শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল (০৯ই মার্চ) উত্তর প্রদেশের গ্রেটার নয়ডা সফর করবেন। তিনি সেখানে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ইন্সটিটিউট অফ আর্কিওলজি-তে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করবেন।

প্রধানমন্ত্রী পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ইন্সটিটিউট অফ আর্কিওলজির উদ্বোধন করে একটি ফলকের আবরণ উন্মোচন করবেন। এছাড়া, ইন্সটিটিউটের ক্যাম্পাসে তিনি পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের এক প্রতিমূর্তির আবরণ উন্মোচন করবেন।

এছাড়াও প্রধানমন্ত্রী নয়ডা সিটি সেন্টার থেকে নয়ডা ইলেক্ট্রনিক সিটির মধ্যে মেট্রো রেলের উদ্বোধন করবেন। নতুন এই সেকশনটি চালু হলে এই অঞ্চলের মানুষের দ্রুত পরিবহণের ব্যবস্থা হবে। দিল্লি মেট্রোর ‘ব্লু লাইন’ – এর অংস হিসাবে ৬.৬ কিলোমিটার দীর্ঘ এই মেট্রো সেকশনটি কাজ করবে।

প্রধানমন্ত্রী দুটি তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর মধ্যে একটি হ’ল – উত্তর প্রদেশের বুলন্দশহর জেলার খুরজায় ১,৩২০ মেগাওয়াটের বৃহদায়তন তাপবিদ্যুৎ কেন্দ্র এবং অন্যটি বিহারের বক্সারের ১,৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপবিদ্যুৎ কেন্দ্র। বক্সারের তাপবিদ্যুৎ কেন্দ্রটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি উদ্বোধন করবেন। এর মধ্যে খুরজার তাপবিদ্যুৎ কেন্দ্রটিতে ‘সুপার-ক্রিটিক্যাল’ প্রযুক্তির ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট থাকবে। পরিবেশ দূষণ প্রতিরোধে এই বিদ্যুৎ কেন্দ্রটিতে আধুনিকতম দূষণ নিয়ন্ত্রণ প্রযুক্তিকে কাজে লাগানো হবে। এই তাপবিদ্যুৎ কেন্দ্রটি উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, রাজস্থান, হিমাচল প্রদেশ এবং দিল্লির মতো রাজ্যগুলির বিদ্যুৎ ঘাটতি সমস্যা দূর করবে।

বিহারের বক্সারের তাপবিদ্যুৎ কেন্দ্রটিও সুপার-ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করে দুটি ৬৬০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্র হিসাবে কাজ করবে। এখানেও আধুনিকতম দূষণ নিয়ন্ত্রণ প্রযুক্তির ব্যবহার করা হবে। বিহার ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির বিদ্যুৎ ঘাটতি সমস্যা নিরসনে এই কেন্দ্রটি বিশেষ ভূমিকা নেবে।

প্রধানমন্ত্রী পরে একটি জনসভায় ভাষণ দেবেন।

 

ডোনেশন
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Govt-recognised startups nearly triple under Modi’s Startup India; these many startups registered daily

Media Coverage

Govt-recognised startups nearly triple under Modi’s Startup India; these many startups registered daily
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM congratulates President-elect of Sri Lanka Mr. Gotabaya Rajapaksa over telephone
November 17, 2019
শেয়ার
 
Comments

Prime Minister Shri Narendra Modi congratulated President-elect of Sri Lanka Mr. Gotabaya Rajapaksa over telephone on his electoral victory in the Presidential elections held in Sri Lanka yesterday.

Conveying the good wishes on behalf of the people of India and on his own behalf, the Prime Minister expressed confidence that under the able leadership of Mr. Rajapaksa the people of Sri Lanka will progress further on the path of peace and prosperity and fraternal, cultural, historical  and civilisational ties between India and Sri Lanka will be further strengthened. The Prime Minister reiterated India’s commitment to continue to work with the Government of Sri Lanka to these ends.

Mr. Rajapaksa thanked the Prime Minister  for his good wishes. He also expressed his readiness to work with India very closely to ensure development and security.

The Prime Minister extended an invitation to Mr. Rajapaksa to visit India at his early convenience. The invitation was accepted