শেয়ার
 
Comments
“বুদ্ধের বাণী সারা বিশ্বের জন্য, বুদ্ধের ধম্ম মানব জাতির জন্য”
“বুদ্ধ বলেছিলেন অন্তঃস্থল থেকে শুরু কর, তাই তিনি সর্বজনীন; বুদ্ধের বুদ্ধত্ব হল দায়বদ্ধতার ভাবনা”
“আজও ভারতের সংবিধানের জন্য বুদ্ধ অনুপ্রেরণার উৎস; ভারতের ত্রিবর্ণরঞ্জিত পতাকায় বুদ্ধের ধম্ম চক্র রয়েছে, যা আমাদের চালিকাশক্তি”
ভারতের আত্মনির্ভর হয়ে ওঠার জন্য ভগবান বুদ্ধের ‘অপ্প দীপ ভব’ বার্তা অনুপ্রেরণার উৎস

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কুশীনগরে অভিধম্ম দিবস উপলক্ষ্যে মহাপরিনির্বাণ মন্দিরে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। উত্তরপ্রদেশের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী শ্রী জি কিষাণ রেড্ডি, শ্রী কিরেণ রিজিজু, শ্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, শ্রীলঙ্কার মন্ত্রিসভার সদস্য শ্রী নমল রাজাপাক্সে, শ্রীলঙ্কার বৌদ্ধ ধর্মের প্রতিনিধিরা, মায়ানমার, ভিয়েতনাম, কাম্বোডিয়া, থাইল্যান্ড, লাওস, ভুটান, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মঙ্গোলিয়া, জাপান, সিঙ্গাপুর, নেপাল সহ বিভিন্ন দেশের কূটনীতিবিদরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আশ্বিন পূর্ণিমার পুণ্যতিথিতে ভগবান বুদ্ধের পবিত্র দেহাবশেষের উপস্থিতিতে শ্রীলঙ্কার প্রতিনিধি দলকে স্বাগত জানান। তিনি বলেন, ভারত ও শ্রীলঙ্কার মধ্যে দীর্ঘ দিনের সম্পর্ক রয়েছে। তিনি শ্রীলঙ্কার প্রতিনিধি দলকে  বলেন, সম্রাট অশোকের পুত্র মহেন্দ্র এবং কন্যা সংঘমিত্রা শ্রীলঙ্কায় বুদ্ধের বাণী প্রচার করেছেন। তিনি বলেন, প্রচলিত বিশ্বাস অনুযায়ী আজকের দিনটিকে অরহাত মাহিন্দা, তাঁর বাবার কাছে ফিরে এসে জানান, শ্রীলঙ্কা বুদ্ধের বাণী গ্রহণ করেছে। বুদ্ধের বাণী সারা বিশ্বের জন্য, বৌদ্ধ ধর্ম মানব জাতির জন্য বলে তিনি উল্লেখ করেন।  

ইন্টারন্যাশনাল বুদ্ধিস্ট কনফেডারেশনের ভগবান বুদ্ধের বাণী প্রচারের উদ্যোগের প্রশংসা করে শ্রী মোদী সংস্থার ডিরেক্টর জেনারেল হিসেবে শ্রী শক্তি সিনহার অবদানের কথা স্মরণ করেন। শ্রী সিনহা সম্প্রতি প্রয়াত হয়েছেন।  

প্রধানমন্ত্রী বলেন, আজ এই পুণ্যতিথিতে ভগবান বুদ্ধ তুশিতা স্বর্গ থেকে মর্তে ফিরে এসেছিলেন। তাই আশ্বিন পূর্ণিমায় সাধু-সন্তুরা তাঁদের তিন মাসের বর্ষাবাস সম্পূর্ণ করেন। “আজ সংঘের সন্তুদের বর্ষাবাসের পর চীবর দানের সুযোগ পেয়ে আমি আপ্লুত। ”

প্রধানমন্ত্রী বলেছেন, ভগবান বুদ্ধ অন্তঃস্থল থেকে শুরু করার পরামর্শ দেওয়ায় তিনি সর্বজনীন। আজ বুদ্ধের বুদ্ধত্ব চূড়ান্ত দায়িত্বের ভাবনা গড়ে তোলে। তিনি বলেন, যখন সারা বিশ্ব পরিবেশ রক্ষার কথা বলে, জলবায়ু পরিবর্তনে উদ্বেগ প্রকাশ করে, তখন এই সমস্যার সমাধানগুলি আমরা বুদ্ধের বাণী অনুসরণ করলেই পাব। ‘কে করবেন’ এই ভাবনার পরিবর্তে ‘কি করতে হবে’ - এই ধারণা নিয়ে চললে, ঈপ্সিত পথ পাওয়া যাবে। প্রধানমন্ত্রী বলেছেন, মানব জাতির আত্মায় ভগবান বুদ্ধ বাস করেন। তিনি বিভিন্ন সংস্কৃতি ও রাষ্ট্রের মধ্যে যোগসূত্র তৈরি করেছেন। ভারত তার শিক্ষাকে গ্রহণ করে উন্নয়নের পথে এগিয়ে চলেছে। “ভারত কখনই জ্ঞানকে, মহান বাণী অথবা ভাবনাকে নিজের আত্মার মধ্যে আবদ্ধ রাখতে বিশ্বাস করে না। আমাদের যা আছে, তা সমস্ত মানব জাতির মধ্যে ভাগ করে নিতে আমরা উৎসাহী। আর তাই অহিংসা এবং করুণার মতো মূল্যবোধ স্বাভাবিকভাবেই ভারতীয়দের অন্তরে প্রোথিত রয়েছে।“

প্রধানমন্ত্রী বলেন, আজও ভারতীয় সংবিধানে ভগবান বুদ্ধ অনুপ্রেরণার উৎস। ভারতের ত্রিবর্ণরঞ্জিত পতাকায় বুদ্ধের ধম্ম চক্র আমাদের চালিকাশক্তি। আজ যদি কেউ ভারতের সংসদে যান তাহলে তিনি ‘ধম্ম চক্র প্রবর্তনায়’ মন্ত্রটি দেখতে পাবেন।  

গুজরাটের ভগবান বুদ্ধের প্রভাব,  বিশেষ করে প্রধানমন্ত্রীর জন্মস্থান বাড়নগরের প্রসঙ্গ উল্লেখ করে শ্রী মোদী বলেন, ভগবান বুদ্ধের প্রভাব দেশের পূর্বাঞ্চলের মতো সমভাবে পশ্চিম ও দক্ষিণাঞ্চলেও অনুভূত হয়। ‘অতীতে গুজরাট দেখিয়েছে, বুদ্ধের প্রভাব সীমানা ছাড়িয়ে অন্য দেশেও প্রসারিত হয়েছে। গুজরাটে জন্ম নেওয়া মহাত্মা গান্ধী বর্তমান যুগে বুদ্ধের সত্য ও অহিংসার বার্তাকে বহন করে।’

প্রধানমন্ত্রী ভগবান বুদ্ধের ‘অপ্প দীপো ভব’ বাণীর কথা উল্লেখ করে বলেন, যখন কেউ স্ব-উদ্ভাসিত  হয়ে ওঠেন, তখন তিনি সারা বিশ্বকে পথ দেখান। ভারতকে  আত্মনির্ভর করে তোলার অনুপ্রেরণা এই মন্ত্র থেকে পাওয়া যায়। বিশ্বের প্রতিটি দেশের উন্নয়ন যজ্ঞে সামিল হওয়ার অনুপ্রেরণাও আমরা এই মন্ত্র থেকেই পাই। শ্রী মোদী বলেন, ভগবান বুদ্ধের শিক্ষার মাধ্যমেই ভারত ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস ও সবকা প্রয়াস’ মন্ত্র গ্রহণ করেছে।

 

 

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
21 Exclusive Photos of PM Modi from 2021
Explore More
উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ
FPIs invest ₹3,117 crore in Indian markets in January so far

Media Coverage

FPIs invest ₹3,117 crore in Indian markets in January so far
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM condoles the passing away of legendary Kathak dancer Pandit Birju Maharaj
January 17, 2022
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has expressed deep grief over the passing away of legendary Kathak dancer Pandit Birju Maharaj. The Prime Minister has also said that his passing is an irreparable loss to the entire art world.

In a tweet the Prime Minister said;

"भारतीय नृत्य कला को विश्वभर में विशिष्ट पहचान दिलाने वाले पंडित बिरजू महाराज जी के निधन से अत्यंत दुख हुआ है। उनका जाना संपूर्ण कला जगत के लिए एक अपूरणीय क्षति है। शोक की इस घड़ी में मेरी संवेदनाएं उनके परिजनों और प्रशंसकों के साथ हैं। ओम शांति!"