প্রধানমন্ত্রী সবরকান্থায় ১ হাজার কোটি টাকার বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন
এই অঞ্চলের গ্রামীণ অর্থনীতিকে উজ্জীবিত করতে এবং স্থানীয় কৃষকদের ও দুগ্ধ উৎপাদনকারীদের আয় বাড়াতে এই প্রকল্পগুলি আনা হয়েছে
প্রধানমন্ত্রী ৪৪তম দাবা অলিম্পিয়াডের সূচনা করবেন
এই প্রথম ভারতে দাবা অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে
প্রধানমন্ত্রী আন্না বিশ্ববিদ্যালয়ের ৪২তম সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন
প্রধানমন্ত্রী গান্ধী নগরে গিফ্ট সিটিতে আইএফএসসিএ সদর দপ্তরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন
গিফ্ট সিটিতে প্রধানমন্ত্রী ভারতের প্রথম আন্তর্জাতিক বুলিয়ান এক্সচেঞ্জের সূচনা করবেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২৮ ও ২৯ জুলাই গুজরাট ও তামিলনাড়ু সফর করবেন। ২৮ তারিখ দুপুর ১২টা নাগাদ প্রধানমন্ত্রী সবরকান্থায় গডহোদা চৌকিতে সবর ডেয়ারীর বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। এর পর তিনি যাবেন চেন্নাই। চেন্নাইতে সন্ধ্যে ৬টা নাগাদ জেএলএন ইন্ডোর স্টেডিয়ামে প্রধানমন্ত্রী ৪৪-তম দাবা অলিম্পিয়াডের সূচনা করবেন।
 
২৯ জুলাই প্রধানমন্ত্রী সকাল ১০টা নাগাদ আন্না বিশ্ববিদ্যালয়ের ৪২-তম সমাবর্তনে অংশ নেবেন। সেখান থেকে তিনি যাবেন গান্ধী নগরের গিফ্ট সিটিতে। বিকেল ৪-টেয় ওই এলাকায় বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন।
 
প্রধানমন্ত্রী গুজরাটে
 
সরকারের অন্যতম প্রধান লক্ষ্য হল গ্রামীণ অর্থনীতিকে উজ্জীবিত করা এবং কৃষি ও এই সম্বন্ধীয় কাজকর্মকে আরও সফল করা। এই লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে প্রধানমন্ত্রী ২৮ জুলাই সবর ডেয়ারী ঘুরে দেখবেন ও সেখানে ১ হাজার কোটি টাকার বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। এই প্রকল্পগুলি স্থানীয় কৃষক ও দুগ্ধ উৎপাদনকারীদের ক্ষমতায়নের পাশাপাশি তাদের আয় বাড়াবে এবং এই অঞ্চলের গ্রামীণ অর্থনীতিকে উজ্জীবিত করবে।
 
প্রধানমন্ত্রী সবর ডেয়ারীতে একটি পাউডার কারখানার উদ্বোধন করবেন। এর দৈনিক ১২০ মিলিয়ন টন উৎপাদন ক্ষমতা রয়েছে। সমগ্র প্রকল্পটির রূপায়নে ব্যয় হয়েছে ৩০০ কোটি টাকার বেশি। এই কারখানা আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা মান্যতা অনুসারে তৈরি করা হয়েছে। এটি শক্তি বান্ধব এবং প্রায় জিরো কার্বন নিঃসরণ করবে।
 
প্রধানমন্ত্রী সবর ডেয়ারীতে একটি দুগ্ধ প্যাকেটজাতকরণ কারখানারও উদ্বোধন করবেন। এর দৈনিক ক্ষমতা ৩ লক্ষ লিটার। ১২৫ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এই প্রকল্পটি দুগ্ধ উৎপাদনকারীদের বেশি অর্থ দেবে।
 
প্রধানমন্ত্রী গিফ্ট আইএফএসসি-তে ভারতের প্রথম আন্তর্জাতিক বুলিয়ান এক্সচেঞ্জের সূচনা করবেন। এটি ভারতের সোনার বাজারে অর্থের যোগান দেওয়ার পাশাপাশি গুণমানের নিশ্চয়তাও দেবে এবং বিশ্ব বুলিয়ান বাজারে ভারতকে সঠিক মান খুঁজে পেতে সাহায্য করবে। প্রধানমন্ত্রী এনএসই আইএফএসসি-এসজিএক্স কানেক্ট চালু করবেন।
 
তামিলনাড়ুতে প্রধানমন্ত্রী
 
চেন্নাইয়ের জেএলএন ইন্ডোর স্টেডিয়ামে প্রধানমন্ত্রী ২৮ জুলাই ৪৪-তম দাবা অলিম্পিয়াডের সূচনা করবেন।
 
প্রধানমন্ত্রী গত ১৯ জুন নতুন দিল্লিতে ইন্দিরা গান্ধী জাতীয় স্টেডিয়াম থেকে প্রথম দাবা অলিম্পিয়াডের মশাল দৌড়ের উদ্বোধন করেন। ৪০ দিন ধরে প্রায় ২০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে এই মশালটি দেশের ৭৫-টি বিশেষ স্থান ঘুরেছে।
 
৪৪-তম দাবা অলিম্পিয়াড চেন্নাইতে ২৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত চলবে। ১৯২৭ সাল থেকে চলা এই প্রতিযোগিতা এবারই প্রথম ভারতে হচ্ছে এবং দীর্ঘ ৩০ বছর পর এশিয়ার কোনো দেশে হচ্ছে। ১২৭-টি দেশ এই প্রতিযোগিতায় অংশ নেবে। ৬-টি দলে ভারতের ৩০ জন খেলোয়াড় প্রতিযোগিতায় নামবেন।
 
প্রধানমন্ত্রী ২৯ জুলাই চেন্নাইয়ের আন্না বিশ্ববিদ্যালয়ের ৪২-তম সমার্বতন অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তিনি ৬৯ জন স্বর্ণপদক প্রাপকের হাতে তাঁদের পদক ও শংসাপত্র তুলে দেবেন। সমাবেশে ভাষণও দেবেন প্রধানমন্ত্রী।
 
১৯৭৮ সালের চৌঠা সেপ্টেম্বর আন্না বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী সি এন আন্নাদুরাই-এর নামে এর নামকরণ করা হয়।

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Apple's FY24 India Sales Jump 33% to $8 Billion, Higher Than 90% of BSE500 Companies' Revenue

Media Coverage

Apple's FY24 India Sales Jump 33% to $8 Billion, Higher Than 90% of BSE500 Companies' Revenue
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Himachal Pradesh CM calls on PM
July 16, 2024

Chief Minister of Himachal Pradesh, Shri Sukhvinder Singh Sukhu called on the Prime Minister, Shri Narendra Modi today.

The Prime Minister’s Office posted on X:

“Chief Minister of Himachal Pradesh, Shri Sukhvinder Singh Sukhu, met Prime Minister Narendra Modi.”