শেয়ার
 
Comments



প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ নেতাজী সুভাষচন্দ্র বসুকে স্মরণ করে বলেছেন, আমাদের এমন লক্ষ্য ও শক্তি থাকা উচিত যার মাধ্যমে আমরা সাহসের সঙ্গে সব কিছু পরিচালনা করার অনুপ্রেরণা পেতে পারি। আত্মনির্ভর ভারতে আজ আমাদের লক্ষ্য এবং শক্তি রয়েছে। আমাদের অভ্যন্তরীণ শক্তি ও অধ্যবসায়ের মধ্য দিয়ে আত্মনির্ভর ভারতের লক্ষ্য পূরণ হবে। নেতাজী সুভাষচন্দ্র বসুর উদ্ধৃতি দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের দেশের জন্য কাজ করাই একমাত্র লক্ষ্য হওয়া উচিত। আমাদের রক্ত জল করা পরিশ্রম ভারতকে আত্মনির্ভর করে তুলবে। শ্রী মোদী আজ কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে পরাক্রম দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন।

নেতাজীর একটি আবেগপূর্ণ প্রশ্নের কথা প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন। মহানিষ্ক্রমণের সময় নেতাজী তাঁর ভাইপো শিশির বসুকে প্রশ্ন করেছিলেন, “যদি আজ প্রত্যেক ভারতবাসী তাঁর বুকে হাত রেখে নেতাজীর উপস্থিতি অনুভব করতে পারছেন কি না বুঝতে চান, তাহলে তিনি একই প্রশ্নের জবাব পাবেন : আপনি কি আমার জন্য কিছু করতে পারেন? এই কাজ, লক্ষ্যপূরণ আত্মনির্ভর ভারত অভিযানের দিকে এগিয়ে চলেছে। দেশের জনসাধারণ, প্রতিটি অঞ্চলের মানুষ এই উদ্যোগের অঙ্গ।”

প্রধানমন্ত্রী এই প্রসঙ্গে উৎপাদনের ক্ষমতার বিষয়টি উল্লেখ করেছেন। ত্রুটিহীন এবং কোনো প্রভাব ছাড়াই বিশ্বের জন্য শ্রেষ্ঠ পণ্য উৎপাদন করতে হবে। নেতাজী স্বাধীন ভারতের স্বপ্ন দেখা থেকে কখনো সরে আসতেন না। তিনি মনে করতেন, বিশ্বে এমন কোনো শক্তি নেই যে ভারতকে শৃঙ্খলাবদ্ধ করতে পারে। ভারতের ১৩০ কোটি জনসাধারণকে আত্মনির্ভর করার ক্ষেত্রে কেউ আটকাতে পারবেন না।

দারিদ্র, নিরক্ষরতা, রোগ-ব্যধিকে নেতাজী দেশের জন্য সব থেকে বড় সমস্যা বলে যে মনে করতেন, প্রধানমন্ত্রী সেই বিষয়টির উল্লেখ করেছেন। তিনি বলেছেন, দরিদ্রদের জন্য ভাবনা চিন্তা করতে হবে এবং তাদের শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। শ্রী মোদী জোর দিয়ে বলেছেন, দারিদ্র, নিরক্ষরতা, রোগ-ব্যধি ও বিজ্ঞান সম্মতভাবে উৎপাদনের ক্ষেত্রে যে সমস্যা রয়েছে, সমাজ এক জোট হয়ে এইসব সমস্যার সমাধান করবে এবং আমরাও বিভিন্ন বিষয়ের সমাধানে উদ্যোগী হবো।

প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করে বলেছেন, আজ সমাজের দুর্বল, নির্যাতিত মানুষ, আমাদের কৃষক ও মহিলাদের ক্ষমতায়ণের জন্য নিরলস কাজ করা হচ্ছে। আজ প্রতিটি দরিদ্র মানুষ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাচ্ছেন : কৃষকরা বীজ থেকে বাজার পর্যন্ত আধুনিক সুযোগ সুবিধে পাচ্ছেন এবং কৃষিকাজে ব্যয় হওয়া অর্থের পরিমাণ কমছে। যুব সম্প্রদায়ের জন্য আধুনিক শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে শিক্ষা পরিকাঠামোকে ঢেলে সাজানো হচ্ছে। নতুন নতুন আইআইটি, আইআইএম এবং এইমস, জাতীয় শিক্ষানীতির সঙ্গে সাযুজ্য রেখে গড়ে তোলা হচ্ছে, যাতে একবিংশ শতাব্দীর চাহিদা পূরণে সহায়ক হয়।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
How does PM Modi take decisions? JP Nadda reveals at Agenda Aaj Tak

Media Coverage

How does PM Modi take decisions? JP Nadda reveals at Agenda Aaj Tak
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 5 ডিসেম্বর 2021
December 05, 2021
শেয়ার
 
Comments

India congratulates on achieving yet another milestone as Himachal Pradesh becomes the first fully vaccinated state.

Citizens express trust as Govt. actively brings reforms to improve the infrastructure and economy.