শেয়ার
 
Comments
“আজ আমরা যখন অমৃত মহোৎসব উদযাপন করছি সেই সময়ে বাপুর গ্রামীণ বিকাশের স্বপ্নকে বাস্তবায়িত করতে হবে”
“ভারতীয় গণতন্ত্রের শক্তির সঙ্গে কোনো কিছুর তুলনা হয়না কারণ দেড় লক্ষ পঞ্চায়েত প্রতিনিধি এখানে একসঙ্গে বসে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ আমেদাবাদে গুজরাট পঞ্চায়েত মহা সম্মেলনে বক্তব্য রেখেছেন। রাজ্যের সব জায়গার পঞ্চায়েত সদস্যরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 
 
প্রধানমন্ত্রী বলেন, গুজরাট হলো বাপু ও সর্দার বল্লবভাই প্যাটেলের জন্মস্থান। তিনি বলেন, “বাপু সবসময়ই গ্রামোন্নয়ন ও স্বনির্ভর গ্রামের কথা বলতেন। আজ আমরা যখন অমৃত মহোৎসব উদযাপন করছি সেই সময়ে বাপুর গ্রামীণ বিকাশের স্বপ্নকে বাস্তবায়িত করতে হবে।” 
 
প্রধানমন্ত্রী গুজরাটের পঞ্চায়েতগুলির ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, মহামারীর সময় গ্রামগুলি শৃঙ্খলাবদ্ধভাবে সুন্দর ব্যবস্থাপনার মধ্য দিয়ে পরিস্থিতির মোকাবিলা করেছে। তিনি আরও বলেন, গুজরাটে পুরুষ পঞ্চায়েত সদস্যদের থেকে মহিলা প্রতিনিধিদের সংখ্যা বেশি। তিনি বলেন, ভারতীয় গণতন্ত্রের শক্তির সঙ্গে কোনো কিছুর তুলনা হয়না কারণ দেড় লক্ষ পঞ্চায়েত প্রতিনিধি এখানে একসঙ্গে বসে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন।  
 
প্রধানমন্ত্রী গ্রামোন্নয়ন নিশ্চিত করার জন্য কিভাবে ছোট ছোট উদ্যোগের মাধ্যমে কাজ করতে হবে সে বিষয়ে পঞ্চায়েত সদস্যদের পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, সদস্যদের নিজেদের স্কুলের প্রতিষ্ঠা দিবসটি উদযাপন করা উচিত। সেদিন স্কুল প্রাঙ্গন এবং প্রতিটি ক্লাসকে পরিষ্কার করতে হবে এবং বিদ্যালয়ের নানা কর্মসূচী পালন করতে হবে। আজাদি কা অমৃত মহোৎসব ২০২৩-এর আগস্ট পর্যন্ত পালন করা হবে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গ্রামে এই সময়ে ৭৫টি প্রভাতফেরির আয়োজন করা উচিত।  
 
প্রধানমন্ত্রী আরও পরামর্শ দেন এই সময়কালে প্রতিটি গ্রামে ৭৫ রকমের কর্মসূচি গ্রহণ করতে হবে যেখানে গ্রামের প্রতিটি মানুষ এক জায়গায় বসে সার্বিক বিকাশের বিষয়ে ভাবনা-চিন্তা করবেন। গ্রামগুলিতে ৭৫তম স্বাধীনতা বর্ষের সঙ্গে সাযুজ্য রেখে ৭৫টি গাছ বসিয়ে ছোট্ট একটি বন তৈরি করারও তিনি পরামর্শ দেন। এছাড়াও মা বসুন্ধরাকে সার ও বিভিন্ন রাসায়নিক পদার্থের বিষের হাত থেকে রক্ষা করার জন্য প্রতিটি গ্রামে কমপক্ষে ৭৫ জন কৃষককে প্রাকৃতিক পদ্ধতিতে চাষের ওপর তিনি গুরুত্ব দেন। প্রধানমন্ত্রী আরও বলেন, গ্রামে ৭৫টি পুকুর খনন করতে হবে যাতে বৃষ্টির জল ধরে রাখা যায় এবং মাটির তলার জলের মাত্রা বাড়ে। এর ফলে গ্রীষ্মকালে সকলের সুবিধা হবে।  
 
শ্রী মোদী গ্রামের প্রতিটি গবাদি পশুর টিকাকরণ নিশ্চিত করতে পরামর্শ দেন, এরফলে গবাদি পশুগুলিকে ফুট অ্যান্ড মাউথ ডিজিজ বা খুরাচাল অসুখের থেকে রক্ষা করা যাবে। বিদ্যুতের সাশ্রয়ের জন্য তিনি পঞ্চায়েত ভবনে এবং রাস্তার বাতিগুলির জন্য এলইডি বাল্ব ব্যবহারের অনুরোধ জানিয়েছেন। সরকারি অবসরপ্রাপ্ত কর্মীদের অভিজ্ঞতাকে গ্রামে কাজে লাগাতে হবে। গ্রামের জন্মদিন একসঙ্গে পালন করার তিনি পরামর্শ দিয়েছেন যাতে সেদিন গ্রামবাসীরা একত্রিত হয়ে গ্রামোন্নয়নের বিষয়ে আলাপ-আলোচনা করতে পারেন। প্রধানমন্ত্রী পঞ্চায়েত সদস্যদের পরামর্শ দিয়েছেন তাঁদের মধ্যে একজন যাতে স্থানীয় স্কুলে যান এবং কমপক্ষে ১৫ মিনিট সময় কাটান। এর মধ্য দিয়ে গ্রামের স্কুলগুলিতে নজরদারি বাড়ানো যাবে এবং সেখানকার শিক্ষার মান ও পরিচ্ছন্নতার বিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব হবে। পঞ্চায়েত সদস্যদের গ্রামবাসীদের কমন সার্ভিস সেন্টারের সর্বোচ্চ সুবিধা লাভের পরামর্শ দিতে হবে। কারণ এইসব কমন সার্ভিস সেন্টারগুলি সরকারের কাছে গ্রামবাসীদের পৌঁছানোর মহাসড়ক হিসেবে কাজ করে। এরফলে ট্রেনের টিকিট কাটা থেকে শুরু করে বিভিন্ন কাজ করতে আর শহরে যেতে হবেনা। প্রধানমন্ত্রী পঞ্চায়েত সদস্যদের স্কুলছুট ছাত্রছাত্রীদের বিষয়ে সতর্ক থাকতে বলেন, যাতে গ্রামের কোনো ছেলেমেয়ে স্কুলছুট না হয়। একইসঙ্গে নিজ নিজ যোগ্যতা অনুযায়ী গ্রামের শিশুরা বিদ্যালয় বা অঙ্গনওয়াড়ী কেন্দ্রে যাতে ভর্তি হয় সে বিষয়টি প্রধানমন্ত্রী খেয়াল রাখতে বলেছেন। প্রধানমন্ত্রী অংশগ্রহণকারী পঞ্চায়েত সদস্যদের কাছে জানতে চান তিনি যেসব পরামর্শ দিয়েছেন সেগুলি তাঁরা মেনে চলবেন কি না। জবাবে পঞ্চায়েত সদস্যরা উচ্চস্বরে তাঁদের সম্মতি প্রকাশ করেন।    
Share beneficiary interaction videos of India's evolving story..
Explore More
Do things that you enjoy and that is when you will get the maximum outcome: PM Modi at Pariksha Pe Charcha

জনপ্রিয় ভাষণ

Do things that you enjoy and that is when you will get the maximum outcome: PM Modi at Pariksha Pe Charcha
India's cumulative Covid-19 vaccination coverage exceeds 1.96 bn mark

Media Coverage

India's cumulative Covid-19 vaccination coverage exceeds 1.96 bn mark
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Social Media Corner 26th June 2022
June 26, 2022
শেয়ার
 
Comments

The world's largest vaccination drive achieves yet another milestone - crosses the 1.96 Bn mark in cumulative vaccination coverage.

Monumental achievements of the PM Modi government in Space, Start-Up, Infrastructure, Agri sectors get high praises from the people.