PM to inaugurate opening ceremony of the Khelo India Youth Games in Chennai
PM to launch revamped DD Podhigai channel as DD Tamil; also lay foundation stone and launch projects worth Rs 250 crore for strengthening Broadcasting sector in the country
PM to inaugurate the new state-of-the-art Boeing India Engineering & Technology Center campus in Bengaluru - Boeing’s largest such investment outside the USA
PM to lay the foundation stone of 8 AMRUT projects worth around Rs. 2,000 crores in Maharashtra

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৯ জানুয়ারি মহারাষ্ট্র, কর্নাটক এবং তামিলনাড়ু সফর করবেন। সকাল ১০.৪৫ মিনিট নাগাদ মহারাষ্ট্রের সোলাপুরে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। দুপুর ২.৪৫ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী কর্নাটকের বেঙ্গালুরুতে বোয়িং ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি সেন্টারের উদ্বোধন করবেন এবং বোয়িং সুকন্যা কর্মসূচির সূচনা করবেন। এরপর, সন্ধে ৬টা নাগাদ তামিলনাড়ুর চেন্নাইয়ে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২৩-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। 

সোলাপুরে প্রধানমন্ত্রী

মহারাষ্ট্রের সোলাপুরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রায় ২,০০০ কোটি টাকার ৮টি অম্রুত (অটল মিশন ফর রেজুভিনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফরমেশন) প্রকল্পের শিলান্যাস করবেন।

মহারাষ্ট্রে  পিএমএওয়াই-শহর প্রকল্পে নির্মিত ৯০,০০০-এর বেশি বাড়ি প্রদান করবেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে সোলাপুরে রায়নগর হাউজিং সোসাইটিতে তৈরি ১৫,০০০টি বাড়ি প্রাপকদের হাতে তুলে দেবেন তিনি। এই প্রাপকদের মধ্যে রয়েছেন, হাজার হাজার হস্তশিল্প কর্মী, বিক্রেতা, যন্ত্রচালিত তাঁত কর্মী, আবর্জনা সংগ্রহকারী, বিড়ি শ্রমিক, গাড়ি চালক সহ অন্যান্যরা।

এই অনুষ্ঠানে পিএম স্বনিধি যোজনায় ১০,০০০ সুবিধাভোগীকে প্রথম ও দ্বিতীয় কিস্তির টাকা বন্টনের সূচনা করবেন প্রধানমন্ত্রী।

বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী

কর্নাটকের বেঙ্গালুরুতে অত্যাধুনিক বোয়িং ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি সেন্টার (বিআইইটিসি)-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আমেরিকার বাইরে ১৬০০ কোটি টাকা ব্যয়ে ৪৩ একর জমির ওপর গড়ে ওঠা বোয়িং-এর বৃহত্তম ক্যাম্পাস হল এটি। বোয়িং-এর নতুন এই ক্যাম্পাস ভারতে স্টার্টআপ, বেসরকারি এবং সরকারি ক্ষেত্রের মেলবন্ধনের প্রতীক হয়ে উঠতে চলেছে। 

প্রধানমন্ত্রী বোয়িং সুকন্যা কর্মসূচিরও সূচনা করবেন, যার লক্ষ্য হল, দেশের আরও বেশি সংখ্যক তরুণীকে অসামরিক উড়ান ক্ষেত্রের সঙ্গে যুক্ত করা। এই প্রকল্পে বিজ্ঞান, প্রযুক্তি, কারিগরি এবং গণিতের ক্ষেত্রে তরুণী ও মহিলাদের পারদর্শী করে তোলার ক্ষেত্রে সহায়তা করা হবে। সেইসঙ্গে উড়ান ক্ষেত্রে তাঁদের কর্মসংস্থানের ব্যাপারে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে। যে সব তরুণী পাইলট হওয়ার প্রশিক্ষণ নিচ্ছেন, এই কর্মসূচিতে তাঁদের জন্য বৃত্তিরও ব্যবস্থা করা হবে। 

খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২৩-এ প্রধানমন্ত্রী

তৃণমূল স্তরে খেলাধূলার প্রসার এবং তরুণ প্রতিভা তুলে আনার
ক্ষেত্রে  প্রধানমন্ত্রীর অঙ্গীকারের প্রতিফলন দেখা গেছে খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে। চেন্নাইয়ের জহরলাল নেহরু স্টেডিয়ামে ষষ্ঠতম খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিবেসে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী। এই প্রথম দক্ষিণ ভারতে এই ক্রীড়া অনুষ্ঠিত হতে চলেছে। তামিলনাড়ুর ৪টি শহর- চেন্নাই, মাদুরাই, ত্রিচি এবং কোয়েম্বাটোরে ১৯ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এই ক্রীড়া অনুষ্ঠিত হবে।

এই ক্রীড়ার প্রতীক হিসেবে থাকছে বীর মঙ্গাই। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা রানি ভেলু নাচিয়ার বীর মঙ্গাই নামে খ্যাত। এই ম্যাসকট ভারতীয় নারীর শৌর্য ও চেতনার প্রতীক, যা নারী শক্তিকে মহিমান্বিত করেছে। 

১৩ দিনের এই ক্রীড়াযজ্ঞে অংশ নিচ্ছেন ৫,৬০০-র বেশি অ্যাথলিট। ১৫টি জায়গায় ১৩ দিনের এই গেমসে ২৬ ধরনের ক্রীড়ায় ২৭৫টির বেশি বিভাগে প্রতিযোগিতা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হল, ফুটবল, ভলিবল, ব্যাডমিন্টনের মতো জনপ্রিয় ক্রীড়া।

এই প্রতিযোগিতার সূচনার সময় সম্প্রচার ক্ষেত্রের সঙ্গে যুক্ত ২৫০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India's exports growth momentum continues, services trade at all-time high in 2023-24

Media Coverage

India's exports growth momentum continues, services trade at all-time high in 2023-24
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 16 এপ্রিল 2024
April 16, 2024

Viksit Bharat – PM Modi’s vision for Holistic Growth