শেয়ার
 
Comments
Let us view our diaspora not only in terms of 'Sankhya' but let us see it as 'Shakti' : PM Modi
Pravasi Bharatiya Kendra shows what it means to be Indian, the meaning of association with India: PM Modi
World's keenness to engage with India has risen. Our diaspora can play a vital role in furthering India's engagement with the world: PM
Indian community all over the world is a strength that can convert brain drain to brain gain: PM Modi
In the last two years, our Government has rescued people from conflict situations, not just Indians but also foreigners: PM

রবিবারনয়াদিল্লিতে প্রবাসী ভারতীয় কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্রমোদী।

এইউপলক্ষে প্রদত্ত এক ভাষণে তিনি বলেন, মহাত্মা গান্ধী এবং প্রাক্তন প্রধানমন্ত্রীলাল বাহাদুর শাস্ত্রীর জন্মবার্ষিকীর দিনটি এই ধরণের একটি অনুষ্ঠান আয়োজনের যথার্থমুহূর্ত। মহাত্মা গান্ধী এক সময় ভারত ছেড়ে চলে গিয়েছিলেন। কিন্তু, জাতির ডাকে সাড়াদিয়ে তিনি আবার ফিরে আসেন তাঁর স্বদেশ ভূমিতে।

প্রধানমন্ত্রীবলেন, প্রবাসী ভারতীয়দের শুধুমাত্র সংখ্যার দিক দিয়ে বিচার করলে চলবে না, তাঁদেরশক্তি ও ক্ষমতার কথাও আমাদের মনে রাখতে হবে। বহু বছর ধরেই ‘মগজ চালান’ কথাটিপ্রচলিত আছে। কিন্তু, প্রবাসী ভারতীয়দের যদি আমরা আমাদের অন্যতম শক্তি হিসেবেবিবেচনা করি, তা হলে ‘মগজ চালান’ কথাটিকে আমরা ‘মগজ লাভ’-এ রূপান্তরিত করতে পারি।

শ্রীমোদী বলেন, সমগ্র পৃথিবী যখন ভারতের সঙ্গে কাজ করতে আগ্রহী, তখন অপরিচিত অর্থাৎ‘বিদেশিদের ভয়’ হয়ে উঠতে পারে সব থেকে বড় বাধা। কিন্তু প্রবাসী ভারতীয় সম্প্রদায়ইএই বাধা কাটিয়ে উঠতে আমাদের সাহায্য করতে পারে।

প্রবাসীভারতীয়দের সঙ্গে যোগাযোগ রক্ষা করার ওপর বিশেষ জোর দিয়ে শ্রী মোদী বলেন, প্রবাসীভারতীয় দিবস পালন করার কথা প্রথম চিন্তা করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী অটলবিহারী বাজপেয়ী, যা তাঁর উত্তরসূরী সরকারগুলি পরবর্তীকালে সাফল্যের সঙ্গে অনুসরণকরে এসেছে।

গতদু’বছর ধরে বিদেশ মন্ত্রক উল্লেখযোগ্য মানবতাবাদী কাজকর্মের সঙ্গে যুক্ত রয়েছে –এই প্রসঙ্গের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সংঘর্ষ ও বিপর্যয়ের পরিস্থিতি থেকেউদ্ধার করা হয়েছে ভারতীয় সহ বহু অন্যান্য দেশের নাগরিকদেরও।

শ্রীমোদী বলেন, ভারত কখনও অন্য কোনও দেশকে আক্রমণ করেনি। দুই বিশ্ব যুদ্ধকালে বিদেশেররাষ্ট্রগুলিকে রক্ষা করার কাজে ভারতীয় সেনাদের আত্মোৎসর্গের কথা স্মরণ করিয়ে দিয়েতিনি বলেন, বিশ্বের উচিৎ এই আত্মোৎসর্গকে স্বীকৃতি দেওয়া।
এইউপলক্ষে আয়োজিত ‘গান্ধী – এক প্রবাসী’ শীর্ষক একটি প্রদর্শনীও পরিদর্শন করেনপ্রধানমন্ত্রী। মধুমেহ নিয়ন্ত্রণে যোগাসনের উপকারিতা সম্পর্কিত একটি পুস্তকেরওসূচনা করেন তিনি। ‘ভারতকে জানো’ এই বিষয়টির ওপর এক ক্যুইজ প্রতিযোগিতায় বিজয়ীদেরপুরস্কৃতও করেন শ্রী নরেন্দ্র মোদী।

Click here to read full text speech

Pariksha Pe Charcha with PM Modi
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Rs 49,965 Crore Transferred Directly Into Farmers’ Account Across India

Media Coverage

Rs 49,965 Crore Transferred Directly Into Farmers’ Account Across India
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Telephonic conversation between PM Modi and PM Lotay Tshering of Bhutan
May 11, 2021
শেয়ার
 
Comments

Prime Minister Shri Narendra Modi had a telephone conversation today with the Prime Minister of Bhutan, Lyonchhen Dr. Lotay Tshering.

The Bhutan Prime Minister expressed solidarity with the Government and the people of India in their efforts against the recent wave of COVID-19 pandemic. Prime Minister conveyed his sincere thanks to the people and Government of Bhutan for their good wishes and support.

He also appreciated the leadership of His Majesty the King in managing Bhutan's fight against the pandemic, and extended his best wishes to Lyonchhen for the continuing efforts.

The leaders noted that the present crisis situation has served to further highlight the special friendship between India and Bhutan, anchored in mutual understanding and respect, shared cultural heritage, and strong people to people links.