শেয়ার
 
Comments
PM takes stock of relief work underway across the state
PM Modi expresses solidarity with the people of Gujarat
PM announces financial assistance of Rs. 1,000 crore for immediate relief activities in the State
Union Government will deploy an Inter-Ministerial Team to visit the state to assess the extent of damage in the State
Centre assures all help for restoration and rebuilding of the infrastructure in the affected areas
PM also takes stock of COVID-19 situation in Gujarat
Rs. 2 lakh Ex gratia for the next of kin of the dead and Rs 50,000 for the injured due to Cyclone Tauktae would be given to all those affected across India
Immediate financial assistance would be given to all affected states after they send their assessments to the Centre

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ঘূর্ণিঝড় তাউতে বিধ্বস্ত গুজরাটের পরিস্থিতি খতিয়ে দেখতে সে রাজ্য যান। প্রধানমন্ত্রী গুজরাটের উনা (গির-সোমনাথ), জাফরাবাদ (আমরেলি), মহুয়া (ভাবনগর) ও দিউয়ের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা আকাশপথে পরিদর্শন করেন।

এরপর তিনি গুজরাট ও দিউয়ে ত্রাণ ও পুনর্বাসন কাজের বিষয়ে একটি পর্যালোচনা বৈঠকে পৌরহিত্য করেছেন। আমেদাবাদে এই বৈঠকে তিনি গুজরাটে ত্রাণ কাজের জন্য ১ হাজার কোটি টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন। পরবর্তীতে রাজ্যের ক্ষয়ক্ষতি নির্ধারণ করতে একটি আন্তঃমন্ত্রিগোষ্ঠী পাঠানো হবে। এই দলটি সব কিছু মূল্যায়ণ করে যে সিদ্ধান্ত নেবে তার ওপর ভিত্তি করে আরও আর্থিক সাহায্য দেওয়া হবে।

প্রধানমন্ত্রী রাজ্যের মানুষকে আশ্বস্ত করে বলেছেন, সংকটের এই সময়ে কেন্দ্র রাজ্য সরকারের সঙ্গে একযোগে কাজ করবে। দূর্গত অঞ্চলে পরিকাঠামো নির্মাণে সব রকমের সম্ভাব্য সহযোগিতার তিনি আশ্বাস দিয়েছেন। 

সফরকালে প্রধানমন্ত্রী গুজরাটের কোভিড পরিস্থিতি নিয়েও পর্যালোচনা করেছেন। রাজ্য প্রশাসন কোভিড পরিস্থিতির মোকাবিলা করতে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে প্রধানমন্ত্রীকে বিস্তারিত জানিয়েছেন। সব রকমের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের ওপর প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়েছেন।

গুজরাট সফরের সময় তাঁর সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী বিজয় রূপানী সহ অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী এই ঘূর্ণিঝড়ে দেশের বিভিন্ন প্রান্তে যারা সমস্যার সম্মুখীন হয়েছেন তাদের সকলের প্রতি সহমর্মিতা জানিয়েছেন। তিনি এই দূর্যোগের ফলে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবার পরিজনদের প্রতি সমবেদনা জানান। কেরালা, কর্ণাটক, গোয়া, মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান এবং কেন্দ্রশাসিত দমন-দিউ-দাদরা ও নগর হাভেলীতে যাঁরা ঘূর্ণিঝড়ের কারণে প্রাণ হারিয়েছেন তাঁদের নিকটাত্মীয়কে এককালীন ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা সাহায্যের কথা ঘোষণা করেছেন।

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ রাজ্যগুলির সরকারের সঙ্গে কেন্দ্র একযোগে কাজ করবে। বিভিন্ন রাজ্য তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ণ করে কেন্দ্রকে জানালে সরকার দ্রুত তাদের আর্থিক সহায়তার ব্যবস্থা করবে।

 

প্রধানমন্ত্রী বলেছেন, দূর্যোগ মোকাবিলায় আমাদের আরও বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। তিনি আন্তঃরাজ্য সহযোগিতার ওপর গুরুত্ব দেওয়ার পাশাপাশি আধুনিক যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে উপদ্রুত অঞ্চল থেকে মানুষদের দ্রুত সরিয়ে নিয়ে যাওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন। ক্ষতিগ্রস্থ বাড়িঘর ও অন্যান্য সম্পত্তি মেরামতির জন্য তিনি সকলকে তৎপর হতে আহ্বান জানিয়েছেন।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
India exports Rs 27,575 cr worth of marine products in Apr-Sept: Centre

Media Coverage

India exports Rs 27,575 cr worth of marine products in Apr-Sept: Centre
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM bows to Sri Guru Teg Bahadur Ji on his martyrdom day
December 08, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has paid tributes to Sri Guru Teg Bahadur Ji on his martyrdom day.

In a tweet, the Prime Minister said;

"The martyrdom of Sri Guru Teg Bahadur Ji is an unforgettable moment in our history. He fought against injustice till his very last breath. I bow to Sri Guru Teg Bahadur Ji on this day.

Sharing a few glimpses of my recent visit to Gurudwara Sis Ganj Sahib in Delhi."