শেয়ার
 
Comments
NEET-PG Exam to be postpone for at least 4 months
Medical personnel completing 100 days of Covid duties will be given priority in forthcoming regular Government recruitments
Medical Interns to be deployed in Covid Management duties under the supervision of their faculty
Final Year MBBS students can be utilized for tele-consultation and monitoring of mild Covid cases under supervision of Faculty
B.Sc./GNM Qualified Nurses to be utilized in full-time Covid nursing duties under the supervision of Senior Doctors and Nurses.
Medical personnel completing 100 days of Covid duties will be given Prime Minister’s Distinguished Covid National Service Samman

প্রধানমন্ত্রী আজ দেশে কোভিড-১৯ অতিমারীর মোকাবিলার জন্য অতিরিক্ত মানব সম্পদ প্রয়োজনীয়তা বৃদ্ধির বিষয়টি পর্যালোচনা করলেন। বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল যা উল্লেখযোগ্যভাবে কোভিড কর্তব্য পালনে চিকিৎসাকর্মীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

এনইইটি-পিজি অন্তত চারমাস স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল এবং এই পরীক্ষা ২০২১ এ ৩১ আগস্টের আগে অনুষ্ঠিত হবে না। পরীক্ষা নেওয়ার আগে পরীক্ষা ঘোষণার পর ছাত্রদের অন্তত একমাস সময় দেওয়া হবে। এরফলে কোভিড কর্তব্য পালনের জন্য আরও বহু সংখ্যক প্রশিক্ষিত চিকিৎসক পাওয়া যাবে।

এও সিদ্ধান্ত হয়েছে বিভাগীয় প্রধানের অধীনে কোভিড ব্যবস্থাপনা কাজে মেডিকেল ইন্টার্নদের বহালে অনুমতি দেওয়ার ইন্টার্নশিপ রোটেশনের অঙ্গ হিসেবে। এমবিবিএস ফাইনাল ইয়ারের ছাত্রদের পরিষেবাও পাওয়া যাবে টেলি-পরামর্শ এবং মৃদু কোভিড আক্রান্তদের দেখভালের কাজে বিভাগীয় প্রধানের অধীনে নিয়মমাফিক প্রশিক্ষণের পরে। এরফলে কোভিড কর্তব্যে নিযুক্ত বর্তমান চিকিৎসকদের কাজের ভার কমবে এবং সার্বিক প্রয়াস বৃদ্ধি করবে।
চূড়ান্ত বর্ষের আবাসিক স্নাতকোত্তর ছাত্রদের পরিষেবা হিসেবে ব্যবহার করা হবে যতক্ষণ না নতুন স্নাতকোত্তর ছাত্ররা যোগ দিচ্ছে।

বিএসসি/জিএমএন শিক্ষিত সেবিকারদের পূর্ণ সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে কোভিড রোগীদের সেবার জন্য বরিষ্ঠ চিকিৎসক এবং নার্সদের তত্ত্বাবধানে।

যে সমস্ত ব্যক্তি কোভিড ব্যবস্থাপনার পরিষেবা দান করছেন তাদের অগ্রাধিকার দেওয়া হবে আগামী নিয়মিত সরকারি নিয়োগে, কোভিড কর্তব্য পালনে অন্তত ১০০ দিন পূর্ণ করার পর।

চিকিৎসাবিদ্যা পাঠরত ছাত্রছাত্রী এবং পেশাদারদের যাদের কোভিড সংক্রান্ত কাজে যুক্ত করা হবে তাদের উপযুক্ত টিকাকরণ করা হবে। ফলে সকল স্বাস্থ্য পেশাদার যারা যুক্ত আছেন তারা কোভিড-১৯ লড়াইয়ে সরকারের স্বাস্থ্যকর্মীদের জন্য বিমা কর্মসূচির অধীনে আসবেন।

যে সমস্ত পেশাদার অন্তত ১০০ দিনের জন্য কোভিড কাজের জন্য রাজি হবে এবং সাফল্যের সঙ্গে তা পূর্ণ করবেন তাদের ভারত সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর বিশেষ কোভিড জাতীয় পরিষেবা সম্মান দেওয়া হবে।
চিকিৎসক, নার্স এবং সংশ্লিষ্ট পেশাদাররা কোভিড ব্যবস্থাপনার মেরুদণ্ড এবং তারা অগ্রবর্তী কর্মীও। যথেষ্ট সংখ্যায় তাদের উপস্থিতি জরুরি রোগীদের প্রয়োজন ভালোভাবে মেটাতে। চিকিৎসা মহলের উল্লেখযোগ্য কাজ এবং গভীর দায়বদ্ধতার কথাও স্বীকার করা হয়।

কেন্দ্রীয় সরকার ২০২০ ১৬ জুন নীতি-নির্দেশিকা জারি করে কোভিড ডিউটির জন্য চিকিৎসক, নার্স নিয়োগের সুবিধার জন্য। বিশেষ ১৫ হাজার কোটি টাকার জনস্বাস্থ্য জরুরি সাহায্য দিয়েছে কেন্দ্রীয় সরকার কোভিড ব্যবস্থাপনার জন্য সুযোগ-সুবিধা এবং মানব সম্পদ বৃদ্ধি করতে। জাতীয় স্বাস্থ্য মিশনের মাধ্যমে কর্মীদের যুক্ত করা, অতিরিক্ত ২২০৬ জন বিশেষজ্ঞ, ৪ হাজার ৬৮৫ জন মেডিকেল অফিসার এবং ২৫ হাজার ৫৯৫ জন স্টাফ নার্স এই প্রক্রিয়ায় নিযুক্ত হয়েছেন।

ক)ছাড়/সুবিধা/বৃদ্ধি
অন্তত চার মাসের জন্য এনআইআইটি-পিজি স্থগিত : কোভিড-১৯এর প্রাবল্যে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এনআইআইটি (পিজি) স্থগিত রাখা হয়েছে। এই পরীক্ষা ২০২১এর ৩১ আগস্টের আগে অনুষ্ঠিত হবে না। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগে পরীক্ষা ঘোষণার পর অন্তত একমাস সময় দেওয়া হবে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারগুলিকে প্রতিটি এনআইআইটি পরীক্ষার্থীর কাছে পৌঁছনোর প্রয়াস নিতে হবে এবং তাদের অনুরোধ করতে হবে এই জরুরি সময়ে কোভিড-১৯ কর্মীদলে যোগ দেওয়ার জন্য। এই এমবিবিএস চিকিৎসকদের পরিষেবা ব্যবহার করা যেতে পারে কোভিড-১৯ ব্যবস্থাপনায়। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকার এখন থেকে ইন্টার্নশিপ পর্যায়ক্রমের অঙ্গ হিসেবে বিভাগীয় প্রধানের তত্ত্বাবধানে মেডিকেল ইন্টার্নদের কোভিড ব্যবস্থাপনা কাজে বহাল করতে পারে। চূড়ান্ত বর্ষের এমবিবিএস ছাত্রদের পরিষেবা ব্যবহার করা যেতে পারে টেলি-পরামর্শ এবং মৃদু কোভিড রোগীদের তত্বাবধানের মতো কাজে বিভাগীয় প্রধানের তত্ত্বাবধানে এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের পরে।

চূড়ান্ত বর্ষের স্নাতকোত্তরদের পরিষেবা চালু রাখতে : চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরিষেবা চালু রেখে ব্যবহার করা যেতে পারে যতক্ষণ না নতুন পিজি ছাত্রছাত্রীরা যোগ দেয়। সেইমতো বরিষ্ঠ আবাসিক/রেজিস্ট্রারদের পরিষেবাও চালু রেখে ব্যবহার করা যেতে পারে যতক্ষণ না নতুন নিযুক্তি হয়।

নার্সিং কর্মী : বিএসসি/জিএনএম শিক্ষিত নার্সদের ব্যবহার করা যেতে পারে আইসিইউ ইত্যাদির মতো জায়গায় সর্ব সময়ের কোভিড নার্সিং-এর কাজে। পোস্ট বেসিক বিএসসি (এন) এবং পোস্ট বেসিক ডিপ্লোমা নার্সিং ছাত্রীরা নথিভুক্ত নার্সিং অফিসার হিসেবে এবং তাদের পরিষেবাও ব্যবহার করা যেতে পারে কোভিড-১৯ রোগীদের সেবার জন্য হাসপাতালে নিয়ম-নীতি অনুযায়ী। চূড়ান্ত বর্ষের জিএনএম অথবা চূড়ান্ত পরীক্ষার জন্য প্রস্তুতিরত বিএসসি নার্সিং ছাত্রীদের বিভিন্ন সরকারি-বেসরকারী হাসপাতালে বরিষ্ঠ বিভাগীয় প্রধানের অধীনে সর্বসময়ের কোভিড নার্সিং কাজে লাগানো যেতে পারে।

সংশ্লিষ্ট স্বাস্থ্য পরিষেবা পেশাদারদের পরিষেবাও ব্যবহার করা যেতে পারে কোভিড ব্যবস্থাপনায় সহায়ক হিসেবে প্রশিক্ষণ এবং শংসার ভিত্তিতে।

তাই যে অতিরিক্ত মানব সম্পদ পাওয়া যাবে তা শুধুমাত্র কোভিড ব্যবস্থাপনার জন্যই ব্যবহার করা হবে।
খ) উৎসাহভাতা/পরিষেবার স্বীকৃতিদান
যেসমস্ত ব্যক্তি পরিষেবা দেবেন কোভিড ব্যবস্থাপনায় তাদের অগ্রাধিকার দেওয়া হবে আগামী সরকারি নিয়মিত নিয়োগে অন্তত ১০০ দিন কোভিড ডিউটি সম্পূর্ণ করার পর।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি দ্বারা চুক্তিবদ্ধ মানব সম্পদ নিযুক্তির জন্য জাতীয় স্বাস্থ্য মিশনের বিধি বিবেচনা করা যেতে পারে উপরোক্ত প্রস্তাবিত উদ্যোগ রূপায়ণের জন্য অতিরিক্ত মানব শক্তি নিযুক্তির জন্য। রাজ্যগুলি অবশ্য নিজের মতো সিদ্ধান্ত নিতে পারে জাতীয় স্বাস্থ্য মিশন বিধির অধীনে বেতন বিষয়ে। বিশেষ কোভিড পরিষেবার জন্য উপযুক্ত সাম্মানিক বিবেচনা করা যেতে পারে।

কোভিড সংক্রান্ত কাজে যেসমস্ত মেডিকেল ছাত্র এবং পেশাদাররা যুক্ত হতে চাইবেন তাদের উপযুক্ত টিকাকরণ করা হবে। সেইমতো সমস্ত স্বাস্থ্য পেশাদাররা যারা যুক্ত হবেন তারা সরকারের বিমা কর্মসূচির আওতায় আসবেন।

সেই সমস্ত পেশাদার যারা অন্তত ১০০ দিন কোভিড ডিউটি করবেন এবং সাফল্যের সঙ্গে সম্পূর্ণ করবেন তাদের দেওয়া হবে ভারত সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রীর বিশিষ্ট কোভিড জাতীয় পরিষেবা সম্মান।

রাজ্য সরকারগুলিও এই প্রক্রিয়ায় অতিরিক্ত স্বাস্থ্য পেশাদার নিযুক্ত করতে পারবেন বেসরকারী কোভিড হাসপাতালে এবং বিশেষ এলাকায়।

স্বাস্থ্য এবং মেডিকেল দপ্তরে চিকিৎসক, নার্স, সংশ্লিষ্ট পেশাদার এবং অন্য স্বাস্থ্যকর্মীদের শূন্যপদ পূরণ করা যাবে দ্রুত ৪৫ দিনের মধ্যে জাতীয় স্বাস্থ্য মিশন বিধি অনুযায়ী চুক্তিবদ্ধ নিয়োগের মাধ্যমে।
রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অনুরোধ করা হয়েছে মানবশক্তি বৃদ্ধি করতে উপরোক্ত উৎসাহপ্রস্তাবগুলি বিবেচনা করার জন্য।

Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
PM Modi highlights M-Yoga app in International Yoga Day address. Here's all you need to know

Media Coverage

PM Modi highlights M-Yoga app in International Yoga Day address. Here's all you need to know
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 21 জুন 2021
June 21, 2021
শেয়ার
 
Comments

#YogaDay: PM Modi addressed on the occasion of seventh international Yoga Day, gets full support from citizens

India praised the continuing efforts of Modi Govt towards building a New India