শেয়ার
 
Comments
Nitrogen generating plants to be converted to generate oxygen
This process is underway in 14 industries. More plants being identified
Further 37 Nitrogen plants have been also identified for conversion
This step will complement other measures to boost availability of Oxygen

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ এক উচ্চপর্যায়ের বৈঠকে নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন প্ল্যান্টে রূপান্তরিত করার প্রক্রিয়া পর্যালোচনা করেছেন। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভুত পরিস্থিতিতে চিকিৎসার জন্য ব্যবহৃত অক্সিজেনের চাহিদা বিবেচনা করে কেন্দ্র নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন প্ল্যান্টে রূপান্তরিত করে চাহিদা পূরণে বিষয়টি কতটা ফলপ্রসূ হবে সেই দিকগুলি বিবেচনা করছে। বিভিন্ন শিল্প সংস্থায় যেসব নাইট্রোজেন প্ল্যান্ট রয়েছে তাদের মধ্যে কিছু প্ল্যান্টে নাইট্রোজেনের বদলে অক্সিজেন উৎপাদনের সম্ভাবনা খতিয়ে দেখা হয়েছে এবং এই ধরণের প্ল্যান্টগুলিকে চিহ্নিত করা হয়েছে।

বর্তমান প্রেসার সুইং অ্যাবজরর্বশন (পিএসএ) নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় পরিবর্তন করার বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। নাইট্রোজেন প্ল্যান্টগুলিতে কার্বন আণবিক চালুনি ব্যবহার করা হয়। অন্যদিকে অক্সিজেন উৎপাদনে জিওলাইট আণবিক চালুনির প্রয়োজন হয়। আর তাই অক্সিজেন অ্যানালাইজার, কন্ট্রোল প্যানেল সিস্টেম, ফ্লো ভাল্ভ সহ কার্বন আণবিক চালুনির পরিবর্তে জিওলাইট আণবিক চালুনি বসিয়ে বর্তমানে নাইট্রোজেন উৎপাদনকারী প্ল্যান্টগুলি থেকে অক্সিজেন উৎপন্ন করা সম্ভব।
শিল্প সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর এ পর্যন্ত ১৪টি সংস্থাকে চিহ্নিত করা হয়েছে, যেখানে প্রয়োজনীয় পরিবর্তন ঘটানো হচ্ছে। এ ছাড়াও শিল্প সংগঠনগুলির সহায়তায় ৩৭টি নাইট্রোজেন প্ল্যান্টকে চিহ্নিত করা হয়েছে।
অক্সিজেন উৎপাদনের জন্য একটি নাইট্রোজেন প্ল্যান্টে প্রয়োজনীয় পরিবর্তন ঘটিয়ে সেটিকে নিকটবর্তী হাসপাতালের কাছে নিয়ে যাওয়া যেতে পারে, আর সেটি সম্ভব না হলে যেখানে প্ল্যান্টটি রয়েছে সেখান থেকেই অক্সিজেন উৎপাদন করতে হবে। এরপর উৎপাদিত অক্সিজেন বিশেষ বাহনে অথবা সিলিন্ডারে করে হাসপাতালে নিয়ে যেতে হবে।
এই বৈঠকে প্রধানমন্ত্রীর প্রধান সচিব, ক্যাবিনেট সচিব, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহণ ও মহাসড়ক সচিব এবং উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India's FY22 GDP expected to grow by 8.7%: MOFSL

Media Coverage

India's FY22 GDP expected to grow by 8.7%: MOFSL
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 20 জুন 2021
June 20, 2021
শেয়ার
 
Comments

Yoga For Wellness: Citizens appreciate the approach of PM Narendra Modi towards a healthy and fit India

India is on the move under the leadership of Modi Govt