শেয়ার
 
Comments
চন্দ্রশেখরজীর মৃত্যুর ১২ বছর পরেও আজকের রাজনৈতিক প্রেক্ষাপটে তিনি চিরস্মরণীয় হয়ে রয়েছেন: প্রধানমন্ত্রী মোদী
আজ ছোটখাটো নেতাও ১০-১২ কিলোমিটার পদযাত্রা করলে ২৪ ঘন্টা ধরে টেলিভিশনে ধারাবিবরণীর ব্যবস্থা করে ফেলে। এটা খুব দুর্ভাগ্যের, চন্দ্রশেখরজীর সেই সময় যে সম্মান প্রাপ্য ছিল, তা তিনি পাননি: প্রধানমন্ত্রী মোদী
প্রাক্তন প্রধানমন্ত্রীর ব্যক্তিত্ব ও কৃতিত্বকে গুরুত্ব দিয়ে একটি অত্যন্ত আধুনিক সংগ্রহশালা গড়ে তোলা হবে। সকল প্রাক্তন প্রধানমন্ত্রীর পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের প্রতি আমার অনুরোধ, তাঁদের ব্যবহৃত এবং সংশ্লিষ্ট সমস্ত সামগ্রী একত্রিত করতে আমাদের সাহায্য করুন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গতকাল ‘চন্দ্রশেখর- আদর্শগত রাজনীতির শেষ প্রতীক’ শীর্ষক বই প্রকাশ করেছেন।বইটি লিখেছেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান শ্রী হরিবংশ এবং রবি দত্ত বাজপেয়ীর। এই বই প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল সংসদের গ্রান্হাগার কক্ষের বালাযোগী আডিটোরিয়ামে।

প্রধানমন্ত্রী বইটির প্রথম খন্ড উপরাষ্ট্রপতি শ্রী ভেঙ্কাইয়া নাইডুর হাতে তুলে দেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, চন্দ্রশেখরজীর মৃত্যুর ১২ বছর পরেও আজকের রাজনৈতিক প্রেক্ষাপটে তিনি চিরস্মরণীয় হয়ে রয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরজীর চিন্তা-ভাবনা প্রতিনিয়ত আমাদের পথ দেখায় এবং অনুপ্রেরণা যোগায়।

প্রধানমন্ত্রী এই বই লেখার জন্য শ্রী হরিবংশকে ধন্যবাদ জানিয়ে শ্রী চন্দ্রশেখরের সঙ্গে সাক্ষাতের কিছু মুহুর্ত এবং কিছু ঘটনার স্মৃতিচারণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, শ্রী চন্দ্রশেখরজীর সঙ্গে তাঁর প্রথম সাক্ষাৎ হয়েছিল ১৯৭৭ সালে। চন্দ্রশেখরজীর সেইসময় উপরাষ্ট্রপতি ভৈরন সিং শেখাওয়াতের সঙ্গে ভ্রমণ করছিলেন। তিনি দিল্লী বিমানবন্দরে চন্দ্রশেখরজীর সঙ্গে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী বলেন, তাঁরা ভিন্ন রাজনৈতিক দৃষ্টিভঙ্গির লোক হলেও দুই নেতার মধ্যে ঘনিষ্ট সম্পর্ক ছিল।

প্রধানমন্ত্রী আরও জানান, শ্রী অটল বিহারী বাজপেয়ীকে গুরুজী বলে ডাকতেন শ্রী চন্দ্রশেখরজী। তিনি বলেন, শ্রী চন্দ্রশেখরজী তাঁর সংস্কৃতিমনস্ক এবং মতাদর্শের কারণে চিরস্মরণীয় হয়ে থাকবেন। এমনকি বিভিন্ন ক্ষেত্রে মতোপার্থক্যের কারণে তৎকালীন শাসক দলের সঙ্গেও বিরোধীতায় সঙ্কোচবোধ করতেন না।

মোহন ধারিয়াজী এবং জর্জ ফার্নান্ডেজের মতো নেতারাও চন্দ্রশেখরজীর কথা বার বার বলতেন বলে জানান প্রধানমন্ত্রী।

চন্দ্রশেখরজীর সঙ্গে শেষ সাক্ষাতের কথা স্মরণ করেন শ্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, অসুস্হ প্রাক্তন প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে যোগাযোগ রাখতেন। যখনই শ্রী মোদী দিল্লীতে আসতেন, তখনই তাঁকে ফোন করে আমন্ত্রণ জানাতেন। সাক্ষাতের সময় চন্দ্রশেখরজী গুজরাটের উন্নয়ন নিয়ে খোঁজখবর নিতেন এবং বিভিন্ন রাজনৈতিক বিষয় নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হতো।

চন্দ্রশেখরজীর স্বচ্ছ চিন্তাভাবনা, মানুষের প্রতি তাঁর আস্হা এবং গণতান্ত্রিক নীতির প্রতি তাঁর দৃঢ়তা প্রশংসনীয় বলে জানান প্রধানমন্ত্রী।

কৃষক, দরিদ্র এবং প্রান্তিক মানুষের জন্য চন্দ্রশেখরজীর ঐতিহাসিক পদযাত্রার কথাও স্মরণ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এটা খুব দুর্ভাগ্যের, তাঁর সেই সময় যে সম্মান প্রাপ্য ছিল, তা তিনি পাননি।

প্রধানমন্ত্রী বলেন, সমস্ত প্রাক্তন প্রধানমন্ত্রীদের নিয়ে দিল্লীতে একটি সংগ্রহশালা তৈরি করা হবে। তাঁদের জীবনী এবং প্রধানমন্ত্রী হিসেবে কর্মকান্ডের বিষয় তুলে ধরার জন্য, তিনি সমস্ত প্রাক্তন প্রধানমন্ত্রীর পরিবারদের কাছে আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক অস্পৃশ্যতাকে দুরে সরিয়ে দেশে নতুন রাজনৈতিক সংস্কৃতির প্রয়োজন।

অনুষ্ঠানে উপস্হিত ছিলেন লোকসভার অধ্যক্ষ শ্রী ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান শ্রী হরিবংশ, রাজ্যসভার বিরোধী দলনেতা শ্রী গুলাম নবি আজাদ।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India creates history, vaccinates five times more than the entire population of New Zealand in just one day

Media Coverage

India creates history, vaccinates five times more than the entire population of New Zealand in just one day
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM condoles loss of lives due to drowning in Latehar district, Jharkhand
September 18, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has expressed deep grief over the loss of lives due to drowning in Latehar district, Jharkhand. 

The Prime Minister Office tweeted;

"Shocked by the loss of young lives due to drowning in Latehar district, Jharkhand. In this hour of sadness, condolences to the bereaved families: PM @narendramodi"