শেয়ার
 
Comments
This is the strength of the farmers of our country that the production of pulses has increased from almost 17 million tonnes to 23 million tonnes in just one year: PM
100% neem coating of urea has led to its effective utilisation: PM
Due to Soil health Cards lesser fertilizers are being used and farm productivity has gone up by 5 to 6 per cent: PM Modi
We have announced ‘Operation Greens’ in this year’s budget, we are according TOP priority to Tomato, Onion, Potato: PM Modi
Promoting use of solar energy will lead to increase in the income of farmers: PM Modi

 

  • কৃষকদের আয়ও উপার্জন বৃদ্ধির লক্ষ্যে কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি সুচিন্তিত পদক্ষেপ গ্রহণকরেছে। সহায়ক কৃষি উপকরণের মূল্য হ্রাস, উৎপাদিত পণ্যের উচিৎ মূল্য, বর্জ্যেরপরিমাণ হ্রাস এবং আয় ও উপার্জনের বিকল্প উপায় অনুসন্ধানের মধ্য দিয়ে দেশের কৃষকসাধারণের কল্যাণ নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

    দিল্লিরপুসাএনএএসসি কমপ্লেক্সে ‘কৃষি-২০২২ : কৃষকদের আয় ও উপার্জন দ্বিগুণ করে তোলা’র লক্ষ্যে আয়োজিত এক জাতীয়সম্মেলনে ভাষণদানকালে একথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। ডালশস্যউৎপাদনে অসাধারণ সাফল্যের জন্য কৃষিজীবী মানুষদের বিশেষ প্রশংসাও করেন তিনি।

শ্রী মোদীবলেন, ইউরিয়াকে ১০০ শতাংশ নিম কোটিংযুক্ত করে তোলার ফলে এই সারের কার্যকারিতাবহুগুণে বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, এর ফলে প্রসার ঘটেছে উৎপাদনশীলতারও। অন্যদিকেএক সমীক্ষায় প্রকাশ যে মাটির স্বাস্থ্য পরীক্ষা সম্পর্কিত কার্ড অর্থাৎ, ‘সয়েলহেল্‌থ কার্ড’ ব্যবহার করে রাসায়নিক সারের ব্যবহার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনাসম্ভব হয়েছে। অথচ, শস্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে যথেষ্ট মাত্রায়।

দেশের ৯৯টিঅসম্পূর্ণ সেচ প্রকল্পের কাজ সম্পূর্ণ করতে কেন্দ্রীয় সরকার যে বিশেষভাবে সচেষ্টরয়েছে, একথারও এদিন উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই প্রকল্পগুলির ৫০শতাংশের কাজই এই বছরের মধ্যেই সম্পূর্ণ করা যাবে বলে আশা করা হচ্ছে। এক একটি সেচপ্রকল্পের কাজ সম্পূর্ণ হওয়ার অর্থই হল কৃষি উপকরণ খাতে কৃষকদের ব্যয়ের মাত্রাকেকমিয়ে আনা। ‘প্রধানমন্ত্রী কৃষি সিচাঁই যোজনা’র আওতায় এ পর্যন্ত দেশের ২০ লক্ষকৃষি জমিকে নিয়ে আসা হয়েছে বলে প্রসঙ্গত উল্লেখ করেন তিনি।

এ বছরবাজেটে ঘোষিত ‘অপারেশন গ্রিন্‌স’ টোমাটো, পেঁয়াজ এবং আলু চাষের ক্ষেত্রে কৃষকদেরবিশেষভাবে সাহায্য করবে বলে মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, উপযুক্ত পরিকাঠামোসহ ২২ হাজার গ্রামীণ হাটকে আরও উন্নত করে সেগুলিকে বৈদ্যুতিন বিপণন কর্মসূচিরমঞ্চে যুক্ত করা হবে।

শ্রী মোদীবলেন, কৃষি ঋণ খাতে মঞ্জুরির পরিমাণও বৃদ্ধি করা হয়েছে। এর ফলে কৃষকদের হাতে ঋণপৌঁছে দেওয়ার বিষয়টি এখন থেকে সহজতর হয়ে উঠবে। কৃষি বর্জ্যকে সম্পদে রূপান্তরিতকরতে তাঁর সরকার যে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে একথাও এদিন প্রসঙ্গত উল্লেখকরেন তিনি।

এদিনেরসম্মেলনে নীতি ও প্রশাসনিক সংস্কার, কৃষি বাণিজ্য নীতি, রপ্তানির প্রসার, বিপণনকাঠামো ও দক্ষতা, যোগান ও মূল্যমান শৃঙ্খলের ব্যবস্থাপনা, কৃষিক্ষেত্রে বিজ্ঞান,প্রযুক্তি ও স্টার্ট আপ কর্মসূচির প্রয়োগ, মূলধনী বিনিয়োগ ও কৃষকদের জন্যপ্রাতিষ্ঠানিক ঋণ, গবাদি পশু, দুগ্ধোৎপাদন, হাঁস-মুরগি পালন ও মৎস্যচাষকে উন্নয়নেরএকটি চালিকাশক্তি রূপে তুলে ধরা সহ বিভিন্ন বিষয়ের ওপর আজ সম্মেলনে কয়েকটিউপস্থাপনাও পেশ করা হয়। দেশের কৃষক সাধারণের প্রশংসা ছাড়াও এই উপস্থাপনাগুলিরবিশেষতারিফ করেন প্রধানমন্ত্রী। 

 

 

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India's FDI inflow rises 62% YoY to $27.37 bn in Apr-July

Media Coverage

India's FDI inflow rises 62% YoY to $27.37 bn in Apr-July
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Prime Minister’s meeting with Mr. Stephen Schwarzman, Chairman, CEO and Co-Founder of Blackstone
September 23, 2021
শেয়ার
 
Comments

Prime Minister Shri Narendra Modi met Mr. Stephen Schwarzman, Chairman, CEO and Co-Founder of Blackstone.

Mr. Schwarzman briefed the Prime Minister about Blackstone’s ongoing projects in India, and their interest in further investments in the infrastructure and real estate sectors. Promising investment opportunities in India including those under National Infrastructure Pipeline and National Monetisation Pipeline were also discussed.