জাতির উদ্দেশে উৎসর্গ করলেন ৮০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তেলেঙ্গানা তাপবিদ্যুৎ প্রকল্প
সূচনা করলেন বিভিন্ন রেল পরিকাঠামো প্রকল্পের
শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের আওতায় গড়ে উঠতে চলা ২০টি ক্রিটিক্যাল কেয়ার ব্লকের
সূচনা করলেন সিদ্দিপেট-সেকেন্দ্রাবাদ-সিদ্দিপেট রেল পরিষেবার
“নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ রাজ্যের শিল্প বিকাশের পথ প্রশস্ত করে”
“যেসব প্রকল্পের আমি শিলান্যাস করি, সেগুলি সম্পূর্ণ করাই আমাদের সরকারের কর্মসংস্কৃতি”
“হাসান-চেরলাপল্লি ব্যয়সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পদ্ধতিতে এলপিজি-র রূপান্তর, পরিবহণ ও সরবরাহের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে”
“সব রেললাইনে ১০০ শতাংশ বিদ্যুতায়নের লক্ষ্য নিয়ে ভারতীয় রেল এগোচ্ছে”

তেলেঙ্গানার রাজ্যপাল মাননীয় তামিলিসাঈ সৌন্দরারাজনজী আমার কেন্দ্রীয় মন্ত্রিসভার সহকর্মী ভাই জি কিষাণ রেড্ডিজী, এখানে উপস্থিত সকল গণ্যমান্য ব্যক্তিবর্গ, ভদ্রমহিলা ও ভদ্রমহোদরগণ!
আজ যে প্রকল্পগুলির উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন হল, এগুলির জন্য আমি তেলেঙ্গানার জনগণকে অনেক অনেক শুভেচ্ছা জানাই। 
না কুটুম্ভ শভ্যুল্লারা (আমার প্রিয় পরিবার বর্গ), 
যে কোনো দেশ এবং রাজ্যের উন্নয়নের জন্য সেই দেশ বা রাজ্যের বিদ্যুৎ উৎপাদনে আত্মনির্ভর হওয়া অত্যন্ত প্রয়োজন। ।যখন রাজ্যে বিদ্যুৎ যথেষ্ট থাকে, তখন “ইজ অফ ডুইং বিজনেস” এবং “ইজ অফ লিভিং” উভয় ক্ষেত্রেই উন্নতি হয়, স্বাচ্ছন্দ আসে। সুচারুভাবে বিদ্যুৎ সরবরাহ সুনিশ্চিত হলে রাজ্যের শিল্প বিকাশে গতি আসে। আজ পেদ্দুপল্লি জেলায় এনটিপিসি-র “সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট”-এর প্রথম ইউনিটের উদ্বোধন হল। অতি শীঘ্রই এর দ্বিতীয় ইউনিটের কাজ শুরু হয়ে যাবে। যখন এই বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ সম্পূর্ণ হবে, তখন এর “ইনস্টলড ক্যাপাসিটি” চার হাজার মেগাওয়াটে পরিনত হবে। আমি অত্যন্ত আনন্দিত যে, দেশে এনটিপিসি-র যতগুলি বিদ্যুৎ উৎপাদন প্রকল্প রয়েছে, তারমধ্যে এটাই সবচেয়ে আধুনিকতম। এই প্রকল্প থেকে যে বিদ্যুৎ উৎপন্ন হবে, তার দ্বারে তেলেঙ্গানার জনগণই সবচাইতে বেশি লাভবান হবেন। আমাদের সরকার যত প্রকল্পের কাজ শুরু করে, সেগুলি সম্পূর্ণ করে দেখায়। আমার মনে আছে, ২০১৬ সালের অগাষ্ট মাসে আমি নিজেই এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলাম। আর আজ এর শুভ উদ্বোধনের সৌভাগ্যও আমার হয়েছে। এটাই আমাদের সরকারের নতুন কর্মসংস্কৃতি। 

না কুটুম্ভ শভ্যুল্লারা,
 আমাদের সরকার তেলেঙ্গানায় জনগণের জ্বালানী সংক্রান্ত অন্যান্য প্রয়োজন মেটানোর কাজ সম্পূর্ণ করারও উদ্যোগ নিয়েছে। দুদিন আগেই এরাজ্যে আমি হাসন-চেরলাপল্লি এলপিজি পাইপ লাইন উদ্বোধন করেছি। আমি নিশ্চিত যে, এই পাইপ লাইন, এলপিজি ট্রান্সফরমেসন এবং তার পরিবহন ও সরবরাহকে আরও নিরাপদ, সাশ্রয়কারী এবং পরিবাশবান্ধব ব্যবস্থা বিকশিত করার একটি ভিত্তি হয়ে উঠবে। 
না কুটুম্ভ শভ্যুল্লারা, আজই আমার ধর্মাবাদ থেকে মনোহরাবাদ এবং মেহেবুবনগর থেকে করনুলু রেলস্টেশনের বৈদ্যুতিকীকরণ প্রকল্প জাতির উদ্দেশে সমর্পণের সৌভাগ্য হয়েছে। এরফলে, তেলেঙ্গানার যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। এর পাশাপাশি উভয় পথে চলাচলকারী রেলগাড়িগুলির গড় গতি বৃদ্ধি পাবে। ভারতীয় রেল আগামী কয়েক মাসের মধ্যে দেশের সমসেত রেল লাইনে একশো শতাংশ বৈদ্যুতিকীকরণের লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে। আজই মনোহরবাদ থেকে সিদ্দিপেট নতুন রেল লাইনেরও শুভ উদ্বোধন হল। এরফলে, এই পথে ব্যবসা-বাণিজ্য আরও বেশি উৎসাহ পাবে। আজ একাজও সম্পূর্ণ হল।

না কুটুম্ভ শভ্যুল্লারা, 
আমাদের দেশে দীর্ঘ সময় ধরে স্বাস্থ্য পরিষেবাকে শুধুই ধনী মানুষদের অধিকার বলে মনে করা হতো। বিগত ৯ বছরে আমরা এই সমস্যা সমাধানের জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছি, যাতে সমস্ত শ্রেনীর জমগণের জন্য সুলভ মূল্যে স্বাস্থ্য পরিষেবা দেওয়া যায়। কেন্দ্রীয় সরকার সারা দেশে মেডিকেল কলেজ এবং এইমস হাসপাতালগুলির সলংখ্যা বাড়াচ্ছে। তেল্ঙ্গানার জনগণও এখন এরাজ্যের বিবিনগরে নতুন এইমস হাসপাতাল ভবন নির্মাণের কাজ দেখতে পাচ্ছেন । যথন এই হাসপাতাল সবদিক থেকে সম্প্রসারিত হচ্ছে, তখন রোগীগের কথা মাথায় রেখে এখানে চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক, চিকিৎসা কর্মী এবং সেবিকাদের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। 

না কুটুম্ভ শভ্যুল্লারা, 
আজ ভারতে বিশ্বের সর্ববৃহৎ স্বাস্থ্যবীমা প্রকল্প আয়ুষ্মান ভারত প্রকল্প চালু রয়েছে। এরফলে, শুধু তেলেঙ্গানায় ৭০ লক্ষেরও বেশি জনগণ বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করানোর গ্যারান্টি পেয়েছেন। অসংখ্য জন ঔষধি কেন্দ্রগুলিতে গরীব এবং মধ্যপবিত্তদের ৮০ শতাংশ ছাড়ে ঔষধ বিক্রি করা হচ্ছে। এভাবে এই পরিবারগুলির প্রতি মাসে কয়েক হাজার টাকা সাশ্রয় হচ্ছে।
না কুটুম্ভ শভ্যুল্লারা, 
প্রত্যেক জেলায় উন্নত স্বাস্থ্য পরিকাঠামো সুনিশ্চিত করার জন্য আমরা প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত ইনফ্রাস্ট্রাকচার মিশন চালু করেছে। আজ এই মিশনের মাধ্যমে তেলেঙ্গানাতে ২০ টি “ক্রিটিক্যাল কেয়ার ব্লক”-এর ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছে। এই ব্লকগুলিকে এভাবে তৈরি করা হয়েছে, যাতে এগুলিতে স্বতন্ত্র আইসোলেশন ওয়ার্ড, অক্সিজেন সরবরাহ, সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের সম্পূ্র্ণ ব্যবস্থা থাকে। তেলেঙ্গানা.য় স্বাস্থ্য পরিষেবা বৃদ্ধির জন্য ৫ হাজারেরও বেশি আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রও কাজ করছে। বিশ্বব্যাপী করোনা মহামারির সময় তে না কুটুম্ভ শভ্যুল্লারা, 

লেঙ্গানায় প্রায় ৫০ টি বড় পিএসএ অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। এগুলির মাধ্যমে সাধারণ মানুষের জীবন বাঁচানো অনেক সহজ হয়েছে।
না কুটুম্ভ শভ্যুল্লারা, 
জ্বালানি, রেলওয়ে এবং স্বাস্থ্য সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির জন্য আমি তেলেঙ্গানার জনগণকে আর একবার অনেক অনেক শুভেচ্ছা জানাই। আর এখন আমার পরবর্তী কর্মসূচির জন্য মানুষ অপেক্ষা করছেন, অনেক বড় উৎসাহ ও উদ্দিপনী নিয়ে অপেক্ষায় আছেন। বড় মাঠে অনুষ্ঠান সেখানে আমি আরও খোলাখুলি কিছু কথা বলসতে পারবো।
অনেক অনেক ধন্যবাদ

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Tamil Nadu is writing a new chapter of progress in Thoothukudi: PM Narendra Modi

Media Coverage

Tamil Nadu is writing a new chapter of progress in Thoothukudi: PM Narendra Modi
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Prime Minister condoles loss of lives due to road accident in Dindori, Madhya Pradesh
February 29, 2024

The Prime Minister, Shri Narendra Modi has expressed deep grief over the loss of lives due to road accident in Dindori district of Madhya Pradesh.

Shri Modi also wished speedy recovery for those injured in the accident.

The Prime Minister’s Office posted on X;

“मध्य प्रदेश के डिंडोरी में हुई सड़क दुर्घटना अत्यंत दुखद है। मेरी संवेदनाएं शोकाकुल परिजनों के साथ हैं। ईश्वर उन्हें इस कठिन समय में संबल प्रदान करे। इसके साथ ही मैं सभी घायल लोगों के जल्द स्वस्थ होने की कामना करता हूं। राज्य सरकार की देखरेख में स्थानीय प्रशासन पीड़ितों की हरसंभव सहायता में जुटा है: PM @narendramodi”