শেয়ার
 
Comments
PM Modi, PM Bettel of Luxembourg exchange views on strengthening India-Luxembourg relationship in the post-COVID world
India-Luxembourg agree to strengthen cooperation on realizing effective multilateralism and combating global challenges like the Covid-19 pandemic, terrorism and climate change
Prime Minister welcomes Luxembourg’s announcement to join the International Solar Alliance (ISA)

মহামান্যবর নমস্কার!

সবার আগে আমি কোভিড-১৯ মহামারীর ফলে লুক্সেমবার্গে যত প্রাণহানি হয়েছে সেজন্য ১৩০ কোটি ভারতবাসী ও আমার নিজের পক্ষ থেকে সমবেদনা জানাই। আর এই কঠিন সময়ে আপনার সুদক্ষ নেতৃত্বকেও অভিনন্দন জানাই।

মহামান্যবর,

আমাদের আজকের ভার্চ্যুয়াল শীর্ষ সম্মেলন আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সঙ্গে আমার বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে অনেকবার দেখা হয়েছে। কিন্তু বিগত দুই দশকে ভারত এবং লুক্সেমবার্গের মধ্যে এটিই প্রথম আনুষ্ঠানিক শীর্ষ সম্মেলন। 

আজ যখন সমগ্র বিশ্ব কোভিড-১৯ মহামারীর ফলে অর্থনৈতিক এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াই করছে, ভারত-লুক্সেমবার্গ অংশীদারিত্ব উভয় দেশের পাশাপাশি উভয় অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কার্যকর হয়ে উঠতে পারে। গণতন্ত্র, আইনের শাসন এবং স্বাধীনতার মতো আদর্শগুলি আমাদের পারস্পরিক সম্পর্ক এবং সহযোগিতাকে মজবুত করে তোলে। ভারত এবং লুক্সেমবার্গের মধ্যে আর্থিক আদান-প্রদান বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে। 

ইস্পাত, অর্থনৈতিক প্রযুক্তি, ডিজিটাল ডোমেইন-এর মতো বিষয়গুলিতে আমাদের মধ্যে খুব ভালো পারস্পরিক সহযোগিতা রয়েছে। কিন্তু এই সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার অপার সম্ভাবনাও রয়েছে। আমি অত্যন্ত আনন্দিত যে কয়েকদিন আগে আমাদের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো, লুক্সেমবার্গের চারটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে। মহাকাশ গবেষণার ক্ষেত্রেও আমরা আমাদের পারস্পরিক আদান-প্রদান আরও বাড়াতে পারি।

আন্তর্জাতিক সৌর জোট বা আইএসএ-তে লুক্সেমবার্গের সামিল হওয়ার ঘোষণাকে আমরা স্বাগত জানাই। আর আপনাদের 'কোয়ালিশন ফর ডিজাস্টার রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার'-এ যোগদানের সিদ্ধান্তকেও আমন্ত্রণ জানাই। 

এ বছর এপ্রিল মাসে হিজ রয়্যাল হাইনেস দ্য গ্র্যান্ড ডিউক-এর ভারত সফর কোভিড-১৯-এর বিশ্বব্যাপী সংক্রমণের ফলে স্থগিত করতে হয়েছে। আমরা যত শীঘ্র সম্ভব, তাঁকে ভারতে স্বাগত জানানোর ইচ্ছা প্রকাশ করি। আমি চাই যে আপনিও যত দ্রুত সম্ভব ভারত সফরে আসুন।

মহামান্যবর,

এখন আমি আপনাকে প্রারম্ভিক ভাবনা ব্যক্ত করার জন্য আমন্ত্রণ জানাতে চাই।

২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Celebrating India’s remarkable Covid-19 vaccination drive

Media Coverage

Celebrating India’s remarkable Covid-19 vaccination drive
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 23 অক্টোবর 2021
October 23, 2021
শেয়ার
 
Comments

Citizens hails PM Modi’s connect with the beneficiaries of 'Aatmanirbhar Bharat Swayampurna Goa' programme.

Modi Govt has set new standards in leadership and governance