ভদ্রমহোদয় / ভদ্রমহোদয়াগণ,
 
আমার বন্ধু, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে আমি একবিংশতম ভারত-রাশিয়া বার্ষিক শিখর সম্মেলনে উষ্ণ অভ্যর্থনা জানাই। আমি আপনার প্রতিনিধিদলকেও স্বাগত জানাই। আমি জানি, করোনা মহামারীর সময় গত দু’বছরে এটি আপনার দ্বিতীয় বিদেশ সফর। ভারতের সঙ্গে আপনার আত্মিক সম্পর্ক এবং ব্যক্তিগত অঙ্গীকার দুই দেশের মধ্যে সম্পর্কের গুরুত্বকেই প্রতিফলিত করে। সেজন্য আমি আপনার কাছে অত্যন্ত কৃতজ্ঞ। কোভিডজনিত চ্যালেঞ্জ সত্ত্বেও ভারত ও রাশিয়ার মধ্যে সম্পর্কের গতিতে কোনও হেরফের হয়নি। আমাদের বিশেষাধিকারপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব লাগাতার মজবুত হয়েছে। দুই দেশের মধ্যে কোভিডের বিরুদ্ধে লড়াইয়েও দৃষ্টান্তমূলক সহযোগিতা দেখা গেছে – তা সে টিকার পরীক্ষানিরীক্ষা বা উৎপাদনই হোক বা মানবিক সাহায্য অথবা একে অপরের নাগরিকদের স্বদেশ প্রেরণ। 
ভদ্রমহোদয় / ভদ্রমহোদয়াগণ,
 
এই ২০২১ সালটি বিভিন্ন দিক থেকে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৭১-এর শান্তি, বন্ধুত্ব ও সহযোগিতার লক্ষ্যে স্বাক্ষরিত চুক্তির পাঁচ দশক এবং আমাদের কৌশলগত অংশীদারিত্বের দুই দশক এ বছরই পূর্ণ হচ্ছে। তাই, বিশেষ এই বছরটিতে আপনার সঙ্গে উপস্থিত হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত, কারণ আমাদের মধ্যে গত ২০ বছরে কৌশলগত অংশীদারিত্বে লক্ষ্যণীয় অগ্রগতির ক্ষেত্রে আপনি প্রধান চালিকাশক্তি হয়ে উঠেছেন। 
 
সারা বিশ্বে গত কয়েক দশকে বিভিন্ন ক্ষেত্রে মৌলিক পরিবর্তন হয়েছে। এক নতুন ভূ-রাজনৈতিক সমীকরণের উত্থান হয়েছে। কিন্তু, ভারত-রাশিয়ার বন্ধুত্ব যাবতীয় পরিবর্তন সত্ত্বেও অটুট থেকেছে। এই দুই দেশ কোনও দ্বিধা-দ্বন্দ্ব ছাড়াই না কেবল একে অপরকে সহযোগিতা করেছে, সেইসঙ্গে পারস্পরিক সংবেদনশীল বিষয়গুলিতেও বিশেষ যত্নবান হয়েছে। নিঃসন্দেহে দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে এটি একটি অভিনব ও বিশ্বাসযোগ্য মডেল।
 
ভদ্রমহোদয় / ভদ্রমহোদয়াগণ,
 
আমাদের কৌশলগত অংশীদারিত্বের ক্ষেত্রে ২০২১ বিশেষ গুরুত্বপূর্ণ। আজ আমাদের দুই দেশের বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে ‘২+২ ডায়ালগ’-এর প্রথম বৈঠক হয়েছে। আমাদের বাস্তবিক সহযোগিতাকে আরও সম্প্রসারিত করার লক্ষ্যে এটি একটি নতুন উদ্যোগ।
 
আমরা আফগানিস্তান ও অন্যান্য আঞ্চলিক বিষয়ে নিয়মিতভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ বজায় রেখেছি। পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরাম এবং ভ্লাদিভোস্তক শিখর সম্মেলনের মধ্য দিয়ে যে আঞ্চলিক অংশীদারিত্বের সূচনা হয়েছিল, আজ তা রাশিয়ার পূর্ব প্রান্ত এবং ভারতের রাজ্যগুলির মধ্যে এক প্রকৃত সহযোগিতার রূপ নিচ্ছে।
আমরা অর্থনৈতিক ক্ষেত্রে আমাদের সম্পর্ককে আরও নিবিড় করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করছি। এমনকি আমরা ২০২৫-এর মধ্যে বাণিজ্যের পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার এবং বিনিয়োগের পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য স্থির করেছি। এই লক্ষ্য পূরণে আমাদের অবশ্যই ব্যবসায়ী মহলকে সঠিক দিশা নির্দেশ ও উৎসাহিত করতে হবে। 
 
আজ আমাদের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে যে চুক্তি হয়েছে তা দু’দেশের সম্পর্ককে আরও সম্প্রসারিত করবে। ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির মাধ্যমে যৌথ-উন্নয়ন ও যৌথ-উৎপাদন আমাদের প্রতিরক্ষা সহযোগিতাকে আরও মজবুত করছে। মহাকাশ ও অসামরিক আণবিক ক্ষেত্রে আমাদের সম্পর্ক ইতিবাচকভাবে এগিয়ে চলেছে। 
 
নির্জোট আন্দোলনের পরিদর্শক এবং আইওআরএ-এর আলোচনার অংশীদার দেশ হিসেবে ভূমিকা পালনের জন্য রাশিয়াকে অনেক অভিনন্দন। এই দুই ক্ষেত্রে রাশিয়ার ভূমিকা পালনের জন্য আমরা অত্যন্ত আনন্দিত। যাবতীয় আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে ভারত ও রাশিয়ার অভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। আজকের বৈঠকে এই সমস্ত বিষয়গুলি নিয়ে আলোচনার সুযোগ হবে। 
 
ভদ্রমহোদয় / ভদ্রমহোদয়াগণ,
 
আরও একবার আমি আপনাকে ও আপনার প্রতিনিধিদলকে ভারতে স্বাগত জানাই। অত্যন্ত ব্যস্ত কর্মসূচির মাঝেও আপনি ভারত সফরের জন্য সময় বের করেছেন, যা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি নিশ্চিত যে, আজকের আলোচনা আমাদের সম্পর্কের ক্ষেত্রেও অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে।
 
আরও একবার আমি আপনাকে ধন্যবাদ জানাই। 
Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Budget 2024: Modi 3.0 govt simplifies taxes, fosters foreign investments

Media Coverage

Budget 2024: Modi 3.0 govt simplifies taxes, fosters foreign investments
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 23 জুলাই 2024
July 23, 2024

Budget 2024-25 sets the tone for an all-inclusive, high growth era under Modi 3.0