“PMO should become an institution of service and the People's PMO”
“Entire nation has faith in this team”
“Together, we will achieve the target of ‘Nation First’ with the intention of Viksit Bharat 2047”
“We must take the nation to the heights no other nation has ever achieved”
“These elections put a stamp of approval on the efforts of government employees”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ প্রধানমন্ত্রীর দপ্তরের কার্যভার গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রীর দপ্তরের আধিকারিক এবং কর্মীদের উদ্দেশে ভাষণে শ্রী মোদী বলেন যে প্রধানমন্ত্রীর দপ্তরকে একটি সেবা প্রতিষ্ঠান এবং মানুষের দপ্তর হিসেবে গড়ে তোলার উপর জোর দেওয়া হয়েছে প্রথম থেকেই। প্রধানমন্ত্রী বলেন, “আমরা চেষ্টা করেছি পিএমও-কে অনুঘটক হিসেবে এমনভাবে গড়ে তুলতে, যাতে সেটি নতুন প্রাণশক্তি এবং প্রেরণার উৎস হয়ে ওঠে”।

 

প্রধানমন্ত্রী মোদী বলেন যে, সরকার মানে ক্ষমতা, নিষ্ঠা এবং সংকল্পের নতুন প্রাণশক্তি। তাঁর বিশ্বাস পিএমও নিষ্ঠার সঙ্গে মানুষের কাজ করার জন্য নিবেদিত। তিনি আরও বলেন যে, মোদী একা সরকার চালায় না। কয়েক হাজার মন একসঙ্গে মিলে দায়িত্ব বহন করে, যার জন্য নাগরিকরা তার ক্ষমতার চমৎকারিত্বের সাক্ষী হতে পারে।

শ্রী মোদী বলেন, তাঁর সঙ্গে যেসব মানুষ আছেন, তাঁদের কাছে সময় কোনো বাধা নয়, ভাবনার কোনো পরিসীমা নেই বা প্রয়াসের কোনো সর্বোচ্চ সীমা নেই। প্রধানমন্ত্রী বলেন, “এইসব মানুষের উপর সমগ্র দেশের আস্থা আছে”।

 

প্রধানমন্ত্রী এই অবসরে এইসব মানুষকে ধন্যবাদ জানান এবং তাঁদের উৎসাহ দেন, যাঁরা আগামী ৫ বছর বিকশিত ভারতের পথ যাত্রার অঙ্গ হতে ইচ্ছে প্রকাশ করেছেন এবং দেশ গঠনে আত্মনিবেদন করতে চেয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, “আমরা সকলে মিলে বিকশিত ভারত ২০৪৭ এই একটামাত্র উদ্দেশ্য নিয়ে ‘দেশই প্রথম’ এই লক্ষ্য অর্জন করবো”। তিনি পুনরায় বলেন, তাঁর প্রতিটি মূহূর্ত দেশেরই জন্য।

 

প্রধানমন্ত্রী মোদী ব্যাখ্যা করে বলেন, আকাঙ্ক্ষা এবং স্থায়িত্বের মিশেলে দৃঢ়তা আশে এবং তখনই সাফল্য পাওয়া যায়, যখন সেই দৃঢ়তার সঙ্গে কঠোর পরিশ্রম যুক্ত হয়। তিনি আরও বলেন, যদি কারোর ইচ্ছা একমুখী হয়, তখন তা সংকল্পের রূপ নেয়। অন্যদিকে, যখন কোনো ইচ্ছা বারে বারে পাল্টায় তা শুধুমাত্র তরঙ্গই থেকে যায়।

প্রধানমন্ত্রী দেশকে নতুন উচ্চতায় পৌঁছে দেওয়ার আগ্রহ প্রকাশ করেন এবং তাঁর সহকর্মীদের উৎসাহ দেন গত ১০ বছরের কাজকে পিছনে ফেলে ভবিষ্যতে আন্তর্জাতিক মানদণ্ড পেরিয়ে যেতে। শ্রী মোদী বলেন, “আমাদের দেশকে এমন উচ্চতায় নিয়ে যেতে হবে, যা অন্য কোনো দেশ পারেনি”।

 

প্রধানমন্ত্রী মোদী বলেন যে সাফল্যের পূর্ব শর্ত হল স্পষ্ট ভাবনা, নিজের উপর আস্থা এবং কাজ করার মনোভাব। তিনি বলেন, “যদি আমাদের এই তিনটি জিনিস থাকে তাহলে আমি বিশ্বাস করি যে, ব্যর্থতা ধারেকাছে আসতে পারবে না”।

প্রধানমন্ত্রী ভারত সরকারের কর্মীদের আদর্শের জন্য আত্মনিবেদনের কারণে অভিনন্দন জানান এবং বলেন, সরকারের সাফল্যের একটা বড় অংশ তাদের প্রাপ্য। প্রধানমন্ত্রী মোদী বলেন, “এই নির্বাচন সরকারি কর্মীদের প্রয়াসে অনুমোদনের শিলমোহর দিয়েছে”। তিনি তাঁর সহকর্মীদের নতুন নতুন ভাবনা চিন্তা করতে এবং কাজের মাত্রা বৃদ্ধি করতে উৎসাহ দেন। প্রধানমন্ত্রী ভাষণের শেষে তাঁর প্রাণশক্তির গোপন উৎসের উপর আলোকপাত করেন এবং বলেন, সেই ব্যক্তি সফল হতে পারে যে তার নিজের ভেতরে শেখার ইচ্ছাকে বাঁচিয়ে রাখতে পারে। 

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India’s Defense Export: A 14-Fold Leap in 7 Years

Media Coverage

India’s Defense Export: A 14-Fold Leap in 7 Years
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM greets on Kharchi Puja
July 14, 2024

The Prime Minister Shri Narendra Modi today wished everyone, particularly the people of Tripura, on the occasion of Kharchi Puja.

The Prime Minister posted on X :

"Wishing everyone, particularly the people of Tripura, on the occasion of Kharchi Puja! May the divine blessings of Chaturdash Devata always remain upon us, bringing joy and good health to all. May it also enrich everyone’s lives with prosperity and harmony."