কেরালায় উন্নয়নমূলক কাজের আজ সূচনা হয়েছে এবং তা সারা রাজ্যের বিভিন্ন ক্ষেত্র জুড়ে বিস্তার লাভ করছে:প্রধানমন্ত্রী
ভারতে সৌর শক্তির ব্যবহার গত ছয় বছরে ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে:প্রধানমন্ত্রী
আমাদের অন্নদাতাকে উর্যাদাতা হিসেবে তৈরি করতে কৃষকদের সৌরশক্তি ক্ষেত্রের সঙ্গে যুক্ত হচ্ছে: প্রধানমন্ত্রী
উন্নয়ন এবং সুশাসন বর্ণ, লিঙ্গ, ধর্ম বা ভাষা জানে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেরালার অরুভিক্কারায় ত্রিশূর বিদ্যুৎ পরিবাহী প্রকল্প, কসরাগোদ সৌরশক্তি প্রকল্প এবং জল পরিশোধন কেন্দ্রের উদ্বোধন করেছেন। এছাড়াও তিনি এদিন তিরুবনন্তপুরমে ইন্টিগ্রেটেড কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টার এবং স্মার্ট রোডস প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।


কেরালার মুখ্যমন্ত্রী শ্রী পিনরাই বিজয়ন এবং কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে শ্রী মোদী বলেন, আজ থেকে শুরু হওয়া উন্নয়নের কাজ গুলি কেরালার সমস্ত অঞ্চলে ছড়িয়ে রয়েছে।


তিনি বলেন, দু হাজার মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পুগালুর- ত্রিশূর হাইভোল্টেজ ডাইরেক্ট কারেন্ট সিস্টেমটির আজ উদ্বোধন হয়েছে। যা রাজ্যের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে সহায়তা করবে। বিদ্যুৎ ট্রান্সমিশন এর ক্ষেত্রে দেশে এই প্রথম ভিএসসি রূপান্তরকারী প্রযুক্তি প্রয়োগ করা হয়েছে। তিনি বলেন, এই প্রকল্পে ব্যবহৃত সরঞ্জামগুলি ভারতে তৈরি হয়েছে। যা আত্মনির্ভর ভারত গঠনের ক্ষেত্রে শক্তির সঞ্চার করেছে।


প্রধানমন্ত্রী বলেন, সৌরশক্তিতেই আমাদের লাভ। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আরও শক্তিশালী লড়াই নিশ্চিত করতে হবে। কৃষকরা আমাদের অন্ন দাতাকে উর্যাদাতা হিসেবে তৈরি করতে সৌরশক্তি ক্ষেত্রের সাথে যুক্ত হচ্ছেন। প্রধানমন্ত্রী কুসুম যোজনার আওতায় ২০ লক্ষেরও বেশি সৌর বিদ্যুৎ পাম্প কৃষকদের দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, বিগত ছয় বছরে ভারতে সৌর শক্তির ক্ষমতা ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক সৌর জোটের মাধ্যমে ভারত বিশ্বকে একত্রিত করেছে। তিনি বলেন, আমাদের শহরগুলি হচ্ছে নতুনত্বের বৃদ্ধি ও পাওয়ার হাউসগুলির চালিকাশক্তি বলা চলে। আমাদের দেশের শহর গুলিতে তিনটি উৎসাহজনক প্রবণতা দেখা দিয়েছে। এগুলো হচ্ছে প্রযুক্তিগত উন্নয়ন, অনুকূল জনসংখ্যার লভ্যাংশ এবং বাড়তি দেশীয় চাহিদা।

প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট সিটিস মিশনের আওতাধীন ইন্টিগ্রেটেড কমান্ড এবং কন্ট্রোল সেন্টারগুলি উন্নত নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনায় সহায়তা করছে। তিনি ঘোষণা করেন যে, ৫৪ টি কমান্ড সেন্টার প্রকল্প কার্যকর করা হয়েছে এবং এই জাতীয় ৩০ টি প্রকল্প বাস্তবায়নের জন্য বিভিন্ন পর্যায়ে রয়েছে। প্রধানমন্ত্রী বলেন, অতিমারির দিনগুলিতে এই কেন্দ্রগুলি বিশেষভাবে কার্যকর ছিল। স্মার্ট সিটি মিশনের আওতায় কেরালার দুটি শহর কোচি এবং তিরুবনন্তপুরম উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। মোট ৭৭৩ কোটি টাকায় ২৭ টি প্রকল্পের কাজ শেষ হয়েছে এবং প্রায় ২০০০ কোটি টাকায় ৬৮ প্রকল্প রূপায়নের কাজ চলছে।

প্রধানমন্ত্রী বলেন, প্রায় ১১০০ কোটি টাকা ব্যয়ে ১৫ টি জল সরবরাহ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তিনি বলেন, আজ অরু ভিক্কারায় জল সরবরাহ প্রকল্পটি ৭০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এই প্রকল্পের ফলে ১৩ লক্ষ নাগরিক উপকৃত হবেন। এই প্রকল্পে থেকে মাথাপিছু আগে যেখানে ১০০ লিটার জল সরবরাহ করতো বর্তমানে তা বেড়ে ১৫০ লিটার জল সরবরাহ করবে।

প্রধানমন্ত্রী বলেন, ছত্রপতি শিবাজী মহারাজ-এর জীবন ভারতজুড়ে মানুষকে অনুপ্রাণিত করে। তিনি বলেন, শিবাজী স্ব-রাজ্যের উপর জোর দিয়েছিলেন, যেখানে উন্নয়নের ফল সমাজের সমস্ত স্তরের পৌঁছে যায়। তিনি বলেন, শিবাজী একটি শক্তিশালী নৌবহর তৈরি করেছিলেন এবং উপকূলীয় উন্নয়ন ও মৎস্যজীবীদের কল্যাণে কঠোর পরিশ্রম করেছিলেন। সরকার তাঁর দৃষ্টিভঙ্গি অব্যাহত রেখেছে।

প্রধানমন্ত্রী বলেন, ভারত প্রতিরক্ষা খাতে আত্মনির্ভর হওয়ার পথে রয়েছে। প্রতিরক্ষা এবং মহাকাশ খাতে প্রভূত সংস্কার হয়েছে। এই প্রচেষ্ঠা অনেক প্রতিভাবান ভারতীয় তরুণদের জন্য সুযোগ সৃষ্টি করবে। প্রধানমন্ত্রী বলেন, ব্লু ইকোনমিতে ভারত বিনিয়োগ করেছে।


মালায়ালাম কবি কুমারানাশনকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রী বলেন,

"আমি জিজ্ঞাসা করছি না
তোমার জাত, বোন-
আমি জল চাই,
আমি তৃষ্ণার্ত"।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়ন ও সুশাসন কখনো বর্ণ ধর্ম-লিঙ্গ-ভাষা জানে না। উন্নয়ন হচ্ছে সবার জন্য। এটি হলো, সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস-এর সারমর্ম। তিনি সবাইকে একত্রিত হয়ে উন্নয়নের এই ধারাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কেরালার জনগণের সমর্থন কামনা করেন।

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Why Was Chandrayaan-3 Touchdown Spot Named 'Shiv Shakti'? PM Modi Explains

Media Coverage

Why Was Chandrayaan-3 Touchdown Spot Named 'Shiv Shakti'? PM Modi Explains
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 26 মে 2024
May 26, 2024

India’s Journey towards Viksit Bharat fueled by Progressive reforms under the leadership of PM Modi