শেয়ার
 
Comments
The role of civil servants should be of minimum government and maximum governance: PM Modi
Take decisions in the national context, which strengthen the unity and integrity of the country: PM to civil servants
Maintain the spirit of the Constitution as you work as the steel frame of the country: PM to civil servants

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ গুজরাটের কেভাডিয়া থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুসৌরির এলবিএসএনএএ প্রতিষ্ঠানে ভারতীয় সিভিল সার্ভিসের শিক্ষানবীশ আধিকারিকদের সঙ্গে মতবিনিময় করেন। “আরম্ভ” ইন্টিগ্রেটেড ফাউন্ডেশনের অঙ্গ হিসেবে  এই মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০১৯ সালে প্রথম বার এধরণের মতবিনিময় আয়োজন করা হয়। 
শিক্ষানবীশ আধিকারিকদের বিভিন্ন বিষয়ে উপস্থাপনা দেখার পর প্রধানমন্ত্রী তাঁর ভাষণে সর্দার বল্লভভাই প্যাটেলের আদর্শ অনুসরণ করার জন্য শিক্ষানবীশ আধিকারিকদের আহ্বান জানান। সর্দার প্যাটেল বলেছিলেন, দেশের নাগরিকদের সেবা করাই একজন সরকারী চাকুরীজীবীর সব থেকে বড় কর্তব্য। 
 
জাতীয় স্বার্থে এবং দেশের অখন্ডতা ও সংহতিকে মজবুত করার লক্ষ্যে তরুণ আধিকারিকদের সিদ্ধান্ত নেওয়ার জন্য শ্রী মোদী আহ্বান জানান। তিনি বলেন, সিভিল সার্ভেন্টরা যে সমস্ত সিদ্ধান্ত নেবেন, তা যেন সর্বদাই সাধারণ মানুষের স্বার্থবাহী হয়। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তারা যে অঞ্চলে বা দপ্তরে কর্মরত তা যেন প্রাধান্য না পায়। 
প্রধানমন্ত্রী দেশের “ইস্পাত কাঠামো” ব্যবস্থার ওপর আরো গুরুত্ব দিয়ে বলেন, এই ব্যবস্থা কেবল দৈনন্দিন কাজকর্ম পরিচালনার সঙ্গে যুক্ত নয়, বরং দেশের অগ্রগতি স্বার্থে কাজ করে যাওয়া। তিনি আরো বলেন, জটিল পরিস্থিতিতে দেশের স্বার্থে কাজ করে যাওয়াই সব থেকে জরুরী হয়ে ওঠে। 
 
শ্রী মোদী প্রশিক্ষণ এবং দক্ষতার মানোন্নয়নের গুরুত্বের কথা উল্লেখ করে বলেন, নতুন উদ্দেশ্য পূরণে, নতুন প্রয়াস গ্রহণে এবং নতুন পন্থা-পদ্ধতি খুঁজে বের করতে প্রশিক্ষণের বড় ভূমিকা রয়েছে। 
 
প্রধানমন্ত্রী বলেন, অতীতের মতো এখন মানব সম্পদের প্রশিক্ষণে আধুনিক পদ্ধতি গ্রহণের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। গত ২ – ৩ বছরে প্রশিক্ষণ পদ্ধতিতে বিভিন্ন পরিবর্তনের কথাও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ইন্টিগ্রেটেড ফাউন্ডেশন কোর্স “আরম্ভ” কেবল সূচনাই নয় বরং এটি একটি নতুন ঐতিহ্যের প্রতীক। 
 
শ্রী মোদী সম্প্রতি সিভিল সার্ভিস ক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে মিশন কর্মযোগী প্রয়াস শুরু করার কথাও উল্লেখ করেন। তিনি বলেন, মিশন কর্মযোগী হল সিভিল সার্ভেন্টদের দক্ষতা বাড়ানোর এমন এক প্রয়াস, যা তাদের আরো সৃজনশীল ও আত্মবিশ্বাসই করে তুলবে। 
 
প্রধানমন্ত্রী বলেন, সরকার, টপ ডাউন বা পেছনে তাকাও নীতি নিয়ে অগ্রসর হচ্ছে না। তিনি বলেন, নীতি প্রণয়নের ক্ষেত্রে সাধারণ মানুষের অংশগ্রহণ ও মতামত অত্যন্ত জরুরী। প্রকৃতপক্ষে সাধারণ মানুষই সরকারের প্রকৃত চালিকাশক্তি। 

 

 

 

তিনি বলেন, দেশে বর্তমান পরিস্থিতিতে সমস্ত আমলার ভূমিকাই হল ন্যূনতম সরকার ও সর্বাধিক সুশাসনের ব্যবস্থা সুনিশ্চিত করা। এই প্রেক্ষিতে তিনি সিভিল সার্ভেন্টদের সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে কম হস্তক্ষেপ করে তাঁদের ক্ষমতায়নে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান। 
 
প্রধানমন্ত্রী আত্মনির্ভর হয়ে ওঠার লক্ষ্যে দেশের প্রয়াসে সিভিল সার্ভেন্টদের ভোকাল ফর লোকাল অর্থাৎ স্থানীয় পণ্যের বিশ্বব্যাপী বিপণনের মন্ত্র অনুসরণ করার পরামর্শ দেন।  

 

 

 

 

 

 

 

 

Click here to read full text speech

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
Capital expenditure of States more than doubles to ₹1.71-lakh crore as of Q2

Media Coverage

Capital expenditure of States more than doubles to ₹1.71-lakh crore as of Q2
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 6 ডিসেম্বর 2021
December 06, 2021
শেয়ার
 
Comments

India takes pride in the world’s largest vaccination drive reaching 50% double dose coverage!

Citizens hail Modi Govt’s commitment to ‘reform, perform and transform’.