শেয়ার
 
Comments
  1. প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ভারতীয় রেলের তিনটি প্রধান রেল স্টেশনকে আনুমানিক ১০ হাজার কোটি টাকা বিনিয়োগে পুনরুন্নয়নে অনুমোদন দেওয়া হয়েছে। এই স্টেশনগুলি হ’ল: নতুন দিল্লি রেল স্টেশন, আহমেদাবাদ রেল স্টেশন এবং মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনার্স।

    যে কোনও শহরের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হ’ল রেল স্টেশন। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী স্টেশনগুলির উন্নয়নে এবং রেলের পরিবর্ধনে বিশেষ গুরুত্ব দিয়েছেন। আজকের মন্ত্রিসভার সিদ্ধান্ত স্টেশনগুলির মানোন্নয়নকে নতুন দিশা দেখাবে। ইতিমধ্যে ১৯৯টি স্টেশনের পুনরুন্নয়নের কাজ চলছে। এর মধ্যে ৪৭টি স্টেশনের দরপত্র জারি করা হয়েছে। বাকি স্টেশনগুলির জন্য পরিকল্পনা ও নক্‌শা তৈরির কাজ চলছে। ৩২টি স্টেশনের কাজ চলেছে। মন্ত্রিসভা আজ ১০ হাজার কোটি টাকা বিনিয়োগে তিনটি বড় স্টেশন নতুন দিল্লি, আহমেদাবাদ ও মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী টার্মিনার্সের পুনর্নির্মাণের কাজ অনুমোদন করেছে।

    স্টেশনগুলির নক্‌শায় প্রাথমিক যে বিষয়গুলি গুরুত্ব পাবে, তা হ’ল –

    প্রতিটি স্টেশনে পর্যাপ্ত স্থান সহ রুফ প্লাজা থাকবে। এতে যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্য এক জায়গাতেই থাকবে সবরকম সুযোগ-সুবিধা; শহরের উভয় দিক যুক্ত থাকবে স্টেশনের সঙ্গে; ফুট কোর্ট, প্রতীক্ষালয়, শিশুদের খেলার জায়গা এবং স্থানীয় সামগ্রী বিক্রয়ের স্থান ইত্যাদি অবশ্যই থাকবে; শহরের মধ্যেই হবে স্টেশন; স্টেশনকে যাত্রী-বান্ধব করে তুলতে থাকবে যথাযথ লিফট্‌, চলমান সিঁড়ি, ট্রাভেলেটরের মতো সুবিধা; যানবাহন চলাচলকে আরও মসৃণ করতে মাস্টার প্ল্যান গ্রহণ করা হবে এবং থাকবে পর্যাপ্ত পার্কিং স্থান; সৌরশক্তি, জল সংরক্ষণ, পুনর্নবীকরণের মতো সুবিধাগুলিও থাকবে; দিব্যাঙ্গ-বান্ধব ব্যবস্থাপনা থাকতে হবে; স্টেশন চত্বরকে নিরাপদ রাখতে সিসি টিভির ব্যবস্থাও থাকবে।

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
India's 1.4 bn population could become world economy's new growth engine

Media Coverage

India's 1.4 bn population could become world economy's new growth engine
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM praises Vitasta programme showcasing rich culture, arts and crafts of Kashmir
January 29, 2023
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has lauded the Ministry of Culture’s Vitasta programme showcasing rich culture, arts and crafts of Kashmir.

Culture Ministry is organising Vitasta program from 27th-30th January 2023 to showcase the rich culture, arts and crafts of Kashmir. The programme extends the historical identity of Kashmir to other states and it is a symbol of the spirit of ‘Ek Bharat Shreshtha Bharat’.

Responding to the tweet threads by Amrit Mahotsav, the Prime Minister tweeted;

“कश्मीर की समृद्ध विरासत, विविधता और विशिष्टता का अनुभव कराती एक अद्भुत पहल!”