শেয়ার
 
Comments
জৈব জ্বালানি একুশ শতকে ভারতকে একটি নতুন গুরুত্বপূর্ণ স্থানে উন্নীত করতে চলেছে: প্রধানমন্ত্রী মোদী
জৈব জ্বালানি অশোধিত তেল আমদানি উপর নির্ভরতা কমাতে সাহায্য করতে পারে। একটি স্বচ্ছ পরিবেশ গড়াতে অবদান রাখতে পারে: প্রধানমন্ত্রী মোদী
জৈব জ্বালানি কৃষকদের জন্য অতিরিক্ত আয় সৃষ্টি করতে পারে এবং গ্রামীণ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারে: প্রধানমন্ত্রী মোদী
পেট্রলের সঙ্গে ইথানল মিশ্রণের কর্মসূচি শুধু যে কৃষকদেরই কল্যাণসাধন করেছে তাই নয়, একইসঙ্গে গত বছর ৪ হাজার কোটি টাকার মতো বিদেশি মুদ্রার সাশ্রয়ও সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী মোদী
আমরা ট্র্যাশ থেকে বায়োসিএনজি করতে কাজ করছি; পাবলিক ট্রান্সপোর্টের ক্ষেত্রে সিএনজি-র ব্যবহার বেড়েছে; আমরা সিএনজি আমদানির উপর নির্ভরতা কম করার চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

জৈব জ্বালানি একুশ শতকে ভারতকে একটি নতুন গুরুত্বপূর্ণ স্থানে উন্নীত করতে চলেছে। শস্য থেকে উৎপাদিত এই জ্বালানি দেশের গ্রাম ও শহরে সাধারণ মানুষের জীবনযাত্রাই আমূল বদলে দেবে।

বিশ্ব জৈব জ্বালানি দিবস উপলক্ষে আজ নয়াদিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। কৃষক, ছাত্রছাত্রী, সরকারি কর্মী ও আধিকারিক, সাংসদ, বিজ্ঞানী ও শিল্পোদ্যোগীদের এক সমাবেশে ভাষণ দিচ্ছিলেন তিনি। শ্রী মোদী বলেন, শ্রী অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন প্রথম ইথানল থেকে জৈব জ্বালানি উৎপাদনের পরিকল্পনা করা হয়। পরে, ২০১৪ সালে ইথানল মিশ্রণের কর্মসূচির একটি দিশা স্থির করা হয়। এই কর্মসূচি শুধু যে কৃষকদেরই কল্যাণসাধন করেছে তাই নয়, একইসঙ্গে গত বছর ৪ হাজার কোটি টাকার মতো বিদেশি মুদ্রার সাশ্রয়ও সম্ভব হয়েছে। ব্যয়সাশ্রয়ের পরিমাণ আগামী চার বছরে ১২ হাজার কোটি টাকায় উন্নীত করার লক্ষ্যমাত্রা স্থির হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বায়োমাস থেকে জৈব জ্বালানি উৎপাদন প্রচেষ্টায় কেন্দ্রীয় সরকার বেশ বড় ধরণের বিনিয়োগ করেছে বলেও জানান তিনি। শ্রী মোদী বলেন, দেশে ১২টি আধুনিক শোধনাগার স্থাপনের একটি পরিকল্পনা করা হয়েছে। এর মাধ্যমে দেশে প্রভূত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি সম্ভব।

প্রধানমন্ত্রী বলেন, ‘জন ধন’, ‘বন ধন’ এবং ‘গোবর্ধন’-এর মতো কর্মসূচিগুলি আদিবাসী, কৃষক এবং সাধারণ মানুষের জীবনযাত্রায় বিশেষ পরিবর্তন নিয়ে আসবে। ছাত্র, শিক্ষক, বিজ্ঞানী, শিল্পোদ্যোগী এবং জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমেই যে রূপান্তরের সম্ভাবনাকে বাস্তবায়িত করা সম্ভব, একথা বিশেষ জোরের সঙ্গে ঘোষণা করেন শ্রী নরেন্দ্র মোদী। জৈব জ্বালানির সুফলগুলিকে গ্রামাঞ্চলে পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণের জন্য তিনি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী এদিন ‘জাতীয় জৈব জ্বালানি নীতি, ২০১৮’ শীর্ষক একটি পুস্তিকাও প্রকাশ করেন। ‘পরিবেশ’ নামে পরিবেশ-বান্ধব একটি ‘এক জানালা’ কর্মসূচিরও সূচনা করেন তিনি।

 

बायोफ्यूल सिर्फ विज्ञान नहीं है बल्कि वो मंत्र है जो 21वीं सदी के भारत को नई ऊर्जा देने वाला है

बायोफ्यूल यानि फसलों से निकला ईंधन, कूड़े-कचरे से निकला ईंधन

ये गांव से लेकर शहर तक के जीवन को बदलने वाला है

आम के आम, गुठली के दाम की जो पुरानी कहावत है, उसका ये आधुनिक रूप है: PM

— PMO India (@PMOIndia) August 10, 2018

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
Capital expenditure of States more than doubles to ₹1.71-lakh crore as of Q2

Media Coverage

Capital expenditure of States more than doubles to ₹1.71-lakh crore as of Q2
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM congratulates Himachal Pradesh CM for securing first place in country by administering second dose of covid vaccine
December 06, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has congratulated the Chief Minister of Himachal Pradesh for securing first place in the country by administering the second dose of covid vaccine to the targeted eligible citizens in Himachal Pradesh.

In response to a tweet by the Chief Minister of Himachal Pradesh, Shri Jairam Thakur, the Prime Minister said;

"बहुत-बहुत बधाई @jairamthakurbjp जी। कोविड के खिलाफ लड़ाई में हिमाचलवासियों ने पूरे देश के सामने एक अनुकरणीय उदाहरण पेश किया है। लोगों का यही जज्बा इस लड़ाई में न्यू इंडिया को नई ताकत देगा।"