শেয়ার
 
Comments
প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের ভাষণে পরিপূরক পুষ্টিযুক্ত চাল দেওয়ার কথা ঘোষণা করেছিলেন
সরকার চালের জন্য সম্পূর্ণ খরচ হিসেবে প্রতি বছর প্রায় ২ হাজার ৭০০ কোটি টাকার ব্যয়ভার বহন করবে
দেশের প্রতিটি দরিদ্র ব্যক্তিকে পুষ্টিকর খাবার সরবরাহ করে অপুষ্টির হাত থেকে রক্ষা করা এবং মহিলা, শিশু, স্তন্যদানকারী মায়েদের বিকাশে প্রধান বাধা সৃষ্টিকারী প্রয়োজনীয় অপুষ্টির অভাব কাটিয়ে ওঠার জন্য পরিপূরক পুষ্টিযুক্ত চাল দেওয়া হবে
এপর্যন্ত সরবরাহ ও বন্টনের জন্য প্রায় ৮৮.৬৫ লক্ষ মেট্রিকটন পরিপূরক পুষ্টিযুক্ত চাল সংগ্রহ করা হয়েছে
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে আজ অর্থনৈতিক বিষয়ক কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটি জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় সুনির্দিষ্ট গণবন্টন ব্যবস্থাপনা, সুসংহত শিশুবিকাশ পরিষেবা, প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ – পিএম পোষণ (পূর্বে যার নাম ছিল মিড-ডে-মিল প্রকল্প) এবং কেন্দ্রীয় সরকারের অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের মাধ্যমে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পরিপূরক পুষ্টিযুক্ত চাল সরবরাহের প্রস্তাব অনুমোদন করেছে। 
 
২০২৪ সালের জুন মাস পর্যন্ত, এই উদ্যোগ সম্পূর্ণ বাস্তবায়িত না হওয়া পর্যন্ত খাদ্য ভর্তুকির অঙ্গ হিসেবে কেন্দ্রীয় সরকার চালের জন্য সম্পূর্ণ খরচ হিসেবে প্রতি বছর প্রায় ২ হাজার ৭০০ কোটি টাকার ব্যয়ভার বহন করবে।
 
এই উদ্যোগের যথাযথ বাস্তবায়নের জন্য তিনটি পর্যায়ে পরিকল্পনা করা হয়েছে। একাধিক প্রকল্প দৃঢ়তার সঙ্গে বাস্তবায়নের অঙ্গ হিসেবে খাদ্য ও গণবন্টন বিভাগ সমস্ত সংশ্লিষ্ট পক্ষ যেমন রাজ্য সরকার/ কেন্দ্রশাসিত অঞ্চলের মন্ত্রক/ বিভাগ, শিল্প সংস্থা/ গবেষণা প্রতিষ্ঠান ইত্যাদির সঙ্গে পারস্পরিক সমন্বয় বজায় রেখে চলেছে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং রাজ্যের সংস্থাগুলি ইতিমধ্যেই পরিপূরক পুষ্টিযুক্ত চাল সংগ্রহের কাজে যুক্ত রয়েছে। এপর্যন্ত সরবরাহ ও বন্টনের জন্য প্রায় ৮৮.৬৫ লক্ষ মেট্রিকটন পরিপূরক পুষ্টিযুক্ত চাল সংগ্রহ করা হয়েছে।
 
প্রধানমন্ত্রী ২০২১ সালের ১৫ই আগস্ট ৭৫তম স্বাধীনতা দিবসের ভাষণে দেশের প্রতিটি দরিদ্র ব্যক্তিকে পুষ্টিকর খাবার সরবরাহ করে অপুষ্টির হাত থেকে রক্ষা করা এবং মহিলা, শিশু, স্তন্যদানকারী মায়েদের বিকাশে প্রধান বাধা সৃষ্টিকারী প্রয়োজনীয় অপুষ্টির অভাব কাটিয়ে ওঠার জন্য পরিপূরক পুষ্টিযুক্ত চাল দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। 
 
এর আগে ২০১৯-২০ অর্থবর্ষ থেকে তিন বছরের মেয়াদে ‘পরিপূরক পুষ্টি যুক্ত চাল এবং গণবন্টন ব্যবস্থাপনার আওতায় বিতরণ’ বিষয়ে কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত পাইলট প্রকল্পটি বাস্তবায়িত হয়েছিল। অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, তামিলনাড়ু, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, ওড়িশা, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড এবং ঝাড়খণ্ড – এই ১১টি রাজ্যের একটি করে জেলা এই পাইলট প্রকল্পের আওতায় পরিপূরক পুষ্টিযুক্ত চাল সফলভাবে বন্টন করেছিল। 

 

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
Azadi Ka Amrit Mahotsav and PM Modi's vision

Media Coverage

Azadi Ka Amrit Mahotsav and PM Modi's vision
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM seeks blessings of Maa Katyayani
October 01, 2022
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has sought blessings of Maa Katyayani for all her devotees during Navratri. Shri Modi also wished blessings of willpower and self confidence to all. He has also shared recital of prayers (stuti) of the Goddess.

In a tweet, the Prime Minister said;

"चन्द्रहासोज्ज्वलकरा शार्दूलवरवाहना।

कात्यायनी च शुभदा देवी दानवघातिनी॥

मां दुर्गा का कात्यायनी स्वरूप अत्यंत अद्भुत और अलौकिक है। आज उनकी आराधना से हर किसी को नए आत्मबल और आत्मविश्वास का आशीर्वाद मिले, यही कामना है।"