শেয়ার
 
Comments
We have decided to increase the jurisdiction of #LucknowUniversity. Modern solutions & management should be studied and researched in the university: PM Modi
In the span of 100 years, alumni passed from the Lucknow University have become the President and sportspersons. They have achieved a lot in every field of life: PM Modi
Digital gadgets & platforms are stealing your time but you must set aside some time for yourself. It is very important to know yourself. It will directly affect your capacity & willpower: PM
PM Modi unveils coin, postal stamp to mark 100 years of Lucknow University

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে লক্ষ্ণৌ বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন। প্রধানমন্ত্রী এই উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী স্মারক মুদ্রা প্রকাশ করেছেন। তিনি ভারতীয় ডাক বিভাগের শতবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ স্মারক ডাকটিকিট ও স্পেশাল কভারও প্রকাশ করেছেন। অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী এবং লক্ষ্মৌর সাংসদ শ্রী রাজনাথ সিং ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী যোগী আদিত্যনাথ উপস্থিত ছিলেন। 
 
প্রধানমন্ত্রী স্থানীয় শিল্প ও পণ্যগুলির ওপর বিশ্ববিদ্যালয়কে পাঠক্রম তৈরির পরামর্শ দিয়েছেন। স্থানীয় পণ্যগুলির মানোন্নয়ের জন্য তিনি গবেষণার আহ্বান জানান। লক্ষ্মৌয়ের চিকনকারি, মোরাদাবাদের পিতলের কাজ, আলিগড়ের তালা, ভাদোহির কার্পেট ౼এরকম পণ্যের ব্র্যান্ডিং এবং সেগুলিকে আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতায় সামিল করার জন্য বিশ্ববিদ্যালয়ে পাঠক্রম তৈরি করা উচিত। এর সাহায্যে এক জেলা এক পণ্যের ধারণাটি বাস্তবায়িত হবে। প্রধানমন্ত্রী শিল্প, সংস্কৃতি ও আধ্যাত্মিকতাকে বিষয় হিসেবে পাঠক্রমে যুক্ত করে সেগুলিকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়েছেন।     
কোন একটি বিষয়ের সম্ভাবনার কথা উপলব্ধি করার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী উদাহরণ হিসেবে রায়বেরিলিতে ট্রেনের কোচ ফ্যাক্টরির কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, দীর্ঘদিন ধরে এই ফ্যাক্টরিতে ছোটখাট জিনিস ছাড়া আর কিছু তৈরি হতো না। কাপুরথালায় তৈরি কোচের কিছু জিনিস এখানে লাগানো হতো। এই ফ্যাক্টরিটির কোচ তৈরির ক্ষমতা থাকলেও সেটিকে কাজে লাগানো হয়নি। ২০১৪ সালের পর এই ফ্যাক্টরির অবস্থার পরিবর্তন করা হয়েছে এবং এখন এর পুরো ক্ষমতাকে কাজে লাগানো হচ্ছে। আজ সেখান থেকে প্রতিদিন শয়ে শয়ে কোচ তৈরি করা হচ্ছে। শ্রী মোদী ক্ষমতার পাশাপাশি ইচ্ছাশক্তি এবং উদ্দেশ্যও সমানভাবে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। এই প্রসঙ্গে তিনি আরও কিছু বিষয়ের উদাহরণ দিয়েছেন। তিনি বলেছেন, ইতিবাচক ভাবনা  ও সম্ভাবনাময় উদ্যোগ সবসময় বজায় রাখা উচিত।   
 
প্রধানমন্ত্রী গুজরাটের ছাত্রছাত্রীদের সাহায্যে খাদিকে জনপ্রিয় করে তোলার বিষয়ে তাঁর অভিজ্ঞতার কথা জানিয়েছেন। গান্ধী জয়ন্তীতে পোরবন্দরে সেখানে একটি ফ্যাশন শো-য়ের আয়োজন করা হয়েছিল। এর মাধ্যমে খাদির পোশাক আরও ফ্যাশনেবল হয়ে উঠেছে। গত ৬ বছরে খাদির যতো পোশাক বিক্রি হয়েছে তা এর আগের ২০ বছরের বিক্রি হওয়া পোশাকের চাইতে বেশি। 
 
আধুনিক জীবন ধারার সম্পর্কে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমানে বিভিন্ন গ্যাজেটের ব্যবহারে ঝোঁক বাড়ছে। যুব সম্প্রদায়ের মধ্যে আত্মবিশ্লেষণ ও ভাবনা-চিন্তা করার মানসিকতা কমে যাচ্ছে। তিনি যুব সম্প্রদায়কে সবরকমের সঙ্কটের মধ্যেও তাদের নিজেদের জন্য সময় রাখার পরামর্শ দিয়েছেন। এরফলে তাদের ইচ্ছাশক্তির ক্ষমতা বাড়াতে সুবিধা হবে।  
 
প্রধানমন্ত্রী বলেছেন, জাতীয় শিক্ষানীতির মাধ্যমে ছাত্রছাত্রীরা নিজেদের পরীক্ষা করতে পারবেন। নতুন নীতির উদ্দেশ্য হল, ছাত্রছাত্রীদের মধ্যে আত্মপ্রত্যয় ও নমনীয়তার অভ্যাস গড়ে তোলা। তিনি ছাত্রছাত্রীদের সনাতন চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে  নতুন কিছু ভাবার আহ্বান জানিয়েছেন এবং পরিবর্তনকে ভয় না পাওয়ার পরামর্শ দিয়েছেন। শ্রী মোদী ছাত্রছাত্রীদের নতুন নীতি নিয়ে আলোচনা করে সেটি বাস্তবায়নে সাহায্য করার আহ্বান জানিয়েছেন। 

 

 

Click here to read PM's speech

Pariksha Pe Charcha with PM Modi
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Oxygen Express: Nearly 3,400 MT of liquid medical oxygen delivered across India

Media Coverage

Oxygen Express: Nearly 3,400 MT of liquid medical oxygen delivered across India
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM pays tribute to Maharana Pratap on his Jayanti
May 09, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has paid tribute to Maharana Pratap on his Jayanti.

In a tweet, the Prime Minister said that Maharana Pratap made Maa Bharti proud by his unparalleled valour, courage and martial expertise. His sacrifice and dedication to the motherland will always be remembered, said Shri Modi.