শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বেলা ১১টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেবেন। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা ‘উন্নত পরিবেশের জন্য জৈব জ্বালানী ব্যবহারে উৎসাহ দেওয়া’।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘ভারতে ২০২০-২০২৫এর মধ্যে ইথানলের মিশ্রণের জন্য বিশেষজ্ঞ কমিটির পরিকল্পনা সংক্রান্ত প্রতিবেদন’ পেশ করবেন। বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে কেন্দ্র তেল সংস্থাগুলির জন্য ই-২০ বিজ্ঞপ্তি জারি করবে। ২০২৩ সালের পয়লা এপ্রিল থেকে ইথানল মিশ্রিত পেট্রলের বিক্রির পরিমাণ ২০ শতাংশ হতে হবে। এছাড়াও ই-১২ ও ই-১৫ বিআইএস নির্ধারিত মানের ইথানল মিশ্রিত জ্বালানী বিক্রি করতে হবে। এই উদ্যোগগুলির ফলে ইথানলের পাতনের ক্ষমতা বৃদ্ধির জন্য অতিরিক্ত প্ল্যান্ট তৈরি হবে। যার ফলে দেশজুড়ে মিশ্রিত জ্বালানী পাওয়া যাবে। ২০২৫ সালের আগে ইথানলের ব্যবহার বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এর ফলে ইথানল উৎপাদনকারী রাজ্য ও পারিপার্শ্বিক অঞ্চলের উন্নতি হবে।

প্রধানমন্ত্রী পুনেতে ই-১০০ মানের জ্বালানী বিক্রির তিনটি স্টেশনের সূচনা করবেন- এগুলি পাইলট প্রজেক্ট হিসেবে গড়ে উঠবে। এই অনুষ্ঠানে শ্রী মোদী কৃষকদের সঙ্গে মতবিনিময় করবেন। ইথানল মিশ্রিত পেট্রল এবং জৈব গ্যাস কর্মসূচির আওতায় কৃষকরা তাদের অভিজ্ঞতার কথা জানাবেন।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Top 4 IT companies recruit record 1 lakh employees in April-September

Media Coverage

Top 4 IT companies recruit record 1 lakh employees in April-September
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
দৈনিক জাগরণ গোষ্ঠীর চেয়ারম্যান যোগেন্দ্র মোহন গুপ্তার প্রয়াণে প্রধানমন্ত্রীর শোকপ্রকাশ
October 15, 2021
শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দৈনিক জাগরণ গোষ্ঠীর চেয়ারম্যান যোগেন্দ্র মোহন গুপ্তাজির প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন।

এক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, “দৈনিক জাগরণ গোষ্ঠীর চেয়ারম্যান যোগেন্দ্র মোহন গুপ্তাজির প্রয়াণে আমি অত্যন্ত মর্মাহত। তাঁর প্রয়াণ শিল্প, সাহিত্য ও সাংবাদিকতা জগতের পক্ষে এক অপূরণীয় ক্ষতি। শোকের এই সময়ে তাঁর পরিবার পরিজনকে সমবেদনা জানাই। ওঁ শান্তি !”