প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৭ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে জাকার্তাতে বিংশতিতম আসিয়ান – ভারত শিখর সম্মেলন এবং অষ্টাদশ পূর্ব এশিয়া শিখর সম্মেলনে যোগ দিয়েছেন। 
আসিয়ান – ভারত শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী, আসিয়ান – ভারত সার্বিক কৌশলগত অংশীদারিত্বকে আরও মজবুত করা এবং এর ভবিষ্যৎ পথ নির্ধারণের বিষয়ে আসিয়ান নেতাদের সঙ্গে আলোচনা করেছেন। তিনি ভারত – প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আসিয়ানের মুখ্য অবস্থানের উপর জোর দেন। ভারত – প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারতের উদ্যোগ এবং ঐ অঞ্চলে আসিয়ানের দৃষ্টিভঙ্গীর অভিন্নতা তুলে ধরেন। নির্দিষ্ট সময়ের মধ্যে আসিয়ান – ভারত মুক্ত বাণিজ্য চুক্তির পর্যালোচনা সম্পূর্ণ করার প্রয়োজনীয়তার উপর তিনি জোর দেন। 
ডিজিটাল রূপান্তর, বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পৃক্ততা, সমসাময়িক চ্যালেঞ্জের মোকাবিলা, নাগরিকদের মধ্যে সংযোগ এবং কৌশলগত অংশীদারিত্বকে গভীরতর করার মতো বিভিন্ন ক্ষেত্রকে নিয়ে ভারত – আসিয়ান সহযোগিতা আরও মজবুত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী ১২ দফা প্রস্তাব পেশ করেছেন। এগুলি হ’ল –

•    বহুপাক্ষিক যোগাযোগ প্রতিষ্ঠিত করা এবং দক্ষিণ – পূর্ব এশিয়া – ভারত – পশ্চিম এশিয়া – ইউরোপের মধ্যে সংযোগ সাধনকারী অর্থনৈতিক করিডর তৈরি করা

•    আসিয়ান অংশীদারদের সঙ্গে ভারতের ডিজিটাল জনপরিকাঠামোর পরিসর ভাগ করে নেওয়া

•    ডিজিটাল রূপান্তর এবং আর্থিক সংযোগের উপর জোর দিয়ে ডিজিটাল ভবিষ্যতের জন্য আসিয়ান – ভারত তহবিল ঘোষণা করা

•    যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে জ্ঞান সংক্রান্ত অংশীদার হিসেবে আসিয়ান ও পূর্ব এশিয়ার অর্থনৈতিক ও গবেষণা প্রতিষ্ঠানকে সহায়তার ঘোষণা

•    বহুপাক্ষিক মঞ্চে দক্ষিণ গোলার্ধের দেশগুলির বিভিন্ন সমস্যা সম্মিলিতভাবে তুলে ধরা 

•    ভারতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথাগত ওষুধের যে বিশ্বজনীন কেন্দ্র স্থাপন করেছে, তাতে যোগ দিয়ে আসিয়ান দেশগুলিকে আমন্ত্রণ জানানো

•    মিশন লাইফ – এ একযোগে কাজ করার আহ্বান জানানো

•    জনঔষধি কেন্দ্রের মাধ্যমে সাধারণ মানুষকে সুলভে গুণমানসম্পন্ন ওষুধ প্রদানে ভারতের অভিজ্ঞতা ভাগ করে নেওয়া

•    সন্ত্রাসবাদ, সন্ত্রাসে অর্থের যোগান এবং সাইবার ভুয়ো তথ্যের বিরুদ্ধে সম্মিলিত লড়াইয়ের আহ্বান

•    দুর্যোগ প্রতিরোধী পরিকাঠামো নির্মাণের জোটে যোগ দিতে আসিয়ান দেশগুলিকে আমন্ত্রণ

•    দুর্যোগ মোকাবিলায় সহযোগিতার আহ্বান

•    সামুদ্রিক নিরাপত্তা ও সুরক্ষায় সচেতনতা বৃদ্ধিতে সহযোগিতার আহ্বান

সামুদ্রিক সহযোগিতা এবং খাদ্য সুরক্ষা নিয়ে দুটি যৌথ বিবৃতি জারি করা হয়েছে। 
ভারত ও আসিয়ানের নেতারা ছাড়াও এই সম্মেলনে টিমর-লেস্টে পর্যবেক্ষক হিসেবে যোগ দিয়েছে।
অষ্টাদশ পূর্ব এশিয়া সম্মেলনে প্রধানমন্ত্রী এই মঞ্চের গুরুত্ব তুলে ধরে একে আরও শক্তিশালী করে তুলতে ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রী আসিয়ান-কেন্দ্রিকতার প্রতি ভারতের সমর্থন ব্যক্ত করেন এবং এক মুক্ত ও নিয়ম-ভিত্তিক ভারত – প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সুনিশ্চিত করার আহ্বান জানান। 
ভারত – প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত ও আসিয়ানের অভিন্ন দৃষ্টিভঙ্গীর কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কোয়াডের দৃষ্টিভঙ্গীরও কেন্দ্রবিন্দু হ’ল আসিয়ান। 
সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের মতো বিশ্বব্যাপী সমস্যার মোকাবিলায় সুসমন্বিত প্রয়াসের উপর জোর দেন প্রধানমন্ত্রী। খাদ্য ও ওষুধপত্র সহ বিভিন্ন অত্যাবশ্যক সামগ্রী সরবরাহ এবং জ্বালানী সুরক্ষা সুনিশ্চিত করতে একটি প্রাণবন্ত সরবরাহ-শৃঙ্খল গড়ে তোলার লক্ষ্যে সহযোগিতার আহ্বান জানান তিনি। জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ভারতের বিভিন্ন উদ্যোগ এবং আইএসএ, সিডিআরই, লাইফ এবং ওএসওডব্লিউওজি – র মতো বিভিন্ন প্রয়াসের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।
আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়েও নেতারা মতবিনিময় করেন। 

Click here to read full text of speech at 20th ASEAN-India Summit

Click here to read full text of speech at 18th East Asia Summit

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Industry Upbeat On Modi 3.0: CII, FICCI, Assocham Expects Reforms To Continue

Media Coverage

Industry Upbeat On Modi 3.0: CII, FICCI, Assocham Expects Reforms To Continue
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM reviews fire tragedy in Kuwait
June 12, 2024
PM extends condolences to the families of deceased and wishes for speedy recovery of the injured
PM directs government to extend all possible assistance
MoS External Affairs to travel to Kuwait to oversee the relief measures and facilitate expeditious repatriation of the mortal remains
PM announces ex-gratia relief of Rs 2 lakh to the families of deceased Indian nationals from Prime Minister Relief Fund

Prime Minister Shri Narendra Modi chaired a review meeting on the fire tragedy in Kuwait in which a number of Indian nationals died and many were injured, at his residence at 7 Lok Kalyan Marg, New Delhi earlier today.

Prime Minister expressed his deep sorrow at the unfortunate incident and extended condolences to the families of the deceased. He wished speedy recovery of those injured.

Prime Minister directed that Government of India should extend all possible assistance. MOS External Affairs should immediately travel to Kuwait to oversee the relief measures and facilitate expeditious repatriation of the mortal remains.

Prime Minister announced ex- gratia relief of Rupees 2 lakh to the families of the deceased India nationals from Prime Minister Relief Fund.

The Minister of External Affairs Dr S Jaishankar, the Minister of State for External Affairs Shri Kirtivardhan Singh, Principal Secretary to PM Shri Pramod Kumar Mishra, National Security Advisor Shri Ajit Doval, Foreign Secretary Shri Vinay Kwatra and other senior officials were also present in the meeting.