শেয়ার
 
Comments
Seychelles is central to India's vision of 'SAGAR' - 'Security and Growth for All in the Region': PM Modi
India is honoured to be a partner of Seychelles in the development of its security capabilities and in meeting its infrastructural and developmental needs: PM
India is committed to strengthening the maritime security of Seychelles: PM Modi

সেশেলস প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি,

মাননীয় ওয়েভেল রামকালাওয়ানজী,

সুধী অতিথিবৃন্দ,

নমস্কার,

আমি রাষ্ট্রপতি রামকালাওয়ানজীকে প্রথমেই আমার উষ্ণ অভিনন্দন জানাই। তিনি আসলে ভারতেরই সন্তান, যার শিকড় রয়েছে বিহারের গোপালগঞ্জ জেলায়। আজ শুধুমাত্র তাঁর গ্রাম পারসাওনির মানুষই নন, প্রত্যেক ভারতবাসী তাঁর সাফল্যে গর্বিত। জনসেবায় নিয়োজিত থাকার জন্য সেসেলসের মানুষ তাঁর প্রতি আস্থা দেখিয়েছেন, তারই প্রতিফলন ঘটেছে রাষ্ট্রপতি হিসেবে তাঁর নির্বাচিত হওয়ার মাধ্যমে ।

বন্ধুগণ,

আমার এই প্রসঙ্গে ২০১৫ সালে সেসেলস সফরের কথা মনে পড়ছে। ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলিতে সেটিই ছিল আমার প্রথম সফর। ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিবেশীদের মধ্যে ভারত এবং সেসেলস একটি দৃঢ় এবং গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব বজায় রেখে চলে।

ভারতের ‘সাগর’ (এই অঞ্চলের সকলের জন্য নিরাপত্তা ও উন্নয়ন) উদ্যোগের কেন্দ্রে রয়েছে সেসেলস। সেসেলসের উন্নয়ন এবং নিরাপত্তার জন্য তার যে পরিকাঠামোগত চাহিদা রয়েছে, তাতে অংশীদার হতে পেরে ভারত গর্বিত। আজ আমাদের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিন। আমরা যৌথভাবে আমাদের উন্নয়নমূলক অংশীদারিত্বের বেশ কয়েকটি প্রকল্প শেষ করে সেগুলির উদ্বোধন করতে চলেছি।

বন্ধুগণ,

প্রত্যেক গণতন্ত্রের জন্য স্বাধীন, মুক্ত ও দক্ষ বিচারব্যবস্থা গুরুত্বপূর্ণ। সেসেলসে নতুন ম্যাজিস্ট্রেটের আদালত ভবনের নির্মাণ কাজে ভারত অবদান রাখতে পেরেছে, তার জন্য আমরা অত্যন্ত আনন্দিত । এই অত্যাধুনিক ভবনটি কোভিড-১৯ মহামারীর সঙ্কটের সময়েও তৈরি করা হয়েছে। আমি নিশ্চিত যে, আমাদের নিবিড় বন্ধুত্বের প্রতীক হিসেবে এটি দীর্ঘদিন স্মরণীয় হয়ে থাকবে। ভারত সবসময়ই মানব কেন্দ্রিক উদ্যোগের মাধ্যমে উন্নয়নমূলক সহযোগিতায় বিশ্বাসী। আজ যে ১০টি উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধন হতে চলেছে, এই দর্শন তারই প্রতিফলন। এই প্রকল্পগুলি সেসেলসের মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে।

বন্ধুগণ,

সেসেলসের সামুদ্রিক নিরাপত্তাকে আরও জোরদার করতে ভারত অঙ্গীকারবদ্ধ। আজ আমরা সেসেলসের উপকূলরক্ষী বাহিনীর জন্য একটি নতুন অত্যাধুনিক ভারতে তৈরি দ্রুতগামি নজরদারি জলযান হস্তান্তর করতে চলেছি। এই জলযান সেসেলসের সামুদ্রিক সম্পদকে রক্ষা করতে সাহায্য করবে।

দ্বীপ-রাষ্ট্রগুলির জন্য জলবায়ু পরিবর্তন একটি বিপদ হয়ে দাঁড়িয়েছে। আমি অত্যন্ত আনন্দিত যে আজ ভারতের সহায়তায় সেসেলসে যে এক মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্পটি তৈরি হয়েছে, সেটি হস্তান্তর করা হবে। এই প্রকল্পগুলি সেসেলসের উন্নয়নমূলক প্রকল্পের অগ্রাধিকারের প্রতিফলন, যা আসলে প্রকৃতির প্রতি যত্ন নিয়ে তৈরি করা হয়েছে।

বন্ধুগণ,

কোভিড মহামারীর বিরুদ্ধে সেসেলসের লড়াইয়ে গুরুত্বপূর্ণ অংশীদারিত্বের ভূমিকা পালন করতে পেরে ভারত নিজেকে গর্বিত মনে করছে। প্রয়োজনের এই সময়ে আমরা জরুরী ওষুধ এবং ভারতে তৈরি টিকার ৫০ হাজার ডোজ সেসেলসে সরবরাহ করতে পেরেছি। ভারতে তৈরি কোভিড-১৯-এর টিকা আফ্রিকার দেশগুলির মধ্যে প্রথম সেসেলসই পেয়েছে। আমি রাষ্ট্রপতি রামকালাওয়ানজীকে আশ্বস্ত করতে চাই এই বলে, ভারত কোভিড পরবর্তী সময়ে অর্থনৈতিক পুনরুদ্ধারে সেসেলসের পাশে থাকবে।

বন্ধুগণ,

ভারত- সেসেলসের বন্ধুত্বের সম্পর্কটি প্রকৃতভাবেই আলাদা। আর ভারত এই সম্পর্কের জন্য অত্যন্ত গর্ব অনুভব করে। আমি আরও একবার রাষ্ট্রপতি রামকালাওয়ানজী এবং সেসেলসের জনসাধারণকে আমার শুভেচ্ছা জানাই।

ধন্যবাদ।

অনেক অনেক ধন্যবাদ।

নমস্কার।

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Big dip in terrorist incidents in Jammu and Kashmir in last two years, says government

Media Coverage

Big dip in terrorist incidents in Jammu and Kashmir in last two years, says government
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Weekday weekend, sunshine or pouring rains - karyakartas throughout Delhi ensure maximum support for the #NaMoAppAbhiyaan
July 31, 2021
শেয়ার
 
Comments

Who is making the Booths across Delhi Sabse Mazboot? The younger generation joins the NaMo App bandwagon this weekend! Also, find out who made it to the #NaMoAppAbhiyaan hall of fame for connecting the highest number of members so far.