“দরিদ্রদের ক্ষমতায়ণ এবং জীবনযাপন সহজ করার জন্য স্বাস্থ্য সেবার আধুনিকীকরণ ও সুযোগ-সুবিধা গুরুত্বপূর্ণ”
“গুজরাটে আমার অভিজ্ঞতা সমগ্র দেশের দরিদ্র সেবায় সাহায্য করেছে”
“আমাদের কাছে বাপুর মতো মহাপুরুষদের অনুপ্রেরণা , যাঁরা সেবাকে দেশের শক্তিতে পরিণত করেছেন”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ নভসরিতে এ.এম নায়েক হেল্থ কেয়ার কমপ্লেক্স এবং নিরালি মাল্টি স্পেশালিটি হাসপাতালের উদ্বোধন করেছেন। একইসঙ্গে তিনি খারেল শিক্ষা কমপ্লেক্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে গুজরাটের মুখ্যমন্ত্রী শ্রী ভুপেন্দ্রভাই প্যাটেল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের ভাষণে প্রধানমন্ত্রী জানান, নভসরিতে একাধিক প্রকল্পের উদ্বোধন করা হয়েছে, যা এলাকার মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে সাহায্য করবে। প্রধানমন্ত্রী নিরালি ট্রাস্ট এবং শ্রী এ.এম নায়েকের কর্মকান্ডের প্রশংসা করে বলেন, তিনি এক ব্যক্তিগত দুঃখজনক ঘটনার সম্মুখীন হয়েও সুযোগকে কাজে লাগিয়ে পরবর্তীতে অন্যকোন পরিবার যাতে এই ধরণের ঘটনার সম্মুখীন না হন তারজন্য আধুনিক স্বাস্থ্য কমপ্লেক্স এবং মাল্টি স্পেশালিটি হাসপাতাল নভসরিবাসীদের জন্য তৈরি করেছিলেন। এরজন্য অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

শ্রী মোদী বলেন, দরিদ্রদের ক্ষমতায়ণ ও জীবনযাত্রা সহজ করার জন্য সাস্থ্যসেবার আধুনিকীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি জানান, “আমরা গত ৮ বছরে দেশের স্বাস্থ্য ক্ষেত্রের উন্নতির জন্য একটি সামগ্রিক পদ্ধতির ওপর নজর দিয়েছি।” প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসা সুবিধার আধুনীকরণের পাশাপাশি পুষ্টি ও পরিচ্ছন্ন জীবনযাত্রার উন্নতির জন্য প্রয়াস চালানো হচ্ছে। তিনি আরও বলেন, “আমরা দরিদ্র ও মধ্যবিত্তদের রোগ থেকে রক্ষা করার লক্ষ্য নিয়েছি, রোগের ক্ষেত্রে খরচ কমানোর ওপরও নজর দিয়েছি।” তিনি গুজরাটের স্বাস্থ্যসেবা পরিকাঠামো এবং স্বাস্থ্যসেবার সূচকগুলির উন্নতির কথা উল্লেখ করেছেন। কারণ, গুজরাট নীতি আয়োগের সুস্থায়ী উন্নয়ন লক্ষ্য সূচকের শীর্ষে রয়েছে।

প্রধানমন্ত্রী গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর কর্মকান্ডের কথা স্মরণ করেন। স্বাস্থ্য গুজরাট, উজ্জ্বলা গুজরাট, মুখ্যমন্ত্রী অমৃতম যোজনার মতো প্রকল্পগুলি চালু করেছিলেন বলেও জানান তিনি। শ্রী মোদী বলেন, এই অভিজ্ঞতা সমগ্র দেশের দরিদ্রদের সেবায় সাহায্য করেছে। তিনি বলেন, আয়ুষ্মান ভারতের আওতায় গুজরাটে ৪১ লক্ষ রোগী বিনামূল্যে চিকিৎসার সুবিধা পেয়েছেন। এদের মধ্যে অনেকেই মহিলা, বঞ্চিত এবং উপজাতি সম্প্রদায়ের মানুষ রয়েছেন। এই প্রকল্পটি রোগীদের ৭ হাজার কোটি টাকারও বেশি সাশ্রয় করেছে। গুজরাটে ৭ হাজার ৫০০টি স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র এবং ৬০০টি ‘দীনদয়াল চিকিৎসালয়’ তৈরি হয়েছে। গুজরাটে সরকারি হাসপাতালগুলিতে ক্যান্সারের মতো রোগের উন্নত চিকিৎসার সুবিধা রয়েছে। ভাবনগর, জামনগর, রাজকোট ইত্যাদি অনেক শহরে ক্যান্সার চিকিৎসার সুবিধা রয়েছে। একইভাবে কিডনির চিকিৎসার ক্ষেত্রে রাজ্যে পরিকাঠামোর উন্নতি সাধন করা হয়েছে।

প্রধানমন্ত্রী নারী ও শিশুদের স্বাস্থ্য এবং পুষ্টির মানোন্নয়নের কথাও উল্লেখ করেন। তিনি প্রাতিষ্ঠানিক প্রসবের জন্য চিরঞ্জিবী যোজনার কথা তুলে ধরেছেন। এই যোজনা থেকে ১৪ লক্ষ মা উপকৃত হয়েছেন। প্রধানমন্ত্রী জানিয়েছেন, গুজরাটে চিরঞ্জিবী এবং খিখিলাহাট প্রকল্পগুলিকে মিশন ইন্দ্রধনুষ ও প্রধানমন্ত্রী মাতৃবন্দনা যোজনায় জাতীয় স্তরে সম্প্রসারিত করা হয়েছে। প্রধানমন্ত্রী রাজ্যে চিকিৎসা শিক্ষার উন্নতির কথাও জানান। তিনি বলেন, রাজকোটে খুব শীঘ্রই এআইআইএমএস গড়ে তোলা হচ্ছে। মেডিকেল কলেজের সংখ্যা বেড়ে ৩০এ পৌঁছেছে। এমবিবিএস-এ আসন সংখ্যা ১ হাজার ১০০ থেকে বেড়ে ৫ হাজার ৭০০ হয়েছে এবং স্নাতকোত্তর স্তরে আসনসংখ্যা ৮০০ থেকে বেড়ে ২ হাজার হয়েছে।

প্রধানমন্ত্রী গুজরাটের মানুষের সেবার চিন্তাভাবনাকে অভিবাদন জানিয়েছেন। তিনি বলেন, “গুজরাটের মানুষের জন্য স্বাস্থ্য ও সেবায় জীবনের লক্ষ্য। আমাদের কাছে বাপুর মতো মহাপুরুষদের অনুপ্রেরণা রয়েছে, যারা সেবাকে দেশের শক্তিতে পরিণত করেছেন।” গুজরাটের এই চেতনা এখনও শক্তিতে ভরপুর। এখানে সবচেয়ে সফল ব্যক্তিও কিছু সেবামূলক কাজের সঙ্গে যুক্ত রয়েছেন বলেও প্রধানমন্ত্রী জানান।

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India is top performing G-20 nation in QS World University Rankings, research output surged by 54%

Media Coverage

India is top performing G-20 nation in QS World University Rankings, research output surged by 54%
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 22 এপ্রিল 2024
April 22, 2024

PM Modi's Vision for a Viksit Bharat Becomes a Catalyst for Growth and Progress Across the Country