উত্তরপ্রদেশ সরকার মাফিয়া সংস্কৃতি দূর করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। উত্তরপ্রদেশে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। ব্যবসা ও শিল্প সংস্কৃতির উন্নতি সাধনে সরকার কানপুরে একটি মেগা লেদার ক্লাস্টার তৈরি করেছে। এমনকি, প্রতিরক্ষা করিডোর এবং ‘এক জেলা এক পণ্য’-এর মতো প্রকল্পগুলি কানপুরের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উপকৃত করবে বলে তিনি মন্তব্য করেন। প্রধানমন্ত্রী বলেন, এখন আইনের ভয়ে অপরাধীরা পেছনের সারিতে রয়েছে। সম্প্রতি সরকারি অভিযানের মাধ্যমে অবৈধ অর্থ উদ্ধারের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India's Q3 GDP grows at 8.4%; FY24 growth pegged at 7.6%

Media Coverage

India's Q3 GDP grows at 8.4%; FY24 growth pegged at 7.6%
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
West Bengal CM meets PM
March 01, 2024

The Chief Minister of West Bengal, Ms Mamta Banerjee met the Prime Minister, Shri Narendra Modi today.

The Prime Minister’s Office posted on X:

“Chief Minister of West Bengal, Ms Mamta Banerjee ji met PM Narendra Modi.”