শেয়ার
 
Comments
“Rotarians are a true mix of success and service”
“We are the land of Buddha and Mahatma Gandhi who showed in action what living for others is all about”
“Inspired by our centuries old ethos of staying in harmony with nature, the 1.4 billion Indians are making every possible effort to make our earth cleaner and greener”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী রবিবার (৫ জুন) এক ভিডিও বার্তার মাধ্যমে রোটারি ইন্টারন্যাশনাল বিশ্ব সম্মেলনে ভাষণ দিয়েছেন। রোটারি সদস্যদের ‘সাফল্য এবং সেবার এক প্রকৃত মিলন’ হিসেবে অভিহিত করে প্রধানমন্ত্রী জানান, “এই ধরণের প্রতিটি রোটারি সমাবেশই একটি ছোট বিশ্ব সম্মেলনের মতো। এখানে বৈচিত্র্য এবং প্রাণবন্ত ভাব রয়েছে।”

রোটারির দুটি মূল মন্ত্র রয়েছে। নিজের স্বার্থের ঊর্ধ্বে উঠে সেবা এবং সবচেয়ে বেশি পরিষেবা দানের মাধ্যমে উপকার। এগুলি মানব জাতির কল্যাণের জন্য গুরুত্বপূর্ণ নীতি। আমাদের মুনি-ঋষিদের কাছ থেকে এই বিষয়টি শিক্ষণীয়। প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দেশ বুদ্ধ ও মহাত্মা গান্ধীর দেশ, যাঁরা অন্যের জন্য বেঁচে থাকার অর্থ কর্মের মাধ্যমে বুঝিয়েছেন।”

স্বামী বিবেকানন্দকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রী জানান, “আমরা সকলেই পরস্পরের ওপর নির্ভরশীল , পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত এবং আত্মঃসংযুক্ত বিশ্বে রয়েছি। সেজন্য আমাদের পৃথিবীকে আরও সমৃদ্ধ ও সুস্থায়ী করতে ব্যক্তি, সংস্থা এবং সরকারের একযোগে কাজ করা গুরুত্বপূর্ণ।” পৃথিবীর ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে এমন বিভিন্ন ক্ষেত্রে রোটারি ইন্টারন্যাশনালকে কঠোর পরিশ্রম করতে দেখে তিনি তার ভূয়সী প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ভারত পরিবেশ রক্ষার প্রয়াসে নেতৃত্ব দিচ্ছে। তিনি বলেন, “এই সময়ে সুস্থায়ী উন্নয়নের প্রয়োজন। প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য থাকা আমাদের শতাব্দী প্রাচীন নীতির মাধ্যমে অনুপ্রাণিত হয়ে ১.৪ বিলিয়ন ভারতীয় পৃথিবীকে আরও স্বচ্ছ ও সবুজ করে তোলার জন্য সম্ভাব্য সকল প্রয়াস চালাচ্ছে।” তিনি জানান, আন্তর্জাতিক সৌরজোট ‘এক সূর্য, এক বিশ্ব, এক গ্রিড’ এবং লাইফ- পরিবেশের জন্য জীবনযাপন-এর মতো ভারতের উদ্যোগের কথাও তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ২০৭০ সালের মধ্যে দেশে কার্বন নিঃসরণের মাত্রা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই প্রতিশ্রুতি বিশ্ব সম্প্রদায়ের কাছে প্রশংসা লাভ করেছে।

বিশুদ্ধ পানীয় জল, স্যানিটেশন এবং স্বাস্থ্য বিধির মতো বিষয়ে রোটারি ইন্টারন্যাশনালের কাজের প্রশংসা করে প্রধানমন্ত্রী স্বচ্ছ ভারত মিশনের সুবিধা লাভের কথা তুলে ধরেন। তিনি জল সংরক্ষণ এবং আত্মনির্ভর ভারতের মতো অভিযানের কথাও জানান। দেশের নতুন স্টার্টআপ ক্ষেত্র সম্পর্কেও বক্তব্য পেশ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের এক সপ্তমাংশ মানুষের বাস ভারতে। তাই ভারতের যেকোন সাফল্য অর্জনের ইতিবাচক প্রভাব বিশ্বে পড়ে। এ প্রসঙ্গে তিনি কোভিড-১৯ টিকাকরণের কাহিনী এবং ২০৩০ সালের মধ্যে নির্ধারিত সময়ের ৫ বছর আগে যক্ষ্মা নির্মূল করার প্রয়াসের কথা উল্লেখ করেন।

শ্রী মোদী তৃণমূল স্তরে এই প্রয়াসে সাহায্যের জন্য রোটারি পরিবারের সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। তাদেরকে আগামীদিনে বিশ্বজুড়ে উদযাপিত আন্তর্জাতিক যোগ দিবস পালনেরও পরামর্শ দেন তিনি।

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
India's 1.4 bn population could become world economy's new growth engine

Media Coverage

India's 1.4 bn population could become world economy's new growth engine
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 29 জানুয়ারি 2023
January 29, 2023
শেয়ার
 
Comments

Support & Appreciation Pours in For Another Episode of PM Modi’s ‘Mann Ki Baat’ filled with Inspiration and Motivation

A Transformative Chapter for New India filled with Growth, Development & Prosperity