শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বলেছেন, বর্তমান শতাব্দীকে এশিয়ার শতক হিসেবে পরিণত করতে বিমস্টেক দেশগুলির কাছে বড় সুযোগ এসেছে। প্রকৃতপক্ষে বিমস্টেক গোষ্ঠীভুক্ত দেশগুলিতে বিশ্বের মোট জনসংখ্যার এক পঞ্চমাংশই বসবাস করেন। এমনকি, এই দেশগুলির সম্মিলিত জিডিপি-র পরিমাণ ৩.৮ ট্রিলিয়ন মার্কিন ডলার। প্রধানমন্ত্রী শ্রী মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রারম্ভ : স্টার্টআপ ইন্ডিয়া আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন’-এ ভাষণ দিচ্ছিলেন। 

প্রধানমন্ত্রী বলেন, বিমস্টেক গোষ্ঠীভুক্ত বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার ও থাইল্যান্ডে স্টার্টআপ ক্ষেত্রে এক অভিনব প্রাণবন্ত প্রাণশক্তির সূচনা হয়েছে। তিনি আরও বলেন, এই দেশগুলি ডিজিটাল বিপ্লব এবং নতুন প্রজন্মের উদ্ভাবনের অগ্রভাগে দাঁড়িয়ে রয়েছে। এমনকি, এই শতাব্দী এশিয়া মহাদেশেরও। তাই এটা সময়ের চাহিদা যে, ভবিষ্যৎ প্রযুক্তি এবং শিল্পোদ্যোগীরাও এই অঞ্চল থেকেই উঠে আসবেন। এজন্য প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, এশিয়ার যেসমস্ত দেশের সহযোগিতামূলক মনোভাব রয়েছে তাদের দায়িত্বশীল হয়ে একজোটে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী বলেন, এই দেশগুলির মধ্যে এক অভিন্ন সংস্কৃতি, সভ্যতা ও সম্পর্কের ঐতিহ্য রয়েছে। আমরা আমাদের চিন্তাভাবনা, দৃষ্টিভঙ্গী ও সার্বিক কল্যাণের বিষয়গুলি পরস্পরের মধ্যে বিনিময় করি। তাই আমাদের সাফল্যও একে অপরের সঙ্গে ভাগ করে নিতে হবে। যেহেতু বিমস্টেক দেশগুলিতে এক পঞ্চমাংশ মানুষের বাস তাই স্বাভাবিকভাবেই এই দায়িত্ব আমাদের ওপর এসে পড়ে। 

প্রধানমন্ত্রী এই অঞ্চলের যুব সম্প্রদায়ের মধ্যে প্রাণবন্ত ভাব, প্রাণশক্তি, ইচ্ছাশক্তি এবং সংযমের এক নতুন সম্ভাবনার দিক উপলব্ধি করেছেন। আর একারণেই তিনি ২০১৮-তে বিমস্টেক শীর্ষ সম্মেলনে প্রযুক্তি ও উদ্ভাবনের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্ব দিয়েছিলেন। শ্রী মোদী ওই শীর্ষ সম্মেলনে প্রযুক্তি ও উদ্ভাবনের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার ওপরেও গুরুত্ব দিয়েছিলেন। এই শীর্ষ সম্মেলনেই প্রধানমন্ত্রী বিমস্টেক দেশের স্টার্টআপগুলিকে নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন। আজকের এই স্টার্টআপ শীর্ষ সম্মেলন সেই অঙ্গীকার পুরণের লক্ষ্যেই একটি পদক্ষেপ বলে প্রধানমন্ত্রী অভিমত প্রকাশ করেন। 

শ্রী মোদী এই অঞ্চলের দেশগুলির মধ্যে যোগাযোগ এবং বাণিজ্যিক সম্পর্কের প্রসারে চলতি একাধিক পদক্ষেপের কথা উল্লেখ করে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার প্রসারে ২০১৮-তে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে অংশগ্রহণকারী বিমস্টেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের কথাও স্মরণ করেন। একইভাবে প্রতিরক্ষা, বিপর্যয় ব্যবস্থাপনা, মহাকাশ, কৃষি এবং বাণিজ্যিক ক্ষেত্রেও বিমস্টেক দেশগুলির মধ্যে সহযোগিতা এগিয়ে চলেছে বলে প্রধানমন্ত্রী অভিমত প্রকাশ করেন। শ্রী মোদী বলেন, এই ক্ষেত্রগুলিতে এক মজবুত সহযোগিতা আমাদের স্টার্টআপগুলির অগ্রগতিতে সহায়ক হবে। সেই সঙ্গে এমন এক মূল্য সংযোজন শৃঙ্খল গড়ে উঠবে যার ফলে এই দেশগুলির মধ্যে পরিকাঠামো, কৃষি ও বাণিজ্যিক ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক আরও নিবিড়তর হবে। পক্ষান্তরে, আমাদের স্টার্টআপগুলির কাছে নতুন নতুন সুযোগ তৈরি হবে, যার ফলে এই ক্ষেত্রগুলির অগ্রগতির পথ আরও সুগম হবে বলে প্রধানমন্ত্রী শ্রী মোদী আশাপ্রকাশ করেন।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
What Narendra Modi’s 20 uninterrupted years in office mean (By Prakash Javadekar)

Media Coverage

What Narendra Modi’s 20 uninterrupted years in office mean (By Prakash Javadekar)
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM greets people on Bhagwan Vishwakarma Jayanti
September 17, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has greeted the people on the occasion of Bhagwan Vishwakarma Jayanti.

In a tweet, the Prime Minister said;

"भगवान विश्वकर्मा जयंती के पावन अवसर पर आप सभी को हार्दिक शुभकामनाएं। देशवासियों पर देवशिल्पी की कृपा सदैव बनी रहे और हमारा देश प्रगति और समृद्धि की नित नई ऊंचाइयों को प्राप्त करता रहे। https://t.co/fq5KnPeKdV"