শেয়ার
 
Comments
PM Modi to attend ceremony of commencement of work on Zojila Tunnel in Jammu and Kashmir
14 km long Zojila tunnel to be India’s longest road tunnel and Asia’s longest bi-directional tunnel
PM Modi to dedicate the 330 MW Kishanganga Hydropower Station to the Nation
PM Modi to lay the Foundation Stone of the Pakul Dul Power Project and the Jammu Ring Road
PM Modi to inaugurate the Tarakote Marg and Material Ropeway of the Shri Mata Vaishno Devi Shrine Board
PM Modi to attend the Convocation of the Sher-e-Kashmir University of Agricultural Sciences & Technology

আগামীকাল, অর্থাৎ ১৯শে মে, জোজিলা সুড়ঙ্গ পথ নির্মাণ প্রকল্পের সূচনা করতে একদিনের জন্য জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। এর শিলান্যাস উপলক্ষে একটি ফলকেরও আবরণ উন্মোচন করবেন তিনি। লেহ-তে ১৯তম কুশোক বাকুলা রিনপোকে-র জন্ম শতবর্ষ পূর্তির সমাপ্তি অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী।

১৪ কিলোমিটার দীর্ঘ জোজিলা সুড়ঙ্গ পথের নির্মাণ কাজ শেষ হলে তা হবে ভারত ও এশিয়ার এক দীর্ঘতম সড়ক সুড়ঙ্গ পথ। এ বছরের গোড়ার দিকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির এক বৈঠকে এই সুড়ঙ্গ পথ নির্মাণের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এটির নির্মাণ কাজ সম্পূর্ণ হলে শ্রীনগর, কার্গিল এবং লেহ-র মধ্যে সকল রকম আবহাওয়ার উপযোগী এক সংযোগ ও যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। বর্তমানে জোজিলা পাস অতিক্রম করতে সময় লেগে যায় সাড়ে তিন ঘন্টার মতো। কিন্তু সুড়ঙ্গ পথে এই দৈর্ঘ্যই অতিক্রম করা যাবে মাত্র ১৫ মিনিটে। এর নির্মাণ কাজের সঙ্গে যুক্ত রয়েছে সংশ্লিষ্ট অঞ্চলের অধিবাসীদের আর্থ-সামাজিক তথা সাংস্কৃতিক বিকাশের প্রভূত সুযোগ ও সম্ভাবনা। তাছাড়া, কৌশলগত দিক থেকেও এই সুড়ঙ্গ পথটির গুরুত্ব হবে অপরিসীম।

শ্রীনগরের শের-এ-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ৩৩০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন কিষাণ গঙ্গা জলবিদ্যুৎ কেন্দ্রটি এদিন জাতির উদ্দেশে উৎসর্গ করবেন শ্রী নরেন্দ্র মোদী। শ্রীনগর রিং রোডের শিলান্যাসও করবেন তিনি।

অন্যদিকে, জম্মুর জেনারেল জোরাওয়ার সিং প্রেক্ষাগৃহে আয়োজিত এক অনুষ্ঠানে পাকুল দাল বিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের পাশাপাশি জম্মু রিং রোডের নির্মাণ কাজেরও সূচনা করবেন তিনি। শ্রী মাতা বৈষ্ণোদেবী তীর্থ পর্ষদের রোপওয়ে এবং তারাকোট মার্গের উদ্বোধনও রয়েছে প্রধানমন্ত্রীর এদিনের কর্মসূচির মধ্যে। তারাকোট মার্গটি খুলে দেওয়া হলে বৈষ্ণোদেবী দর্শনে বিশেষ সুবিধা হবে লক্ষ লক্ষ তীর্থযাত্রীর।

জম্মু ও শ্রীনগরের রিং রোডগুলি এই দুটি শহরের যানজট কমিয়ে আনতে অনেকটাই সাহায্য করবে। এছাড়াও, সড়কপথে যাতায়াত হয়ে উঠবে আরও দ্রুত, নিরাপদ ও সুবিধাজনক। তাছাড়া, একটি পরিবেশ-বান্ধব প্রকল্প হিসাবেও এটিকে চিহ্নিত করা হয়েছে।

জম্মুতে শের-এ-কাশ্মীর কৃষিবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানেও যোগ দেবেন শ্রী মোদী।

 

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
India exports Rs 27,575 cr worth of marine products in Apr-Sept: Centre

Media Coverage

India exports Rs 27,575 cr worth of marine products in Apr-Sept: Centre
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Gen Bipin Rawat was an outstanding soldier: PM Modi
December 08, 2021
শেয়ার
 
Comments

Prime Minister Narendra Modi condoled passing away of Gen Bipin Rawat. He said, "I am deeply anguished by the helicopter crash in Tamil Nadu in which we have lost Gen Bipin Rawat, his wife and other personnel of the Armed Forces. They served India with utmost diligence. My thoughts are with the bereaved families."

PM Modi said that Gen Bipin Rawat was an outstanding soldier. "A true patriot, he greatly contributed to modernising our armed forces and security apparatus. His insights and perspectives on strategic matters were exceptional. His passing away has saddened me deeply. Om Shanti," PM Modi remarked.

Further PM Modi said, "As India’s first CDS, Gen Rawat worked on diverse aspects relating to our armed forces including defence reforms. He brought with him a rich experience of serving in the Army. India will never forget his exceptional service."