ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলনের ২০ বছর উদযাপন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী ছোটদেপুরের বোদেলিতে ৫,২০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন
গুজরাট জুড়ে বিদ্যালয় পরিকাঠামোয় গতি আনতে প্রধানমন্ত্রী হিসাবে তিনি ‘মিশন স্কুল অফ এক্সিলেন্স’ কর্মসূচির আওতায় ৪,৫০০ কোটি টাকারও বেশি মূল্যে একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন
প্রধানমন্ত্রী ‘বিদ্যা সমীক্ষা কেন্দ্র ২.০’ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২৬ থেকে ২৭ সেপ্টেম্বর গুজরাট সফর করবেন। ২৭ সেপ্টেম্বর সকাল ১০টায় প্রধানমন্ত্রী ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলনের ২০ বছর উদযাপন উপলক্ষ্যে এক অনুষ্ঠানে অংশ নেবেন। এরপর বেলা ১২টা ৪৫ মিনিটে নাগাদ প্রধানমন্ত্রী ছোটদেপুরের বোদেলিতে ৫,২০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। 

ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলনের ২০ বছর  
প্রধানমন্ত্রী আমেদাবাদের সায়েন্স সিটিতে ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলনের ২০ বছর উদযাপন উপলক্ষ্যে এক অনুষ্ঠানে অংশ নেবেন। এই সম্মেলনে শিল্পসংস্থা, ব্যবসা ও বাণিজ্যের সঙ্গে যুক্ত বিশিষ্ট ব্যক্তিত্ব, তরুণ উদ্যোক্তা, উচ্চ এবং কারিগরী শিক্ষা সংক্রান্ত কলেজগুলির শিক্ষার্থীরা অংশ নেবেন। 

২০ বছর আগে শ্রী নরেন্দ্র মোদী যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন তাঁর দূরদর্শী নেতৃত্বে ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলনের সূচনা হয়। ২৮ সেপ্টেম্বর ২০০৩-এ ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলনের যাত্রা শুরু হয়। সময়ের সঙ্গে সঙ্গে এটি প্রকৃতপক্ষেই বিশ্বব্যাপী এক অনুষ্ঠানের রূপ নিয়েছে। এমনকি ভারতে অন্যতম প্রধান বাণিজ্য শীর্ষ সম্মেলনের মর্যাদালাভ করেছে। ২০০৩ সালে এই সম্মেলনে প্রায় ৩০০জন আন্তর্জাতিক প্রতিনিধি এতে অংশ নেন। ২০১৯ সালে ১৩৫টিরও বেশি দেশ থেকে হাজারেরও বেশি প্রতিনিধি এতে অংশ নিয়েছিলেন। 

বিগত ২০ বছরে ভাইব্রেন্ট গুজরাট বিশ্ব সম্মেলন ‘গুজরাটকে বিনিয়োগের পছন্দের গন্তব্য হিসেবে তৈরি করা’ থেকে ‘নতুন ভারতের রূপ দেওয়া’ পর্যন্ত আবর্তিত হয়েছে। ভাইব্রেন্ট গুজরাটে অতুলনীয় সাফল্য দেশের জন্য এক রোল মডেল হয়ে উঠেছে এবং অন্য রাজ্যগুলিকেও এই ধরনের বিনিয়োগ সম্মেলন আয়োজনে অনুপ্রাণিত করেছে। 

ছোটদেপুরের বোদেলিতে  প্রধানমন্ত্রী 
গুজরাট জুড়ে বিদ্যালয় পরিকাঠামোয় গতি আনতে প্রধানমন্ত্রী হিসাবে তিনি ‘মিশন স্কুল অফ এক্সিলেন্স’ কর্মসূচির আওতায় ৪,৫০০ কোটি টাকারও বেশি মূল্যে একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। গুজরাটে  হাজারেরও বেশি নতুন ক্লাসরুম, স্মার্ট ক্লাসরুম, কম্পিউটার ল্যাব, এসআইটিইএম(বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং গণিত) ল্যাব এবং বিদ্যালয়ের অন্য পরিকাঠামো প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এই মিশনের আওতায় গুজরাটজুড়ে বিদ্যালয়গুলিতে হাজারেরও বেশি ক্লাসরুমের উন্নতিসাধন করা হবে। 

প্রধানমন্ত্রী ‘বিদ্যা সমীক্ষা কেন্দ্র ২.০’ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্প ‘বিদ্যালয় সমীক্ষা কেন্দ্র’-এর সাফল্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা,  গুজরাটে বিদ্যালয়গুলির ওপর নিরন্তর পর্যবেক্ষণ এবং শিক্ষার্থীদের শিক্ষার মানের উন্নতিসাধন নিশ্চিত করেছে। ‘বিদ্যা সমীক্ষা কেন্দ্র ২.০’ গুজরাটের সমস্ত জেলা ও ব্লকস্তরে বিদ্যা সমীক্ষা কেন্দ্র প্রতিষ্ঠার পথে এগিয়ে নিয়ে যাবে। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একাধিক উন্নয়নমূলক প্রকল্প জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এরমধ্যে রয়েছে, ভদোদরা জেলার তালুকা সিনোরের ‘কোদারা দাভোই-সিনোর-মালসার-আসা সড়ক’-এ নর্মদা নদীর ওপর নির্মিত নতুন সেতু, দাহোদের জল সরবরাহ প্রকল্প, দাহোদে নবনির্মিত জওহর নবোদয় বিদ্যালয় ইত্যাদি। 

প্রধানমন্ত্রী ছোটদেপুরে জল সরবরাহ প্রকল্প, গোদরা পঞ্চমহলে একটি উড়ালপুল এবং দাহোদে কেন্দ্রীয় সরকারের ‘সম্প্রচার পরিকাঠামো ও নেটওয়ার্ক উন্নয়ন(বিআইএনডি)’ প্রকল্পের আওতায় নির্মিত এফএম রেডিও স্টুডিওর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।  

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Union Cabinet approves amendment in FDI policy on space sector, upto 100% in making components for satellites

Media Coverage

Union Cabinet approves amendment in FDI policy on space sector, upto 100% in making components for satellites
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 22 ফেব্রুয়ারি 2024
February 22, 2024

Appreciation for Bharat’s Social, Economic, and Developmental Triumphs with PM Modi’s Leadership