শেয়ার
 
Comments
গীতা সমগ্র বিশ্বের ঐতিহ্য এবং হাজার হাজার বছর ধরে এটি স্থান-কাল-পাত্র নির্বিশেষে সকল মানুষের জন্য প্রাসঙ্গিক: প্রধানমন্ত্রী
গীতা আমাদের লোকহিতের কাজ করার পথ দেখায়: প্রধানমন্ত্রী
গীতা অবশ্যই একটি 'ধর্মগ্রন্থ', কিন্তু এটি জীবনগ্রন্থও বটে: প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ নতুন দিল্লিতে ইসকন – এর গ্লোরি অফ ইন্ডিয়া কালচার সেন্টারে গীতা আরাধনা মহোৎসবে যোগদান করেন।

শ্রী মোদী ইসকন ভক্তদের নির্মিত বিশালাকৃতি একটি ভগবত গীতার আবরণ উন্মোচন করেন। ৮০০ কিলোগ্রাম ওজনের এই গীতার পরিমাপ ২.৮ মিটার।

এই উপলক্ষে এক সভায় প্রধানমন্ত্রী বলেন, এই মহান গীতার আবরণ উন্মোচন করা প্রকৃতই সৌভাগ্যের বিষয়। তিনি বলেন, এই অনন্য পুস্তক বিশ্বের কাছে ভারতের জ্ঞানের প্রতীক।

প্রধানমন্ত্রী এ প্রসঙ্গে লোকমান্য তিলক রচিত ‘গীতা রহস্য’র কথা উল্লেখ করেন। লোকমান্য তিলক কারাবাসের সময়ে এই বইটি লিখেছিলেন। যেখানে তিনি ভগবান শ্রীকৃষ্ণের নিষ্কাম কর্ম প্রসঙ্গে সহজ ব্যাখ্যা করেছিলেন। শ্রী মোদী মহাত্মা গান্ধী রচিত ‘ভগবত গীতা অ্যাকর্ডিং টু গান্ধী’ বইটির কথা উল্লেখ করেন। এ প্রসঙ্গে তিনি জানান, এই বইয়ের একটি কপি প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি মিঃ বারাক ওবামা-কে তিনি উপহার দিয়েছিলেন।

 

 

প্রধানমন্ত্রী বিশ্ব জুড়ে এই মহাকাব্য প্রচারের জন্য শ্রীল ভক্তিবেদান্ত প্রভুপাদজীর ভূমিকার প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের জীবনে সঙ্কটের সময়ে ভগবত গীতা পথপ্রদর্শকের কাজ করে। এই প্রসঙ্গে গীতার একটি বাণীর কথাও তিনি উল্লেখ করেন, যেখানে বলা আছে – ‘যখন আমরা মানবতার শত্রুর বিরুদ্ধে লড়াই করি, তখন পুণ্যশক্তি আমাদের সঙ্গে থাকে’। তিনি বলেন, গীতা জনগণ ও জাতির জন্য কাজ করতে উদ্বুদ্ধ করে।

প্রধানমন্ত্রী বলেন, মানবতার নানা সমস্যার সমাধান ভারতীয় মূল্যবোধ এবং সংস্কৃতির থেকে পাওয়া যায়। এ প্রসঙ্গে তিনি যোগ এবং আয়ুর্বেদের কথাও উল্লেখ করেন।

 

 

Click here to read PM's speech

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
21 Exclusive Photos of PM Modi from 2021
Explore More
উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ
Budget Expectations | 75% businesses positive on economic growth, expansion, finds Deloitte survey

Media Coverage

Budget Expectations | 75% businesses positive on economic growth, expansion, finds Deloitte survey
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM condoles the passing away of legendary Kathak dancer Pandit Birju Maharaj
January 17, 2022
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has expressed deep grief over the passing away of legendary Kathak dancer Pandit Birju Maharaj. The Prime Minister has also said that his passing is an irreparable loss to the entire art world.

In a tweet the Prime Minister said;

"भारतीय नृत्य कला को विश्वभर में विशिष्ट पहचान दिलाने वाले पंडित बिरजू महाराज जी के निधन से अत्यंत दुख हुआ है। उनका जाना संपूर्ण कला जगत के लिए एक अपूरणीय क्षति है। शोक की इस घड़ी में मेरी संवेदनाएं उनके परिजनों और प्रशंसकों के साथ हैं। ओम शांति!"