Inaugurates and lays foundation stone for several National Highway projects worth more than Rs 18,100 crores
Lays foundation stone for six-lane bridge across River Ganga
Dedicates to nation 3 railway projects in Bihar
Inaugurates 12 projects under Namami Gange in Bihar developed at a cost of about Rs 2,190 crores
Lays foundation stone for Unity Mall in Patna
“Bharat Ratna to Pride of Bihar Shri Karpoori Thakur is the honor of entire Bihar”
“Our government is engaged in enhancing the capabilities of every poor, tribal, dalit and deprived person of the country”
““Development of Bihar, Peace, Rule of law & order in Bihar, and rights to sisters & daughters in Bihar – this is Modi's guarantee”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ বিহারের ঔরঙ্গাবাদে ২১,৪০০ কোটি টাকার একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেছেন। এর মধ্যে সড়ক, রেল, নমামি গঙ্গে সহ বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে জড়িত প্রকল্প রয়েছে। প্রধানমন্ত্রী একটি চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন। 

সমাবেশে প্রধানমন্ত্রী বলেন, ঔরঙ্গাবাদের যে মাটি বহু স্বাধীনতা সংগ্রামী এবং বিহার বিভূতি শ্রী অনুরাগ নারায়ণের মতো বিশিষ্ট ব্যক্তিত্বদের জন্ম দিয়েছে, সেখানে আজ বিহারের উন্নয়নের ইতিহাসের এক নতুন অধ্যায় লেখা হচ্ছে। প্রায় ২১,৫০০ কোটি টাকার যেসব প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস আজ করা হল, তার মধ্য থেকে আধুনিক বিহারের প্রতিচ্ছবি ফুটে উঠছে। আমাস-দ্বারভাঙা চার লেনের করিডর, দানাপুর-বিহতা চার লেনের উড়াল পথ  এবং পাটনা রিং রোডের শেরপুর-দিঘওয়াড়া অংশের শিলান্যাসের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সময়মতো প্রকল্পের কাজ শেষ করে তা জাতির উদ্দেশে উৎসর্গ করা বর্তমান সরকারের এক বৈশিষ্ট্য। এটাই হল মোদীর গ্যারান্টি। এই প্রসঙ্গে তিনি আরা বাইপাস রেললাইন এবং নমামি গঙ্গের আওতায় ১২টি প্রকল্পের শিলান্যাসেরও উল্লেখ করেন। প্রধানমন্ত্রী বলেন, বিহারের মানুষ, বিশেষত ঔরঙ্গাবাদের বাসিন্দারা বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। এর ফলে উত্তরপ্রদেশ ও কলকাতার মধ্যে যাতায়াতের সময় বেশ কয়েক ঘণ্টা কমে যাবে। আজকের উন্নয়নমূলক প্রকল্পগুলির জন্য প্রধানমন্ত্রী বিহারের মানুষকে ধন্যবাদ জানান। 

 

সম্প্রতি ভারতরত্নে ভূষিত হওয়া জননায়ক কর্পুরী ঠাকুরকে শ্রদ্ধা জ্ঞাপন করে প্রধানমন্ত্রী বলেন, তাঁর এই সম্মান সারা বিহারের সম্মান। অযোধ্যা ধামে শ্রী রাম মন্দিরের বিগ্রহের প্রাণপ্রতিষ্ঠার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এতে মা সীতার দেশের মানুষজনও অত্যন্ত আনন্দ পেয়েছেন। বিহারের মানুষ এই প্রাণপ্রতিষ্ঠা উৎসবে বিপুলভাবে অংশগ্রহণ করেছেন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। 

রাজ্যে ডবল ইঞ্জিন সরকার ফিরে আসায় সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, বিহার আজ উৎসাহ ও আত্মবিশ্বাসে ভরপুর। এখানে পরিবারকেন্দ্রিক রাজনীতি কোনঠাসা হয়ে পড়েছে। 

মাত্র একদিনে বিপুল মাত্রার এই উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ডাবল ইঞ্জিন সরকারের তত্ত্বাবধানে পরিবর্তনের গতি কতটা দ্রুত হতে পারে, এ তারই ইঙ্গিত। সড়ক প্রকল্পগুলি পাটনা, নালন্দা, জাহানাবাদ, গয়া, বৈশালী, সমস্তিপুর এবং দ্বারভাঙার মতো শহরগুলির চালচিত্র পাল্টে দেবে। নির্মীয়মান দ্বারভাঙা বিমানবন্দর ও বিহতা বিমানবন্দরও এই সড়ক পরিকাঠামোর সঙ্গে সংযুক্ত হবে বলে প্রধানমন্ত্রী জানান। 

 

বিহারের পর্যটন ক্ষেত্রের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বন্দে ভারত ও অমৃত ভারতের মতো আধুনিক ট্রেনের চলাচল এবং অমৃত ভারত স্টেশনগুলির উন্নয়ন এক্ষেত্রে বিশেষ সহায়ক হবে। প্রধানমন্ত্রী বলেন, আগে নাগরিকদের মধ্যে নিরাপত্তার অভাব দেখা যেত, এখানকার যুব সমাজ বাইরে চলে যেত। কিন্তু আজ তারা এখানে বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কর্মসূচিতে নিজেদের প্রশিক্ষিত করছে। প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হতে চলা একতা মলের শিলান্যাসের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রাজ্যের পক্ষে এ এক নতুন দিশা ও ইতিবাচক ভাবনার সূচনা। এতে বিহারের হস্তশিল্পগুলি আরও প্রসার লাভ করবে। তিনি বলেন, আমরা আর বিহারকে পুরনো সময়ে ফিরে যেতে দেব না। এটা মোদীর গ্যারান্টি। 

 

প্রধানমন্ত্রী বলেন, বিহারের গরিব মানুষের উন্নতি হলে তবেই রাজ্যের উন্নতি হবে। সেজন্যই সরকার গরিব, দলিত, অনগ্রসর, উপজাতি ও বঞ্চিতদের উন্নয়নে জোর দিয়েছে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় ৯ কোটি সুবিধাভোগী উপকৃত হচ্ছেন। উজ্জ্বলা গ্যাস সংযোগ পেয়েছেন বিহারের ১ কোটি মহিলা। রাজ্যের ৯০ লক্ষ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির আওতায় মোট ২২,০০০ কোটি টাকা পৌঁছে গেছে। ৫ বছর আগে মাত্র দুই শতাংশ পরিবারে নলবাহিত জলের সংযোগ ছিল, বর্তমানে ৯০ শতাংশ বাড়িতে এই সংযোগ রয়েছে। রাজ্যের ৮০ লক্ষ মানুষ আয়ুষ্মান কার্ডের সুবিধা পাচ্ছেন। খুব শীঘ্রই উত্তর কোয়াল বাঁধ যোজনার কাজ শেষ হবে। এতে বিহার ও ঝাড়খণ্ডের কৃষকরা ১ লক্ষ হেক্টর কৃষিজমিতে সেচের সুবিধা পাবেন। 

 

প্রধানমন্ত্রী বলেন, বিহারের উন্নয়ন, শান্তি, আইনের শাসন এবং এখানকার বোন ও মেয়েদের অধিকার রক্ষা হল মোদীর গ্যারান্টি। তাঁর সরকারের তৃতীয় মেয়াদে এই গ্যারান্টি পূর্ণ হবে এবং বিকশিত ভারত গঠিত হবে বলে প্রধানমন্ত্রী দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বক্তব্যের শেষে প্রধানমন্ত্রীর অনুরোধে সমবেত মানুষজন তাঁদের মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বেলে আজকের উন্নয়নের এই উৎসব উদযাপন করেন।

 

বিহারের রাজ্যপাল শ্রী রাজেন্দ্র ভি আরলেকর, মুখ্যমন্ত্রী শ্রী নীতীশ কুমার প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India digital public infrastructure is charting the journey towards becoming $1-tn digital economy by 2027-28

Media Coverage

India digital public infrastructure is charting the journey towards becoming $1-tn digital economy by 2027-28
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 20 জুলাই 2024
July 20, 2024

India Appreciates the Nation’s Remarkable Rise as Global Economic Powerhouse