শেয়ার
 
Comments
১৩০ কোটি ভারতবাসীর হৃদয়ে ভুটান একটি বিশেষ স্থান অধিকার করে আছে: প্রধানমন্ত্রী
এটা ভারতের সৌভাগ্য যে আমরা ভুটানের উন্নয়নে প্রধান শরিক: প্রধানমন্ত্রী মোদী
আমি অত্যন্ত আনন্দিত যে, আজ আমি ভুটানে রুপে কার্ড চালু করেছি: প্রধানমন্ত্রী মোদী

ভুটানের মাননীয় প্রধানমন্ত্রী এবং আমার বন্ধু ডক্টর শেরিং,

অন্যান্য গণ্যমান্য অতিথিগণ,

ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়গণ,

নমস্কার।

ভারতের বিশেষ ও অভিন্ন বন্ধুদেশ ভুটানে এসে আপনাদের সবার মাঝে উপস্থিত হয়ে আমার খুব আনন্দ হচ্ছে। আমার সঙ্গে আসা প্রতিনিধিবৃন্দ এবং আমাকে উষ্ণ অভ্যর্থনাজানানোর জন্যে আমি মাননীয় প্রধানমন্ত্রীকে এবং ভুটানের রয়্যাল গভর্নমেন্টকে হৃদয় থেকে কৃতজ্ঞতা জানাই।

মহোদয়,

ভারত- ভুটানের অদ্বিতীয় মৈত্রী সম্পর্কে আপনার উদার ভাবনার জন্যেও আপনাকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। ১৩০ কোটি ভারতবাসীর হৃদয়ে ভুটান একটি বিশেষ স্থান অধিকার করে আছে। আমার পূর্ববর্তী কার্যকালে প্রধানমন্ত্রী রূপে প্রথম সফরের জন্য ভুটানকে বেছে নেওয়া ছিল অত্যন্ত স্বাভাবিক। এবারেও আমার দ্বিতীয় কার্যকালের গোড়াতেই ভুটানে এসে আমি খুব খুশি। ভারত এবং ভুটানের সম্পর্ক উভয় দেশের মানুষের উন্নয়ন, সমৃদ্ধি ও সুরক্ষার যৌথ ভিত্তির উপর দাঁড়িয়ে। সেজন্যে উভয় দেশের প্রত্যেক নাগরিক এই সম্পর্ককে সমর্থন করেন।

মহোদয়,

এটা আমার সৌভাগ্য যে ভারতের জনগণ আরেকবার আমাকে অকুন্ঠ সমর্থন প্রদানের মাধ্যমে নির্বাচিত করে ভুটানের রাজা এবং আপনার সঙ্গে কাজ করে এই সম্পর্ককে আরও মজবুত করার দ্বায়িত্ব দিয়েছে। আজ আমি মহামহিম ভুটান নরেশের সঙ্গে আমাদের মিলিত উদ্যোগগুলি নিয়ে কথা বলার সুযোগ পাবো।কিছুক্ষণ পরই আমি মহামহিম চতুর্থ নরেশের সঙ্গে মিলিত হবো। ভুটান নরেশেরবুদ্ধিমত্তা এবং দূরদর্শিতাদীর্ঘদিন ধরেই আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে পথ দেখিয়েছে। শুধু তাই নয়, তাঁর দূরদৃষ্টি ভুটানকে বিশ্বের সামনে একটি অনন্য উদাহরণরূপে স্থাপন করেছে, যেদেশে উন্নয়নকে পরিসংখ্যান দিয়ে নয়, সুখ দিয়ে মাপা হয়। যেদেশে আর্থিক উন্নয়নের পরম্পরা পরিবেশের সঙ্গে ভারসাম্য রেখে এগিয়ে চলে। এমন বন্ধু, এমন প্রতিবেশী পেয়ে আমরা খুব খুশি।

বন্ধুগণ,

এটা ভারতের সৌভাগ্য যে আমরা ভুটানের উন্নয়নে প্রধান শরিক। ভুটানের পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ভারতের সহযোগিতা আপনাদের ইচ্ছা এবং অগ্রাধিকারের ভিত্তিতে ভবিষ্যতেও জারি থাকবে।

বন্ধুগণ,

জলবিদ্যুৎ আমাদের উভয় দেশের মধ্যে সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। উভয় দেশ মিলে ভূটানের নদীগুলির শক্তিকেশুধু বিদ্যুৎশক্তিতে নয়, পারস্পরিক সমৃদ্ধিতেও রূপান্তরিতকরেছে। আজআমরামাংগদেছুপ্রকল্পউদ্বোধনেরমাধ্যমেএইপ্রক্রিয়ায়একটিঐতিহাসিকসাফল্যঅর্জনকরেছি। উভয়দেশেরমিলিতপ্রচেষ্টায় ভুটানেজলবিদ্যুৎ উৎপাদনক্ষমতা ২০০০ মেগাওয়াটঅতিক্রমকরেছে। আমারদৃঢ়বিশ্বাস, আমরাঅন্যপ্রকল্পগুলিকেওদ্রুতএগিয়েনিয়েযাব।

মহোদয়,

ভুটানেরসাধারণমানুষেরক্রমবর্ধমানপ্রয়োজনগুলিমেটাতেভারতথেকেপ্রতিমাসেএলপিজি-র সরবরাহ ৭০০ থেকেবাড়িয়ে ১০০০মেট্রিক টনকরাহচ্ছে। এতে প্রতিটি গ্রামেপরিবেশ–বান্ধবজ্বালানিরচাহিদামেটানোসম্ভবহবে।

বন্ধুগণ,

ডঃ শেরিংআমাদেরপ্রথমসাক্ষাতেইআমাকেবলেছিলেন, তাঁররাজনীতিতেযোগদানেরমূলপ্রেরণাছিলসাধারণমানুষকেভালো স্বাস্থ্যপরিষেবাপ্রদান। আমিতাঁরজীবনেরউদ্দেশ্যেরকথাশুনেঅত্যন্তপ্রভাবিতহয়েছিলাম। ভুটানেতাঁরমাল্টি-ডিসিপ্লিনারিসুপারস্পেশালিটিহাসপাতালেরস্বপ্নপূরণেভারতযথাসম্ভবসাহায্যকরবে।

মহোদয়,

সার্ককারেন্সিসোয়াপফ্রেমওয়ার্ক–এরমাধ্যমে ভুটানেরজন্যকারেন্সিসোয়াপেরসীমাবৃদ্ধিরক্ষেত্রেআমাদেরদৃষ্টিকোণইতিবাচক। ইতিমধ্যে, ভুটানেবিদেশীমূদ্রারচাহিদাপূরণেরজন্যস্ট্যান্ডবাইসোয়াপব্যবস্থারঅন্তর্গতঅতিরিক্ত ১০০ মিলিয়নডলারপ্রদানকরাহবে।

বন্ধুগণ,

মহাকাশ প্রযুক্তিব্যবহারেরমাধ্যমে ভুটানেরউন্নয়নত্বরান্বিতকরতেভারতপ্রতিজ্ঞাবদ্ধ। আমরাআজ‘সাউথএশিয়াস্যাটেলাইট’-এর‘আর্থস্টেশন’উদ্বোধনকরেছি। এটি ভুটানেযোগাযোগব্যবস্থা, সরকারিসঞ্চারব্যবস্থাএবংবিপর্যয়মোকাবিলারক্ষমতাবৃদ্ধিকরবে। এই লক্ষ্য পূরণের জন্য ভুটানের প্রয়োজন অনুসারে অতিরিক্ত ব্যান্ড উইথ এবং ট্রান্স পন্ডারও প্রদান করা হবে। উভয় দেশ ছোট উপগ্রহ নির্মাণ এবং মহাকাশ প্রযুক্তির উদ্যোগের ক্ষেত্রেও সহযোগিতা করবে। ভারতের ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক – এর সঙ্গে ভুটানের ছাত্রছাত্রী ও গবেষকরা যুক্ত হলে তাঁরা ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির নতুন নতুন প্রয়োগের সঙ্গে পরিচিত হবে। উভয় দেশের মধ্যে যৌথ নলেজ সোসাইটি স্থাপনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যার দ্বারা উভয় দেশের যুবসম্প্রদায় লাভবান হবে। রয়্যাল ভুটান ইউনিভার্সিটির সঙ্গে ভারতের আইআইটি-গুলি এবং অন্যান্য কয়েকটি উচ্চ মানের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সহযোগিতা ও সম্পর্ক, শিক্ষা ও প্রযুক্তির জন্য আজকের চাহিদার অনুরূপ। আগামী দিনে রয়্যাল ভুটান ইউনিভার্সিটি-তে এদেশের প্রতিভাবান যুবসম্প্রদায়ের সঙ্গে সাক্ষাতের জন্য আমি গভীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।

বন্ধুগণ,

আমি অত্যন্ত আনন্দিত যে, আজ আমি ভুটানে রুপে কার্ড চালু করেছি। এর মাধ্যমে ডিজিটাল লেনদেন এবং বাণিজ্য ও পর্যটন ক্ষেত্রে আমাদের পারস্পরিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। আমাদের সাধারণ আধ্যাত্মিক ঐতিহ্য এবং উভয় দেশের নাগরিকদের মধ্যে পারস্পরিক সম্পর্কের নিবিড়তাই হ’ল আমাদের প্রাণভোমরা। একথা মাথায় রেখে নালন্দা বিশ্ববিদ্যালয় ভুটানের জন্য স্নাতকোত্তর ছাত্রবৃত্তি ২ থেকে বাড়িয়ে ৫ করা হচ্ছে। আজ এখানে শব-ডুরুঙ্গ – এর আশীর্বাদ পেয়েছি। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে এটা ঘোষণা করছি যে, এই মূর্তিটি ভুটানে রাখার মেয়াদ আরও পাঁচ বছর বৃদ্ধির ক্ষেত্রে ভারত সহমত।

মান্যবর,

ভারত – ভুটান পারস্পরিক সম্পর্কের ইতিহাস যতটা গৌরবময়, এর ভবিষ্যৎ ততটাই আশাব্যঞ্জক। আমার দৃঢ় বিশ্বাস যে, ভারত ও ভুটান বিশ্বে দুই প্রতিবেশী দেশের মধ্যে আদর্শ পারস্পরিক সম্পর্ক কেমন হওয়া উচিৎ তার একটি অতুলনীয় মডেল হিসাবে বিবেচিত হতে থাকবে।

এই সুন্দর ড্রুক ইয়ুলে আরেকবার আসার সুযোগ দেওয়ার জন্য, আপনাদের উষ্ণ আতিথেয়তা ও ভালোবাসার জন্য আরেকবার অনেক অনেক ধন্যবাদ জানাই।

তাশী দেলক!

 

ডোনেশন
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India Has Incredible Potential In The Health Sector: Bill Gates

Media Coverage

India Has Incredible Potential In The Health Sector: Bill Gates
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 16 নভেম্বর 2019
November 16, 2019
শেয়ার
 
Comments

PM Shram Yogi Mandhan Yojana gets tremendous response; Over 17.68 Lakh Women across the nation apply for the same

Signifying India’s rising financial capacity, the Forex Reserves reach $448 Billion

A New India on the rise under the Modi Govt.