মাল্টি স্টেট কো-অপারেটিভ সোসাইটিজ (এমএসসিএস) আইন, ২০০২ – এর আওতায় এটি গঠিত হবে
সমবায় সমিতিগুলির শক্তিকে একত্রিত করে শিল্পোদ্যোগগুলিকে আরও সফল করে তোলা সম্ভব। আর এইভাবেই ‘সহযোগিতার মাধ্যমে সমৃদ্ধি’র ধারণাটি বাস্তবায়িত হতে পারে। এ ধরনের সমিতিগুলির কাজ হবে আন্তর্জাতিক মান ও প্রেক্ষাপটকে মাথায় রেখে স্থানীয় তথা আঞ্চলিকভাবে উৎপাদন প্রচেষ্টা ও বিপণনকে ক্রমান্বয়ে প্রতিযোগিতামুখী করে তোলা
জৈব উৎপাদনের ক্ষেত্রে বিভিন্ন কর্মপ্রচেষ্টার মধ্যে সমন্বয়সাধনের ভূমিকা পালন করবে জাতীয় পর্যায়ের সমিতিটি। উৎপাদিত পণ্যের জন্য কৃষকরা যাতে ন্যায্য ও উচিৎ মূল্য পেতে পারেন, তাও নিশ্চিত করার ক্ষেত্রে অনুঘটক হয়ে উঠতে পারে জাতীয় পর্যায়ের এই সমিতি
সমবায়ের অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির মডেলের মাধ্যমে "সহকার-সে-সমৃদ্ধি" লক্ষ্য অর্জনে সহায়তা করবে

দেশে জাতীয় পর্যায়ে বিভিন্ন রাজ্যকে নিয়ে সমবায়ের ভিত্তিতে একটি অর্গানিক সোসাইটি গড়ে উঠতে চলেছে। আজ এ সম্পর্কিত একটি প্রস্তাবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়া হ’ল প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। মাল্টি স্টেট কো-অপারেটিভ সোসাইটিজ (এমএসসিএস) আইন, ২০০২ – এর আওতায় এটি গঠিত হবে। এই প্রচেষ্টায় সহযোগিতা করবে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য, কৃষি ও কৃষক কল্যাণ, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় উন্নয়নের মতো কেন্দ্রীয় মন্ত্রকগুলি। বিভিন্ন ধরনের জৈব উৎপাদনগুলির জন্য এই ধরনের সমবায় সমিতি গড়ে তোলার সিদ্ধান্ত এক কথায় ঐতিহাসিক।

প্রধানমন্ত্রীর মতে, সমবায় সমিতিগুলির শক্তিকে একত্রিত করে শিল্পোদ্যোগগুলিকে আরও সফল করে তোলা সম্ভব। আর এইভাবেই ‘সহযোগিতার মাধ্যমে সমৃদ্ধি’র ধারণাটি বাস্তবায়িত হতে পারে। এ ধরনের সমিতিগুলির কাজ হবে আন্তর্জাতিক মান ও প্রেক্ষাপটকে মাথায় রেখে স্থানীয় তথা আঞ্চলিকভাবে উৎপাদন প্রচেষ্টা ও বিপণনকে ক্রমান্বয়ে প্রতিযোগিতামুখী করে তোলা।

প্রসঙ্গত উল্লেখ্য, বিভিন্ন সমবায় সমিতির মাধ্যমে জৈব উৎপাদনকে উৎসাহিত করার লক্ষ্যে এমএসসিএস আইন, ২০০২ – এর আওতায় জাতীয় পর্যায়ে একটি সমবায় সমিতি গড়ে তোলার গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুভূত হয়। এই নতুন সমিতি গড়ে উঠলে তা অন্যান্য সমবায় প্রতিষ্ঠানগুলির উপর একটি ছত্রছায়ার ভূমিকা পালন করতে পারে। জৈব উৎপাদনের ক্ষেত্রে বিভিন্ন কর্মপ্রচেষ্টার মধ্যে সমন্বয়সাধনের ভূমিকা পালন করবে জাতীয় পর্যায়ের সমিতিটি। উৎপাদিত পণ্যের জন্য কৃষকরা যাতে ন্যায্য ও উচিৎ মূল্য পেতে পারেন, তাও নিশ্চিত করার ক্ষেত্রে অনুঘটক হয়ে উঠতে পারে জাতীয় পর্যায়ের এই সমিতি। জৈব কৃষি পদ্ধতিকে উৎসাহিত করার পাশাপাশি সাধারণ পদ্ধতিতে কৃষি কাজ ও জৈব উপায়ে কৃষি প্রচেষ্টা – এই দুয়ের মধ্যে সমন্বয় রক্ষার দায়িত্বও পালন করবে জাতীয় পর্যায়ের এই সমিতিটি।

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
BJP manifesto 2024: Super app, bullet train and other key promises that formed party's vision for Indian Railways

Media Coverage

BJP manifesto 2024: Super app, bullet train and other key promises that formed party's vision for Indian Railways
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 15 এপ্রিল 2024
April 15, 2024

Positive Impact of PM Modi’s Policies for Unprecedented Growth Being Witnessed Across Sectors