শেয়ার
 
Comments
প্রধানমন্ত্রী ৩ হাজার ৬৫০ কোটি টাকার একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন
প্রধানমন্ত্রী বিলাসপুরে এইমস্ – এর উদ্বোধন করবেন, এর শিলান্যাসও তিনিই করেছিলেন
প্রধানমন্ত্রী ১ হাজার ৬৯০ কোটি টাকার জাতীয় সড়ককে চার লেন করার একটি প্রকল্পের শিলান্যাস করবেন
এই প্রকল্প সংশ্লিষ্ট অঞ্চলের শিল্প ও পর্যটনের বিকাশ ঘটাবে
প্রধানমন্ত্রী নালাগড়ে চিকিৎসা সরঞ্জাম নির্মাণ পার্কের শিলান্যাস করবেন এবং বান্দলায় জলবিদ্যুৎ বিষয়ক সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ উদ্বোধন করবেন
প্রধানমন্ত্রী কুলু’তে দশেরা উদযাপনে অংশ নেবেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৫ অক্টোবর হিমাচল প্রদেশ সফর করবেন। সফরকালে তিনি ৩ হাজার ৬৫০ কোটি টাকার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। শ্রী মোদী সকাল ১১টা ৩০ মিনিটে বিলাসপুরে এইমস্ – এর উদ্বোধন করবেন। এরপর, তিনি স্থানীয় লুহনু ময়দানে যাবেন। সেখানে ১২টা ৪৫ মিনিটে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন এবং জনসভায় ভাষণ দেবেন। এরপর, প্রধানমন্ত্রী কুলুর ঢালপুর ময়দানে বিকেল ৩টে ১৫ মিনিটে যাবেন। সেখানে তিনি দশেরা উদযাপন অনুষ্ঠানে অংশ নেবেন। 

বিলাসপুরে এইমস্:

দেশ জুড়ে স্বাস্থ্য পরিষেবাকে আরও শক্তিশালী করে তোলার জন্য প্রধানমন্ত্রীর অঙ্গীকার বিলাসপুরে এইমস্‌ উদ্বোধনের মধ্য দিয়ে প্রতিফলিত হবে। তিনি ২০১৭ সালের অক্টোবর মাসে এই হাসপাতালের শিলান্যাস করেছিলেন। প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনার আওতায় এই হাসপাতাল নির্মিত হয়েছে।  

বিলাসপুরে ১ হাজার ৪৭০ কোটি টাকা ব্যয়ে নির্মিত অত্যাধুনিক এইমস্‌ হাসপাতালটিতে ১৮টি বিশেষ বিভাগ এবং ১৭ই সুপার স্পেশালিটি বিভাগ থাকবে। এছাড়াও, এখানে ১৮টি মডিউলার অপারেশন থিয়েটার, ৬৪টি আইসিইউ বেড সহ ৭৫০টি শয্যার ব্যবস্থা থাকছে। ২৪৭ একর জমির উপর নির্মিত এই হাসপাতালে দিনের যে কোনও সময়েই আপৎকালীন চিকিৎসার ব্যবস্থা এবং ডায়ালিসিসের সুবিধা থাকছে। এখানে আল্ট্রাসোনোগ্রাফি, সিটি স্ক্যান, এমআরআই সহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার অত্যাধুনিক ব্যবস্থা থাকছে। হাসপাতালটিতে অমৃত ফার্মেসি, জন ঔষধি কেন্দ্র এবং ৩০ শয্যাবিশিষ্ট আয়ুষ চিকিৎসার ব্লক থাকছে। হিমাচল প্রদেশের দুর্গম জনজাতি অধ্যুষিত অঞ্চলে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে একটি ডিজিটাল স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এর সাহায্যে কাজা, সালুনি এবং কেলং – এর মতো দুর্গম পার্বত্য অঞ্চলে স্বাস্থ্য শিবিরের ব্যবস্থা করা হবে। প্রতি বছর এখানে এমবিবিএস পাঠক্রমে ১০০ জন এবং নার্সিং কোর্সে ৬০ জন ভর্তি হবেন। 

উন্নয়নমূলক প্রকল্প:

প্রধানমন্ত্রী ১০৫ নম্বর জাতীয় সড়কের পিঞ্জর থেকে নালাগড় পর্যন্ত ৩১ কিলোমিটার দীর্ঘ পথ চার লেনে উন্নীত করার প্রকল্পটির শিলান্যাস করবেন। এর জন্য ব্যয় হবে ১ হাজার ৬৯০ কোটি টাকা। এর ফলে আম্বালা, চন্ডীগড়, পাঁচকুলা এবং সোলান/সিমলা থেকে বিলাসপুর, মান্ডি ও মানালির মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। এই প্রকল্পের ১৮ কিলোমিটার হিমাচল প্রদেশে এবং বাকি অংশ হরিয়ানায়। প্রকল্পটি বাস্তবায়িত হলে হিমাচল প্রদেশের নালাগড় – বাড্ডি শিল্পাঞ্চলে পরিবহণ ব্যবস্থা উন্নত হবে। সংশ্লিষ্ট অঞ্চলের শিল্প ও পর্যটনের সুবিধা হবে। 

শ্রী মোদী নালাগড়ে চিকিৎসার সরঞ্জাম তৈরির একটি পার্কের উদ্বোধন করবেন। এই প্রকল্পে ব্যয় হবে ৩৫০ কোটি টাকা। ইতোমধ্যেই প্রস্তাবিত এই পার্কে শিল্প গড়ার জন্য ৮০০ কোটি টাকার সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। এর ফলে, এই অঞ্চলে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। 

প্রধানমন্ত্রী বান্দলায় জলবিদ্যুৎ বিষয়ক সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের উদ্বোধন করবেন। এর ফলে, জলবিদ্যুৎ ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাওয়া যাবে। 

কুলুতে দশেরা উৎসব:

কুলুর ঢালপুর ময়দানে ৫ – ১১ অক্টোবর আন্তর্জাতিক কুলু দশেরা উৎসব উদযাপিত হবে। উপত্যকার ৩০০-রও বেশি দেবদেবীর আরাধনা এই অনুষ্ঠানের বিশেষ বৈশিষ্ট্য। উৎসবের প্রথম দিনে ভগবান রঘুনাথজীর মন্দিরে দেবতারা পাল্কি করে এসে তাঁদের শ্রদ্ধা নিবেদন করেন। এরপর, তাঁরা যান ঢালপুর ময়দানে। প্রধানমন্ত্রী এই পবিত্র রথযাত্রা প্রত্যক্ষ করবেন এবং কুলুতে ঐতিহাসিক দশেরা উৎসবে যোগ দেবেন। এই প্রথম কোনও প্রধানমন্ত্রী কুলুতে দশেরা উৎসবে অংশগ্রহণ করতে চলেছেন। 

 

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
ASI sites lit up as India assumes G20 presidency

Media Coverage

ASI sites lit up as India assumes G20 presidency
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Exclusive pictures of PM Modi's roadshow in Ahmedabad
December 02, 2022
শেয়ার
 
Comments

Prime Minister Narendra Modi held a massive roadshow in Ahmedabad on December 1, 2022. After campaigning for the state elections in Kalol, Chhota Udepur and Himmatnagar, PM Modi arrived to a roaring welcome in Ahmedabad.

 

 

 

 

 

 


People from all walks of life joined the kilometres long roadshow. Their enthusiasm reflected that the BJP would certainly make a comxeback in Gujarat.

 

 

 

 

 

 

 


The atmosphere was thrilling as sea of supporters at the roadshow chanted 'Modi-Modi' slogans greeting the Prime Minister. The mood on the ground clearly indicated that people favoured BJP's development-oriented policies.