মাননীয়,

জি২০-র সভাপতিত্বে সুস্থায়ী উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন এই দুটি বিষয়কে ভারত অগ্রাধিকার দিয়েছে। 

আমাদের সভাপতিত্বে মূল ভাবধারা হিসেবে ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ এই বিষয়কে তুলে ধরা হয়। 

যৌথ প্রয়াসের মধ্যে দিয়ে বিভিন্ন বিষয়ে আমরা সহমত গড়ে তুলতেও সমর্থ হয়েছি। 

বন্ধুগণ,

জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ভারত সহ অসচ্ছল বিশ্বের সমস্ত দেশগুলির ভূমিকা যে খুবই সামান্য তা আমরা সকলেই জানি। 

তবে জলবায়ু পরিবর্তনের বিষময় প্রভাব তাদের ওপরেই সবথেকে বেশি পড়ছে। সম্পদের অভাব সত্ত্বেও জলবায়ু পরিবর্তন নিরোধক ব্যবস্থা নিতে এই সমস্ত দেশগুলি কিন্তু বদ্ধপরিকর। 

 

 

এক্ষেত্রে অসচ্ছল বিশ্বের প্রয়োজন ও চাহিদা পূরণের জন্য দরকার পরিবেশ ক্ষেত্রে অর্থলগ্নী এবং প্রযুক্তির যথাযথ ব্যবহার। অসচ্ছল বিশ্বের দেশগুলি আশা করে যে জলবায়ু পরিবর্তন রোধে উন্নত দেশগুলি এক্ষেত্রে তাদের সম্ভাব্য সমস্ত রকম সহায়তা প্রদান করবে। তাদের এই চাহিদা অত্যন্ত স্বাভাবিক ও যুক্তিসঙ্গত। 

বন্ধুগণ,

জি২০ সহমত পোষণ করেছে জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য ২০৩০ সালের মধ্যে বেশ কয়েক ট্রিলিয়ন ডলার অর্থলগ্নির প্রয়োজন রয়েছে। 

জলবায়ু ক্ষেত্রে অর্থলগ্নী সহজ, সুগম এবং তা সাশ্রয়ী। 

আমি আশা করবো সংযুক্ত আরব আমিরশাহীর জলবায়ু ক্ষেত্রে অর্থলগ্নীর কাঠামো এই লক্ষ্যে জোরালো ভূমিকা পালন করতে পারবে। 

লস অ্যান্ড ড্যামেজ তহবিল কার্যকর করা নিয়ে গতকাল যে ঐতিহাসিক সিদ্ধান্ত হয়েছে, ভারত তাকে স্বাগত জানাচ্ছে। সিওপি-28 শিখর সম্মেলনে এই সিদ্ধান্তকে ঘিরে এক নতুন আশা জন্ম নিয়েছে। আমাদের প্রত্যাশা, সিওপি শিখর সম্মেলন জলবায়ু ক্ষেত্রে অর্থলগ্নী সংক্রান্ত অন্য আরও বিভিন্ন বিষয়ে বাস্তবসম্মত ফলাফল অর্জনে সমর্থ হবে। 

 

প্রথমত, জলবায়ু ক্ষেত্রে অর্থলগ্নী নিয়ে নতুন যৌথ পরিমাপদায়ক লক্ষ্যে পৌঁছনোর ক্ষেত্রে বাস্তব অগ্রগতি প্রত্যক্ষ করা সম্ভব হবে। দ্বিতীয়ত, পরিবেশ অনুকূল জলবায়ু তহবিল এবং অভিযোজন তহবিলের ক্ষেত্রে বরাদ্দে কোনোরকম কাটছাঁট করা যাবে না এবং আর্থিক ঘাটতি সঙ্গে সঙ্গে পূরণ করতে হবে।

তৃতীয়ত, বহুজাতিক উন্নয়ন ব্যাঙ্ক জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থাগ্রহণ সহ নানা উন্নয়নমূলক ক্ষেত্রে সাশ্রয়ী অর্থলগ্নীর যোগান দেবে। চতুর্থত, উন্নত দেশগুলি নিশ্চিতভাবে ২০৫০-এর আগে কার্বন ফুটপ্রিন্ট সম্পূর্ণ নির্মূল করতে সক্রিয় ব্যবস্থা নেবে। 

জলবায়ু ক্ষেত্রে বিনিয়োগ তহবিল গঠনের সংযুক্ত আরব আমিরশাহী ঘোষণাকে আমি স্বাগত এবং এজন্য তাদেরকে অভিনন্দন জানাচ্ছি।

আপনাদের অনেক ধন্যবাদ।

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India’s booming economy: A golden age for real estate investment

Media Coverage

India’s booming economy: A golden age for real estate investment
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Prime Minister condoles demise of renowned radio personality, Ameen Sayani
February 21, 2024

The Prime Minister, Shri Narendra Modi has expressed deep grief over the demise of renowned radio personality, Ameen Sayani. Shri Modi also said that Ameen Sayani Ji has played an important role in revolutionising Indian broadcasting and nurtured a very special bond with his listeners through his work.

In a X post, the Prime Minister said;

“Shri Ameen Sayani Ji’s golden voice on the airwaves had a charm and warmth that endeared him to people across generations. Through his work, he played an important role in revolutionising Indian broadcasting and nurtured a very special bond with his listeners. Saddened by his passing away. Condolences to his family, admirers and all radio lovers. May his soul rest in peace.”