শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলগুলির মধ্যে একটি আলোচনা এই মাত্র শেষ হয়েছে। জম্মু-কাশ্মীরের গণতন্ত্রকে শক্তিশালী করা এবং সেখানকার উন্নয়নের জন্য এটি একটি ইতিবাচক পদক্ষেপ। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অংশগ্রহণকারী প্রত্যেকে ভারতীয় গণতন্ত্র এবং সংবিধানের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করেছেন।  

জম্মু-কাশ্মীরের পরিস্থিতির উন্নতি প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রী নেতৃবৃন্দকে অবগত করেছেন।

প্রধানমন্ত্রী গুরুত্ব সহকারে প্রত্যেকটি দলের বক্তব্য ও পরামর্শ শুনেছেন। জনপ্রতিনিধিরা খোলা মনে তাঁদের ভাবনা – চিন্তা ভাগ করে নেওয়ায় তিনি প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী বৈঠকে দুটি বিষয়ের ওপর জোর দিয়েছেন। জম্মু-কাশ্মীরে তৃণমূল স্তরে গণতন্ত্রকে পৌঁছে দেওয়ার জন্য আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। দ্বিতীয়ত জম্মু-কাশ্মীরের সার্বিক উন্নয়নের প্রয়োজন। আর তাই প্রতিটি অঞ্চল ও প্রত্যেক সম্প্রদায়ের কাছে উন্নয়ন পৌঁছে দিতে হবে। সহযোগিতার বাতাবরণ এবং জনসাধারণের অংশীদারিত্ব এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী বলেছেন, জম্মু-কাশ্মীরে সফলভাবে পঞ্চায়েতী রাজ এবং অন্যান্য স্থানীয় প্রশাসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়েছে। নির্বাচনের পর পঞ্চায়েতগুলির কাছে সরাসরি ১২,০০০ কোটি টাকা পাঠানো হয়েছে। এর ফলে গ্রামাঞ্চলে উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।

শ্রী মোদী বলেছেন, জম্মু-কাশ্মীরের গণতান্ত্রিক প্রক্রিয়ার পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপ অর্থাৎ বিধানসভা নির্বাচনের জন্য আমাদের উদ্যোগী হতে হবে। আসন পুনর্বিন্যাসের কাজ দ্রুত শেষ করতে হবে। যাতে বিধানসভায় প্রতিটি অঞ্চল এবং প্রতিটি সম্প্রদায় যথাযথভাবে রাজনৈতিক প্রতিনিধিত্ব করতে পারে। দলিত, পিছিয়ে পড়া সম্প্রদায় এবং আদিবাসী অঞ্চলে বসবাসরত মানুষদের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পুনর্গঠন প্রক্রিয়ায় প্রত্যেকে যাতে প্রতিনিধিত্ব করতে পারেন, সেটি নিশ্চিত করার জন্য বৈঠকে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। অংশগ্রহণকারী সব দলগুলি এই বিষয়ে সহমত পোষণ করেছে।

প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেছেন, জম্মু-কাশ্মীরে সংশ্লিষ্ট সকলের সহযোগিতার মধ্য দিয়ে শান্তি ও সমৃদ্ধির পথে এগোনো যাবে। জম্মু-কাশ্মীর বর্তমানে বিদ্বেষ ও হিংসাপূর্ণ পরিবেশ থেকে বেরিয়ে এসে স্থিতিশীলতার পথে এগিয়ে চলেছে। মানুষের মধ্যে নতুন আশা ও আস্থা সঞ্চারিত হচ্ছে।

শ্রী মোদী আরো বলেছেন, এই আস্থাকে আরো শক্তিশালী করে তোলার জন্য আমাদের দিন-রাত কাজ করতে হবে। গণতন্ত্রকে শক্তিশালী করা এবং জম্মু-কাশ্মীরের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য আজকের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের এই বৈঠকে অংশগ্রহণ করার জন্য আমি সব রাজনৈতিক দলকে ধন্যবাদ জানাচ্ছি।

ধন্যবাদ। 

 

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Govt allows Covid vaccines at home to differently-abled and those with restricted mobility

Media Coverage

Govt allows Covid vaccines at home to differently-abled and those with restricted mobility
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
শেয়ার
 
Comments

Prime Minister Narendra Modi held productive talks with US President Joe Biden at the White House. In his remarks, PM Modi said, "Today’s bilateral summit is important. We are meeting at the start of the third decade of this century. The seeds have been sown for an even stronger friendship between India and USA."