শেয়ার
 
Comments
“ডবল ইঞ্জিন সরকার উপজাতি সম্প্রদায় এবং মহিলাদের কল্যাণে সেবার মনোভাব নিয়ে কাজ করছে”
“আমাদের নিশ্চিত করা উচিত যে অগ্রগতির যাত্রায় মা ও মেয়েরা যেনো পিছিয়ে না থাকেন”
“রেল ইঞ্জিন তৈরির মাধ্যমে দাহোদ মেক ইন্ডিয়া প্রচারে অবদান রাখবে”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ দাহোদে আদিজাতি মহাসম্মেলনে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠান থেকে তিনি প্রায় ২২ হাজার কোটি টাকা মূল্যের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এদিন প্রধানমন্ত্রী ১৪০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের উদ্বোধন করেন। তিনি এদিন প্রায় ৮৪০ কোটি টাকা মূল্যের নর্মদা নদীর অববাহিকায় নির্মিত দাহোদ দক্ষিণাঞ্চল আঞ্চলিক জল সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেছেন। এটি দাহাদ জেলা ও দেবগড় বাড়িয়া শহরের প্রায় ২৮০টি গ্রামের জল সরবরাহের চাহিদা মেটাবে। পাশাপাশি প্রধানমন্ত্রী আজ প্রায় ৩৩৫ কোটি টাকা মূল্যের দাহোদ স্মার্ট সিটির ৫টি প্রকল্পের উদ্বোধন করেছেন। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে ইন্টিগ্রেটেড কম্যান্ড অ্যান্ড কনট্রোল সেন্টার বিল্ডিং, স্ট্রম ওয়াটার ড্রেনেজ সিস্টেম, স্যুয়ারেজ ওয়ার্কস, কঠিন বর্জ্য পরিচালন ব্যবস্থাপনা এবং বৃষ্টির জল ধরে রাখার ব্যবস্থাপনা। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় পঞ্চমহল ও দাহোদ জেলার ১০ হাজার জন উপজাতিকে ১২০ কোটি টাকা মূল্যের সুবিধা পৌঁছে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ৬৬ কিলো ভোল্ট ঘোড়িয়া সাব স্টেশন, পঞ্চায়েত ভবন এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রেরও উদ্বোধন করেছেন।
প্রধানমন্ত্রী দাহোদে ৯ হাজার অশ্ব শক্তি ক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক রেল ইঞ্জিন তৈরি কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এই প্রকল্পের ব্যয় হবে প্রায় ২০ হাজার কোটি টাকা। ১৯২৬ সালে বাষ্পচালিত রেল ইঞ্জিন তৈরির জন্য প্রতিষ্ঠিত দাহোদ ওয়ার্কশপটিকে পরিকাঠামোগত উন্নতি সাধন করে বৈদ্যুতিক রেল ইঞ্জিন তৈরির কেন্দ্রে পরিণত করা হবে। এখানে ১০ হাজার জনেরও বেশি মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা হবে। প্রধানমন্ত্রী এদিন রাজ্য সরকারের ৫৫০ কোটি টাকা মূল্যের একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এরমধ্যে রয়েছে ৩০০ কোটি টাকা মূল্যের জল সরবরাহ প্রকল্প, ১৭৫ কোটি টাকা মূল্যের দাহোদ স্মার্টসিটি প্রকল্প। এছাড়াও ঘোড়িয়ায় জিইটিসিও সাব স্টেশন প্রকল্প রয়েছে। এদিনের অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র ভাই প্যাটেল সহ গুজরাট সরকারের একাধিক মন্ত্রী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে  শ্রী মোদী স্থানীয় উপজাতি সম্প্রদায়ের সঙ্গে তাঁর দীর্ঘ সম্পর্কের কথা স্মরণ করেন। দেশের সেবা করার জন্য তাঁকে অনুপ্রাণিত করতে এই সম্প্রদায় বিশেষ সাহায্য করেছে বলে উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, তাঁদের সমর্থন ও আর্শীবাদকে সব সময় মাথা পেতে নিয়েছেন তিনি। উপজাতি সম্প্রদায় সমস্ত সমস্যা, বিশেষ করে মহিলাদের সমস্যাগুলির সমাধানে কেন্দ্র ও রাজ্যের ডবল ইঞ্জিন সরকার কাজ করে চলেছে। তিনি বলেন, এদিন যে প্রকল্পগুলির উদ্বোধন করা হয়েছে তার মধ্যে একটি হল পানীয় জল প্রকল্প, অন্যটি হল দাহোদকে একটি স্মার্ট শহর হিসেবে গড়ে তোলার প্রকল্প। এটি এই অঞ্চলের মা ও মেয়েদের জীবনে স্বাচ্ছন্দ্য নিয়ে আসবে। তিনি বলেন, দাহোদে ৯ হাজার অশ্ব শক্তি ক্ষমতা সম্পন্ন বৈদ্যতিক রেল ইঞ্জিন তৈরির কেন্দ্র মেক ইন ইন্ডিয়ার বিষয়ে প্রচার চালাবে। দাহোদের এই রেলওয়ে অঞ্চলটির কিভাবে ক্ষতি হচ্ছিল সে কথাও স্মৃতিচারণ করেন তিনি। তাই এই এলাকার পুনরুজ্জীবনে  উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান শ্রী মোদী। তিনি বলেন, এই বিপুল বিনিয়োগ এলাকার তরুণ সম্প্রদায়ের কর্মসংস্থানের সুযোগ করে দেবে। এই ধরণের উন্নত রেল ইঞ্জিন তৈরি দেশের রেল ক্ষেত্রে দক্ষতার ইঙ্গিত বহন করে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। শ্রী মোদী বলেন, “বিদেশে বৈদ্যুতিক রেল ইঞ্জিনের চাহিদা বাড়ছে। এই চাহিদা পূরণে বড় ভূমিকা রাখবে দাহোদ। ভারত এখন বিশ্বের কয়েকটি দেশের মধ্যে অন্যতম যে, ৯ হাজার অশ্ব শক্তি ক্ষমতা সম্পন্ন রেল ইঞ্জিন তৈরি করে।”
গুজরাট প্রসঙ্গ থেকে সরে এসে প্রধানমন্ত্রী জানান দেশের অগ্রগতি যাত্রায় আমাদের মা ও মেয়েদের কখনোই পিছিয়ে রাখা চলবেনা। প্রধানমন্ত্রী বলেন, সরকারের সমস্ত পরিকল্পনার কেন্দ্র বিন্দুতে রয়েছে নারীদের জীবনযাত্রায় স্বাচ্ছন্দ্য এবং ক্ষমতায়ণ। জলের অভাবের উদাহরণ তুলে ধরে মহিলাদের সুবিধার্থে সরকার প্রতিটি বাড়িতে নলবাহিত জল সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, গত কয়েক বছরে ৬ কোটি পরিবার নলবাহিত কলের জলের সুবিধা পেয়েছে। গুজরাটের ৫ লক্ষ উপজাতি পরিবার এই সুবিধার আওতায় এসেছে বলেও জানান তিনি। আগামীদিনে এই অভিযান আরও জোরদার করা হচ্ছে। তিনি বলেন, মহামারী এবং যুদ্ধের এই কঠিন সময়ে সরকার তপশীলি জাতি, উপজাতি, ওবিসি এবং পরিযায়ী শ্রমিকদের মতো দুর্বল সম্প্রদায়ের কল্যাণ নিশ্চিত করেছে। কোনো দরিদ্র পরিবার যাতে অনাহারে না ঘুমায়, তারজন্য ২ বছরেরও বেশি সময় ধরে ৮০ কোটিরও বেশি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী তাঁর প্রতিশ্রুতি পূর্নব্যক্ত করে জানান, প্রতিটি উপজাতি পরিবারে শৌচালয়, গ্যাস সংযোগ, বিদ্যুৎ, জলের সংযোগ সহ পাকা বাড়ির সুবিধা দেওয়া হয়েছে। গ্রামে স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র, শিক্ষা, অ্যাম্বুলেন্স পরিষেবা এবং সড়ক গড়ে তোলা হচ্ছে। কেন্দ্র এবং রাজ্য সরকার এই লক্ষ্য অর্জনে নিরন্তর পরিশ্রম করে চলেছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী প্রাকৃতিক চাষের বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করেন। 
আজাদি কা অমৃত মহোৎসব প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এতো দিন অনেক স্বাধীনতা সংগ্রামী উপযুক্ত সম্মান পাননি। ভগবান বীরসা মু্ন্ডার মতো শ্রদ্ধেও স্বাধীনতা সংগ্রামীদের স্বীকৃতি দেওয়ার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি স্থানীয় শিক্ষকদের দাহোদ গণহত্যা সম্পর্কে শিক্ষার্থীদের জানাতে বলেছেন। এই গণহত্যা জালিয়ান ওয়ালাবাগ হত্যাকান্ডের মতোই। এতে নতুন প্রজন্ম এই ধরণের ঐতিহাসিক ঘটনাগুলি সম্পর্কে জানতে পারবেন। তিনি বলেন, এখন একাধিক নতুন মেডিকেল ও নার্সিং কলেজ প্রতিষ্ঠিত হচ্ছে। এমনকি একলব্য মডেল বিদ্যালয়ও প্রতিষ্ঠান করা হচ্ছে। উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের গবেষণা প্রতিষ্ঠানের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ১০৮টি সুবিধা কেন্দ্রের আওতায় এখন সাপের কামড়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ইঞ্জেকশন পাওয়া যাচ্ছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
 
পরিশেষে, তিনি আজাদি কা অমৃত মহোৎসব বছরে বিভিন্ন জেলায় ৭৫টি সরোবর নির্মাণের জন্য পুনরায় অনুরোধ জানান। 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
India a shining star of global economy: S&P Chief Economist

Media Coverage

India a shining star of global economy: S&P Chief Economist
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 25 সেপ্টেম্বর 2022
September 25, 2022
শেয়ার
 
Comments

Nation tunes in to PM Modi’s Mann Ki Baat.