শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী নতুন দিল্লিতে সিএসআইআর সোসাইটির বৈঠকে পৌরহিত্য করেন।

তাঁকে সিএসআইআর-এর কাজের বিষয়ে বিস্তারিত জানানো হয়। প্রধানমন্ত্রী এই সংস্থার কাজের প্রশংসা করেন এবং এর ভবিষ্যৎ কর্মপদ্ধতির বিষয়ে পরামর্শ দেন।

শ্রী মোদী কম্পিউটারের মাধ্যমে পরীক্ষাগার গড়ে তোলার উপর গুরুত্ব দেন যার সাহায্যে দেশের প্রতি কোণায় সব শাখার ছাত্রছাত্রীদের কাছে বিজ্ঞান পৌছোতে পারবে। তিনি তরুণ ছাত্রছাত্রীদের বিজ্ঞানের প্রতি আকৃষ্ট করার প্রয়োজনীয়তার কথা বলেন, যার ফলে আগামী প্রজন্মের মধ্যে বিজ্ঞানমনস্কতা সুদৃঢ় হবে। তিনি বিশ্বের বিভিন্ন প্রান্তে ভারতীয়রা যে সব গবেষণা ও উন্নয়নমূলক কাজে জড়িত রয়েছেন, সেগুলির মধ্যে সমন্বয় বৃদ্ধিরও প্রস্তাব দেন।

ভারতের যে বিষয়গুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ সেগুলি নিয়ে বিজ্ঞানীদের কাজ করার তিনি আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন সিএসআইআর-এর বর্তমান সময়ের নানা সামাজিক সমস্যা নিয়ে কাজ করা উচিৎ। এর মধ্যে রয়েছে জল সংরক্ষণ ও অপুষ্টিজনিত সমস্যা౼ যা নানা কৃষি পণ্যের মাধ্যমে সমাধান করতে হবে।

প্রধানমন্ত্রী ফাইভজি, কৃত্রিম মেধা এবং পুণর্নবীকরণযোগ্য শক্তি সঞ্চয়ের জন্য স্বল্পমূল্যের ও দীর্ঘমেয়াদী ব্যাটারি উদ্ভাবনের মত বিষয়গুলি নিয়ে বিজ্ঞানীদের কাজ করার আবেদন জানান। শ্রী মোদী বিশ্বমানের সামগ্রী উৎপাদনের জন্য চিরাচরিত জ্ঞান ও আধুনিক বিজ্ঞানের মধ্যে মেলবন্ধনের উপর গুরুত্ব দেন। এর পাশাপাশি তিনি উদ্ভাবনমূলক পণ্যের বাণিজ্যিকিকরণের উপরও জোর দেন।

প্রধানমন্ত্রী সিএসআইআর-এর বৈজ্ঞানিক সম্প্রদায়কে সাধারণ মানুষের জীবনের মানোন্নয়নের উপর কাজ করার আহ্বান জানান।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Gati Shakti aims to speed up India's progress

Media Coverage

Gati Shakti aims to speed up India's progress
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM congratulates H. E. Jonas Gahr Store on assuming office of Prime Minister of Norway
October 16, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has congratulated H. E. Jonas Gahr Store on assuming the office of Prime Minister of Norway.

In a tweet, the Prime Minister said;

"Congratulations @jonasgahrstore on assuming the office of Prime Minister of Norway. I look forward to working closely with you in further strengthening India-Norway relations."