শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামী মঙ্গলবার, ২৭ তারিখ বিকেল ৪-৪৫ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সতর্কতা ও দূর্নীতি দমন সংক্রান্ত জাতীয় সম্মেলনের উদ্বোধন করবেন। এই সম্মেলনের মূল ভাবনা 'সতর্ক ভারত, সমৃদ্ধ ভারত'। 

 

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করে সরাসরি দেখা যেতে পারে :

https://pmindiawebcast.nic.in/ 

 

প্রেক্ষাপট

 

কেন্দ্রীয় তদন্ত সংস্থা, সিবিআই প্রতি বছর ২৭ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সতর্কতা সপ্তাহ উদযাপন উপলক্ষে এই জাতীয় সম্মেলনের আয়োজন করে থাকে। সম্মেলনে সতর্কতা সম্পর্কিত বিভিন্ন বিষয়, অখণ্ডতা রক্ষার  ভারতের অঙ্গীকার এবং সাধারণ মানুষের অংশগ্রহণের মাধ্যমে জনজীবনে সততার মতো বিষয়গুলিতে সচেতনতা গড়ে তোলার ওপর জোর দেওয়া হবে। 

 

তিনদিনের এই সম্মেলনে বিদেশি ভূখণ্ডে তদন্তের ক্ষেত্রে চ্যালেঞ্জ; দুর্নীতির বিরুদ্ধে পদ্ধতিগত নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা হিসেবে প্রতিরোধমূলক সতর্কতা কাঠামো গড়ে তোলা; আর্থিক অন্তর্ভুক্তিকরণের জন্য পদ্ধতিগত মানোন্নয়ন; ব্যাঙ্ক জালিয়াতি ঠেকানো; অগ্রগতির চালিকাশক্তি হিসেবে যথোপযুক্ত অডিট বা হিসাবনিকাশ সহ দুর্নীতি দমন আইনে সর্বশেষ সংশোধনের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হবে। এছাড়াও, বৈঠকে দুর্নীতির বিরুদ্ধে লড়াই আরও জোরদার করা; তদন্তের কাজে যুক্ত কর্মী-আধিকারিকদের দক্ষতা বৃদ্ধি ও প্রশিক্ষণ; বিভিন্ন তদন্তকারী সংস্থার মধ্যে সমন্বয়সাধন; আর্থিক অপরাধের ক্ষেত্রে নিত্যনতুন ধারা, সাইবার অপরাধ এবং সীমান্ত পারের সংগঠিত অপরাধ নিয়ন্ত্রণে তদন্তকারী সংস্থাগুলির মধ্যে সেরা পন্থাপদ্ধতি বিনিময় ও অভিজ্ঞতা আদানপ্রদানের মতো বিষয়গুলিও সম্মেলনের আলোচ্যসূচিতে অগ্রাধিকার পাবে। 

 

নীতিপ্রণেতা এবং চিন্তাবিদরা এক অভিন্ন মঞ্চ হিসেবে এই সম্মেলনে যোগ দেবেন। এঁরা সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ তথা পদ্ধতিগত মানোন্নয়নের মাধ্যমে দূর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে সুচিন্তিত পরামর্শ সকলের সঙ্গে ভাগ করে নেবেন। ভারতে সহজে ব্যবসা-বাণিজ্যের অনুকূল বাতাবরণ গড়ে তোলার লক্ষ্যে এই সম্মেলন তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। 

 

সম্মেলনের উদ্বোধনী সভায় কেন্দ্রীয় মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং ভাষণ দেবেন। 

 

সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন দুর্নীতি দমন শাখাগুলির প্রধান, ভিজিল্যান্স ব্যুরোর প্রধান, আর্থিক অপরাধ দমন শাখার প্রধান এবং রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সিআইডি-র প্রধানরা। কেন্দ্রীয় ভিজিল্যান্স আধিকারিক এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, সিবিআই-এর আধিকারিকরাও সম্মেলনে যোগ দেবেন। উদ্বোধনী সভায় রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্য সচিবরা ছাড়াও পুলিশের মহানির্দেশকরা যোগ দেবেন। 

 

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
21 Exclusive Photos of PM Modi from 2021
Explore More
উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ
India among top 10 global AI adopters, poised to grow sharply: Study

Media Coverage

India among top 10 global AI adopters, poised to grow sharply: Study
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 21 জানুয়ারি 2022
January 21, 2022
শেয়ার
 
Comments

Citizens salute Netaji Subhash Chandra Bose for his contribution towards the freedom of India and appreciate PM Modi for honoring him.

India shows strong support and belief in the economic reforms of the government.