ভারতে গুরুত্বপূর্ণ যে ৫টি ক্ষেত্রে রূপান্তর হচ্ছে, সেকথাও উল্লেখ করেন তিনি
গণতন্ত্রের সব থেকে বড় শক্তি হল তার সরলতা; একই সঙ্গে আমাদের কিছু কায়েমি স্বার্থ চরিতার্থের জন্য এই সরলতার অপব্যবহার করা উচিত নয়
ভারতের ডিজিটাল বিবর্তন তার গণতান্ত্রিক ব্যবস্থা, জনসংখ্যাগত বৈশিষ্ট্য এবং সুবিশাল আর্থিক ব্যবস্থার মধ্যে নিহিত রয়েছে
আমরা তথ্যকে মানুষের ক্ষমতায়ণের উৎস হিসেবে ব্যবহার করি; ব্যক্তি অধিকারের দৃঢ় নিশ্চয়তা সহ গণতান্ত্রিক কাঠামোতে তথ্য ব্যবহারের ক্ষেত্রে ভারতের অতুলনীয় অভিজ্ঞতা রয়েছে
ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য সুপ্রাচীন; আধুনিক প্রতিষ্ঠানগুলিও অত্যন্ত মজবুত; আমরা সর্বদাই বিশ্বাস করে এসেছি যে, সমগ্র বিশ্বই একটি পরিবার
একযোগে কাজ করার লক্ষ্যে গণতন্ত্রগুলির জন্য এক ভবিষ্যৎ রূপরেখা দেন, যা জাতীয় অধিকারকে স্বীকৃতি দেয়, একই সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সর্বোপরি জনগণের কল্যাণ নিশ্চিত করে
এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, ক্রিপ্টো-কারেন্সি নিয়ে সমস্ত গণতান্ত্রিক দেশকে একযোগে কাজ করতে হবে এবং সুনিশ্চিত করতে হবে যে ক্রিপ্টো ব্যবস্থা আমাদের যুবসম্প্রদায়ের কাছে অশুভ না হয়ে ওঠে

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রারম্ভিক সিডনি ডায়লগে উদ্বোধনী ভাষণ দেন। শ্রী মোদী ভারতের প্রযুক্তি ক্ষেত্রে বিবর্তন ও আমূল পরিবর্তনের বিষয়ে বক্তব্য রাখেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মিঃ স্কট মরিসন ডায়লগে প্রারম্ভিক ভাষণ দেন। 

প্রধানমন্ত্রী শ্রী মোদী ভারত - প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উদীয়মান ডিজিটাল বিশ্বে ভারতের মূল ভূমিকা পালনে আন্তর্জাতিক স্বীকৃতির কথা উল্লেখ করেন। ডিজিটাল যুগে সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সমগ্র বিশ্বই সমুদ্র থেকে সাইবার ক্ষেত্র এবং মহাকাশে নতুন ধরণের বিপদ ও চ্যালেঞ্জের মুখোমুখি। গণতন্ত্রের সব থেকে বড় শক্তি সরলতা বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, "কিছু কায়েমি স্বার্থ চরিতার্থ করার জন্য এই সরলতার অপব্যবহার হতে দেওয়া বাঞ্ছনীয় নয়।"  

প্রধানমন্ত্রী বলেন, গণতান্ত্রিক ও ডিজিটাল ক্ষেত্রে অগ্রণী দেশ হিসেবে ভারত তার অংশীদারদের অভিন্ন সমৃদ্ধ ও নিরাপত্তার লক্ষ্যে কাজ করতে প্রস্তুত। তিনি বলেন, "ডিজিটাল ক্ষেত্রে ভারতের আমূল রূপান্তর তার গণতান্ত্রিক পদ্ধতি, তার জনসংখ্যাগত বৈশিষ্ট্য এবং সুবিশাল আর্থিক ব্যবস্থার মধ্যে নিহিত রয়েছে। এই ডিজিটাল পরিবর্তনের চালিকা শক্তি হিসেবে শিল্প সংস্থা ও আমাদের যুবসম্প্রদায়ের উদ্ভাবন বড় ভূমিকা নিয়েছে। আমরা অতীতের চ্যালেঞ্জগুলিকে সুযোগ পরিণত করেছি, যাতে উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্যে অগ্রসর হওয়া যায়।"

প্রধানমন্ত্রী ভারতে গুরুত্বপূর্ণ ৫টি ক্ষেত্রে রূপান্তরের কথা উল্লেখ করেন। প্রথমত - বিশ্বের সব থেকে ব্যয়বহুল সর্বজনীন তথ্য পরিকাঠামো ব্যবস্থা ভারতেই গড়ে তোলা হচ্ছে। ১৩০ কোটির বেশি ভারতীয়ের এক অনন্য ডিজিটাল পরিচিত রয়েছে। শীঘ্রই ৬ হাজার গ্রাম ব্রডব্যান্ড পরিষেবার সঙ্গে যুক্ত হবে এবং বিশ্বের অন্যতম কার্যকর ডিজিটাল মাশুল প্রদান পরিকাঠামো ইউপিআই শুরু হয়েছে। দ্বিতীয়ত - প্রশাসনিক কাজকর্ম, আর্থিক অন্তর্ভুক্তিকরণ, ক্ষমতায়ণ, যোগাযোগ, সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়া এবং কল্যাণমূলক কাজে প্রযুক্তির ব্যবহার হচ্ছে। তৃতীয়ত - ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম এবং দ্রুত বিকাশশীল স্টার্ট আপ ব্যবস্থা হয়ে উঠছে। চতুর্থত - ভারতের শিল্প এবং পরিষেবা সহ কৃষি ক্ষেত্রে ব্যাপক ডিজিটাল রূপান্তরণ করা হচ্ছে। পঞ্চমত - ভারতকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলতে সর্বব্যাপী প্রয়াস অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রী বলেন, "আমরা ফাইভ-জি এবং সিক্স-জি-র মত টেলিকম প্রযুক্তির ক্ষেত্রে স্বদেশী সক্ষমতা উদ্ভাবনের লক্ষ্যে বিনিয়োগ করছি। কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে ভারত বিশ্বের অন্যতম অগ্রণী দেশ। একই সঙ্গে মেশিন লার্নিং বিশেষ করে, মনুষ্য-কেন্দ্রিক এবং কৃত্রিম বুদ্ধিমত্তার নৈতিক প্রয়োগের ওপর গুরুত্ব দিচ্ছি। আমরা টেলিকম প্রযুক্তির পাশাপাশি ক্লাউড প্ল্যাটফর্ম এবং ক্লাউট কম্পিউটিং-এর মত সর্বাধুনিক প্রযুক্তির ক্ষেত্রে দেশীয় সক্ষমতা বাড়ানোর কাজ করে চলেছি।"

ভারতের নমনীয়তা এবং ডিজিটাল সার্বভৌমত্বের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা হার্ডওয়্যারের ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছি। সেমি-কন্ড্রাক্টর উৎপাদনের ক্ষেত্রে অগ্রণী দেশ হয়ে উঠতে আমরা উৎসাহ ভাতা সহ একটি প্যাকেজ প্রস্তুত করছি। ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আমরা যে উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচি শুরু করেছি, তার ফলে ইতিমধ্যেই দেশী-বিদেশী সংস্থাগুলি আকৃষ্ট হচ্ছে। প্রধানমন্ত্রী আরও বলেন, ডেটা বা তথ্যের সুরক্ষার ক্ষেত্রে গোপনীয়তা ও নিরাপত্তায় ভারত অঙ্গিকারবদ্ধ। "আমরা তথ্যকে মানুষের ক্ষমতায়ণের উৎস হিসেবে ব্যবহার করি; ব্যক্তি অধিকারের দৃঢ় নিশ্চয়তা সহ গণতান্ত্রিক কাঠামোতে তথ্য ব্যবহারের ক্ষেত্রে ভারতের অতুলনীয় অভিজ্ঞতা রয়েছে", বলেও প্রধানমন্ত্রী অভিমত প্রকাশ করেন। 

প্রধানমন্ত্রী বলেন, ওয়াই২কে সমস্যার সমাধানে ভারত সাধ্যমত অবদান রাখছে। সেই সঙ্গে এক উদার সফটওয়ারের উৎস হিসেবে বিশ্বকে কো-উইন প্ল্যাটফর্মের মত সুবিধা প্রদান করেছে। এগুলি সবই ভারতের মূল্যবোধ ও দূরদৃষ্টির প্রকৃত উদাহরণ। তিনি জানান, "ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য সুপ্রাচীন; আধুনিক প্রতিষ্ঠানগুলিও অত্যন্ত মজবুত; আমরা সর্বদাই বিশ্বাস করে এসেছি যে, সমগ্র বিশ্বই একটি পরিবার"। 

প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তি ও নীতি ব্যবহারের ক্ষেত্রে ভারতের বিশাল অভিজ্ঞতা সার্বিক উন্নয়ন ও সামাজিক ক্ষমতায়ণের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলির কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। "উন্নয়নশীল দেশগুলি ও সাধারণ মানুষের ক্ষমতায়ণে আমরা একযোগে কাজ করতে পারি এবং এই শতাব্দীর সুযোগ-সুবিধা গ্রহণে তাদের প্রস্তুত করে তুলতে পারি", বলেও শ্রী মোদী অভিমত প্রকাশ করেন।

গণতান্ত্রিক দেশগুলিকে একযোগে কাজ করার রূপরেখা দিয়ে প্রধানমন্ত্রী ভবিষ্যৎ প্রযুক্তির গবেষণা ও উদ্ভাবনে জোটবদ্ধ হয়ে বিনিয়োগ করতে সমন্বয়মূলক কাঠামো গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, এর ফলে উন্নয়নশীল দেশগুলিতে উৎপাদনের এক এমন নির্ভরযোগ্য বাতাবরণ গড়ে উঠবে যা সরবরাহ শৃঙ্খলে বড় ভূমিকা নেবে। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে গোয়েন্দা তথ্য বিনিময় ও পারস্পরিক সহযোগিতা নিবিড় করার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ তথ্য বিনিময় পরিকাঠামো সুরক্ষার ওপর জোর দেন। জনমতের অপব্যবহার প্রতিরোধে, গণতান্ত্রিক মূল্যবোধগুলি অনুসরণ করে এক কার্যকর প্রশাসনিক বিধি ব্যবস্থা গড়ে তোলা, তথ্য পরিচালনার ক্ষেত্রে আদর্শ নিয়ম-নীতি অনুসরণ তথা গোপনীয় তথ্য পাচারের ক্ষেত্রে সুরক্ষা ব্যবস্থাকে আরও দৃঢ় করার ওপর জোর দেন। তিনি বলেন, উদীয়মান সুরক্ষা কাঠামো এমন হবে যা জাতীয় অধিকারকে স্বীকৃতি দেবে এবং একই সঙ্গে ব্যাপক বাণিজ্য ও বিনিয়োগের প্রসার ঘটাবে। 

এই প্রেক্ষিতে, প্রধানমন্ত্রী ক্রিপ্টো কারেন্সির উদাহরণ দিয়ে বলেন, "এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, ক্রিপ্টো-কারেন্সি নিয়ে সমস্ত গণতান্ত্রিক দেশকে একযোগে কাজ করতে হবে এবং সুনিশ্চিত করতে হবে যে ক্রিপ্টো ব্যবস্থা আমাদের যুবসম্প্রদায়ের কাছে অশুভ না হয়ে ওঠে"।

 

 

 

 

 

 

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

Media Coverage

"India of 21st century does not think small...": PM Modi
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM offers prayers at Madurai Meenakshi Amman Temple
February 27, 2024

The Prime Minister, Shri Narendra Modi today offers prayers at Madurai Meenakshi Amman Temple.

PM Modi posted on X :

"Feeling blessed to pray at the Madurai Meenakshi Amman Temple."