প্রধানমন্ত্রী ১০টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়ে থাকা ১,২১,৩০০ কোটি টাকা মূল্যে ১২টি মূল প্রকল্পের পর্যালোচনা করেছেন
রাজকোট, জম্মু, অবন্তিপোরা, বিবিনগর, মাদুরাই, রেওয়ারি এবং দ্বারভাঙায় এইমস-এর নির্মাণ কাজের অগ্রগতি পর্যালোচনা করেন প্রধানমন্ত্রী
পিএম স্বনিধি প্রকল্পের পর্যালোচনা করে প্রধানমন্ত্রী সমস্ত মুখ্যসচিবকে শহরাঞ্চলে যোগ্য হকারদের চিহ্নিত করে তাদের কাছে এই প্রকল্পের সুযোগ পৌঁছে দিতে বলেছেন
এটি কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সময় বেঁধে রূপায়ণ এবং সক্রিয় পরিচালনার ক্ষেত্রে একটি আইসিটি নির্ভর মাল্টিমোডাল মঞ্চ।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৪২তম প্রগতি আলোচনা চক্রে সভাপতিত্ব করেছেন। এটি কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সময় বেঁধে রূপায়ণ এবং সক্রিয় পরিচালনার ক্ষেত্রে একটি আইসিটি নির্ভর মাল্টিমোডাল মঞ্চ। 

বৈঠকে ১২টি মূল প্রকল্পের পর্যালোচনা করা হয়। এই ১২টি প্রকল্পের মধ্যে ৭টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, ২টি প্রকল্প রেল মন্ত্রক এবং একটি করে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক, ইস্পাত মন্ত্রক ও পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের। ১ লক্ষ ২১ হাজার ৩০০ কোটি টাকার এই প্রকল্পগুলি ছড়িয়ে রয়েছে ১০টি রাজ্যে। রাজ্যগুলি হল- ছত্তিশগড়, বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, তামিলনাড়ু, ওড়িশা এবং হরিয়ানা। এছাড়া দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে জম্মু ও কাশ্মীর এবং দাদরা ও নগর হাভেলিতে।

প্রধানমন্ত্রী রাজকোট, জম্মু, অবন্তিপোরা, বিবিনগর, মাদুরাই, রেওয়ারি এবং দ্বারভাঙার এইমস প্রকল্পের নির্মাণ কাজে অগ্রগতি পর্যালোচনা করেন। তিনি সমস্ত অংশীদারদের বকেয়া বিষয়গুলি নিষ্পত্তি করে প্রকল্পগুলির কাজ যাতে সুনির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হয় তা নিশ্চিত করতে বলেন। তিনি বলেন, মনে রাখতে হবে এগুলির সঙ্গে জনগণের স্বার্থ জড়িত।

আলোচনাচক্রে প্রধানমন্ত্রী ‘পিএম স্বনিধি প্রকল্প’-এরও পর্যালোচনা করেন। তিনি সমস্ত যোগ্য হকারদের চিহ্নিত করে বিশেষত টু টিয়ার এবং থ্রি টিয়ার শহরগুলিতে এই প্রকল্পের সুযোগ তাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য মুখ্য সচিবদের নির্দেশ দেন। প্রধানমন্ত্রী একটি সুনির্দিষ্ট রূপরেখা ধরে ডিজিটাল বিনিময়ে হকারদের উৎসাহিত করতে অভিযান চালানোর নির্দেশ দেন।  স্বনিধি সুবিধা প্রাপকদের পরিবারের সদস্যদের 'স্বনিধি সে সমৃদ্ধি' অভিযানে সব সরকারি প্রকল্পের সুযোগ পৌঁছে দেওয়ার নির্দেশ দেন। 

প্রধানমন্ত্রী জি২০ বৈঠকগুলি সফলভাবে আয়োজনের জন্য সব মুখ্যসচিবকে ধন্যবাদ জানান। তিনি এই বৈঠকগুলি থেকে রাজ্যগুলি যাতে সর্বাধিক সুবিধা লাভ করতে পারে বিশেষত পর্যটন এবং রপ্তানী প্রসারের ক্ষেত্রে, সে ব্যাপারে তাঁদের সক্রিয় ভূমিকা নিতে বলেন। 

এই প্রগতি বৈঠকে ১৭.০৫ লক্ষ কোটি টাকার ৩৪০টি প্রকল্পের এ পর্যন্ত পর্যালোচনা হয়েছে। 

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Tamil Nadu is writing a new chapter of progress in Thoothukudi: PM Narendra Modi

Media Coverage

Tamil Nadu is writing a new chapter of progress in Thoothukudi: PM Narendra Modi
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Prime Minister condoles loss of lives due to road accident in Dindori, Madhya Pradesh
February 29, 2024

The Prime Minister, Shri Narendra Modi has expressed deep grief over the loss of lives due to road accident in Dindori district of Madhya Pradesh.

Shri Modi also wished speedy recovery for those injured in the accident.

The Prime Minister’s Office posted on X;

“मध्य प्रदेश के डिंडोरी में हुई सड़क दुर्घटना अत्यंत दुखद है। मेरी संवेदनाएं शोकाकुल परिजनों के साथ हैं। ईश्वर उन्हें इस कठिन समय में संबल प्रदान करे। इसके साथ ही मैं सभी घायल लोगों के जल्द स्वस्थ होने की कामना करता हूं। राज्य सरकार की देखरेख में स्थानीय प्रशासन पीड़ितों की हरसंभव सहायता में जुटा है: PM @narendramodi”