শেয়ার
 
Comments
ভারতের স্বাধীনতার ৭৫- তম বর্ষ উদযাপনে ১৩০ কোটি ভারতীয়ের অংশগ্রহণ হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ নতুন দিল্লিতে ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে " আজাদি কা অমৃত" মহোৎসব উপলক্ষে আয়োজিত জাতীয় কমিটির প্রথম বৈঠকে পৌরোহিত্য করেন। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁর ভাষণ দেন। জাতীয় কমিটির এই বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীরা ছাড়াও বিভিন্ন রাজ্যের রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, রাজনৈতিক নেতৃত্ব, বিজ্ঞানী, প্রশাসনিক আধিকারিক, সংবাদমাধ্যমের প্রতিনিধি, শিল্পী ও চলচ্চিত্র এবং খেলাধুলার জগতের ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।


জাতীয় কমিটির সদস্যরা এই বৈঠকে সংশ্লিষ্ট বিষয়ে তাঁদের মতামত জানান। যার মধ্যে ছিলেন, প্রাক্তন রাষ্ট্রপতি শ্রীমতি প্রতিভা দেবী সিং পাতিল, প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী এইচ ডি দেবেগৌড়া এবং শ্রী নবীন পট্টনায়েক, শ্রী মল্লিকার্জুন খার্গে, শ্রীমতি মীরা কুমার, শ্রীমতী সুমিত্রা মহাজন, শ্রী জেপি। নাড্ডা, মৌলানা অহিউদ্দিন খান।


এই কমিটির সদস্যরা "আজাদি কা অমৃত মহোৎসব"-এর মতো এরকম একটি পরিকল্পনা করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এই ধরনের বৈঠক ভবিষ্যতে আরও করা হবে এবং কমিটির সদস্যদের আজকের মতামতকে গুরুত্ব দেওয়া হবে।


এ বৈঠকে পৌরোহিত্য করে প্রধানমন্ত্রী বলেন, দেশ ৭৫-তম স্বাধীনতা দিবস উদযাপন করতে চলেছে। যা হবে ঐতিহাসিক, মহান এবং প্রবল কৌতূহলোদ্দীপক।


তিনি বলেন, কমিটির সদস্যদের কাছ থেকে বেশকিছু নতুন ও গুরুত্বপূর্ণ প্রস্তাব উঠে এসেছে। দেশের এই ৭৫- তম স্বাধীনতা দিবস তিনি জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেন।


প্রধানমন্ত্রী বলেন, দেশের ৭৫-তম স্বাধীনতা দিবস এমন এক ধরনের উৎসব হওয়া উচিত যেখানে স্বাধীনতার জন্য লড়াইয়ের উদ্যম, শহীদদের অবদান ও ভারত গঠনে তাঁদের অঙ্গীকার জানানো হবে। এই উৎসবটিতে সনাতন ভারতের গৌরবকে যেমন তুলে ধরতে হবে, তেমনি আধুনিক ভারতের বিকাশকেও মেলে ধরতে হবে। এই উৎসবের মাধ্যমে আধ্যাত্মিকতার আলো এবং আমাদের বিজ্ঞানীদের মেধা ও শক্তির বিকাশ হওয়া উচিত বলে প্রধানমন্ত্রী মন্তব্য করেন। দেশের ৭৫ বছরের এই স্বাধীনতার সাফল্য সারা বিশ্বের দরবারে প্রদর্শন করবে এবং পরবর্তী ২৫ বছরের জন্য আমাদের সমাধানের একটা পরিকাঠামো দেবে।

প্রধানমন্ত্রী বলেন, কোন সংকল্প বাস্তবায়িত করা ছাড়া সফল হয় না। তিনি বলেন, ১৩০ কোটি ভারতীয়দের অংশগ্রহণে পাঁচ বছর ধরে এই উৎসব উদযাপন করা হবে। যেখানে দেশের মানুষের অংশগ্রহণে মূল ভিত্তি। ১৩০ কোটি দেশবাসীর অংশগ্রহণের মধ্যে দিয়েই তাঁদের অনুভূতি, পরামর্শ এবং স্বপ্ন জড়িত থাকবে।


প্রধানমন্ত্রী বলেন, ৭৫ বছর উদযাপনের জন্য ৫ টি বিশেষ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলি হচ্ছে, স্বাধীনতা সংগ্রাম, ৭৫- বছরের ধারণা, ৭৫- বছরের কৃতিত্ব, ৭৫- বছরের কার্যকলাপ এবং ৭৫- বছরের সংকল্প। এসব কিছুই ১৩০ কোটি ভারতীয়ের ধারণা এবং অনুভূতির কথা।

প্রধানমন্ত্রী স্বল্প পরিচিত যোদ্ধাদের কাহিনীও মানুষের কাছে নিয়ে যাওয়ার এবং সম্মানের চোখে তা দেখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, এমন কিছু মানুষ আছেন যারা প্রজন্মের পর প্রজন্ম ধরে দেশের জন্য চিন্তা ভাবনা করে চলেছেন। তাঁদের অবদান ও চিন্তাভাবনা জাতীয় প্রচেষ্টার সঙ্গে সংযুক্ত হওয়া দরকার।

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India's core sector output in June grows 8.9% year-on-year: Govt

Media Coverage

India's core sector output in June grows 8.9% year-on-year: Govt
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Enthusiasm is the steam driving #NaMoAppAbhiyaan in Delhi
August 01, 2021
শেয়ার
 
Comments

BJP Karyakartas are fuelled by passion to take #NaMoAppAbhiyaan to every corner of Delhi. Wide-scale participation was seen across communities in the weekend.