শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী জার্মান চ্যান্সেলর শ্রী ওলাফ শলতজের আমন্ত্রণে ২৬-২৭শে জুন জার্মানির শলজ আলম্যাউ সফর করবেন। জার্মানীর সভাপতিত্বে এবার জি৭ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। জলবায়ু, শক্তি, পরিবেশ, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, লিঙ্গ সমতা ও গণতন্ত্র — সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে দুটি অধিবেশনে প্রধানমন্ত্রী বক্তব্য রাখতে পারেন। এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে আন্তর্জাতিক স্তরে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগল ও দক্ষিণ আফ্রিকার মত গণতান্ত্রিক রাষ্ট্রগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারী কয়েকটি দেশের নেতৃবৃন্দের সঙ্গে প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করবেন।    

ভারত ও জার্মানীর মধ্যে নিবিড় অংশীদারিত্ব এবং রাজনৈতিক স্তরে উচ্চপর্যায়ের যোগাযোগ থাকার কারণে জি৭ শীর্ষ সম্মেলনে এই আমন্ত্রণ জানানো হয়েছে। এর আগে প্রধানমমন্ত্রী ভারত- জার্মানী আন্তঃ-সরকারি আলোচনায় যোগ দিতে গত ২রা মে সেদেশে গিয়েছিলেন।   

জি৭ শীর্ষ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী ২৮শে জুন সংযুক্ত আরব আমিরশাহী সফর করবেন। তিনি সেদেশের প্রাক্তন রাষ্ট্রপতি এবং আবু ধাবীর শাসক শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ানের প্রয়াণে ব্যক্তিগতভাবে শোকজ্ঞাপন করবেন। এর পাশাপাশি প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরশাহীর বর্তমান রাষ্ট্রপতি এবং আবু ধাবির শাসক শেখ মোহামেদ বিন জায়েদ আল নাহিয়ানকেও অভিনন্দন জানাবেন।   

প্রধানমন্ত্রী ওই দিনই দেশে ফিরে আসবেন।

 

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
ASI sites lit up as India assumes G20 presidency

Media Coverage

ASI sites lit up as India assumes G20 presidency
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 2 ডিসেম্বর 2022
December 02, 2022
শেয়ার
 
Comments

Citizens Show Gratitude For PM Modi’s Policies That Have Led to Exponential Growth Across Diverse Sectors