শেয়ার
 
Comments
Plans of Megawatts to Gigawatts are Becoming Reality: PM
India’s Installed Renewable Energy Capacity Increased by Two and Half Times in Last six Years: PM
India has Demonstrated that Sound Environmental Policies Can also be Sound Economics: PM

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে তৃতীয় আন্তর্জাতিক পুনর্নবীকরণযোগ্য বিনিয়োগ বৈঠক ও প্রদর্শনী (রি-ইনভেস্ট ২০২০)এর উদ্বোধন করেছেন। নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানী মন্ত্রক এই সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনের মূল ভাবনা হল ‘স্থিতিশীল জ্বালানীর পরিবর্তনের জন্য উদ্ভাবন’। 
 
প্রধানমন্ত্রী পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর ক্ষেত্রে অল্প সময়ের মধ্যে উৎপাদন ক্ষমতা মেগাওয়াট থেকে গিগাওয়াটে বৃদ্ধি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন। এরফলে ‘এক সূর্য, এক বিশ্ব, এক গ্রিড’ নীতি বাস্তবায়িত হচ্ছে। এই সমস্ত বিষয়গুলি রি-ইনভেস্টের পূর্ববর্তী সম্মেলনে আলোচিত হয়েছে। শ্রী মোদী বলেছেন গত ৬ বছরে ভারত এক অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। তিনি উল্লেখ করেছেন ভারতের উৎপাদন ক্ষমতা এবং পরিকাঠামো বৃদ্ধি পেয়েছে। এর ফলে দেশের প্রতিটি নাগরিক বিদ্যুতের ব্যবহারের মধ্যে দিয়ে তার সমস্ত সম্ভাবনাকে কাজে লাগাতে পারছেন। তিনি বলেছেন, পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর ক্ষমতার নিরিখে বিশ্বে ভারতের স্থান চতুর্থ এবং সমস্ত বড় বড় দেশগুলির মধ্যে এই বিকাশ দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ভারতে পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর ক্ষমতা ১৩৬ গিগাওয়াট,  যা আসলে আমাদের মোট ক্ষমতার ৩৬ শতাংশ।    
 
ভারতের বার্ষিক পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর উৎপাদন ক্ষমতা কয়লা ভিত্তিক তাপবিদ্যুতের থেকেও ২০১৭ সালের পর থেকে বেশি হওয়ায় প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, গত ৬ বছরে ভারতের পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর ক্ষমতা আড়াই গুন বৃদ্ধি পেয়েছে। পুনর্নবীকরণযোগ্য জ্বালানী ক্ষেত্রে যখন এটি মূল্য সাশ্রয়ী ছিলনা তখনও বিনিয়োগ করা হয়েছে। এরফলে উৎপাদনের ব্যয় কমেছে। শ্রী মোদী বলেছেন, আমরা সারা বিশ্বকে দেখিয়েছি স্বাস্থ্যকর পরিবেশ বান্ধব নীতি, স্বাস্থ্যকর অর্থনীতি গড়ে তুলতে সাহায্য করে। জ্বালানীর ক্ষেত্রে দক্ষতা শুধুমাত্র একটি মন্ত্রক বা দপ্তরের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। সরকারের এই বিষয়ে সার্বিকভাবে উদ্যোগী হতে হবে। আমাদের সব নীতিগুলি যাতে জ্বালানীর ক্ষেত্রে দক্ষতা অর্জন করে সেটি নিশ্চিত করতে হবে।  
 
প্রধানমন্ত্রী বলেছেন, বৈদ্যুতিন সামগ্রীতে উৎপাদনের সঙ্গে উৎসাহকে সংযুক্ত করার প্রকল্পে সাফল্য আসায় সরকার সিদ্ধান্ত নিয়েছে উচ্চমানের সৌরশক্তির যন্ত্রাংশ তৈরিতেও এই উৎসাহভিত্তিক সুযোগ দেওয়া হবে। তিনি সহজে ব্যবসা করাকে সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে বলে জানিয়েছেন। বিনিয়োগকারীদের সাহায্যের জন্য প্রকল্প উন্নয়ন সেল তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, আগামী দশকে পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর বিপুল সম্ভাবনা রয়েছে এবং এই ক্ষেত্রের বাণিজ্যিক সম্ভাবনা বার্ষিক ২০০০ কোটি ডলারের সমতুল । তিনি ভারতের পুনর্নবীকরণযোগ্য জ্বালানী উৎপাদনের এই যাত্রায় বিনিয়োগকারী, উদ্ভাবক এবং ব্যবসায়ীদের যুক্ত হতে আহ্বান জানিয়েছেন।   

 

 

 

 

 

 

 

 

 

Click here to read full text speech

Pariksha Pe Charcha with PM Modi
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Cumulative vaccinations in India cross 18.21 crore

Media Coverage

Cumulative vaccinations in India cross 18.21 crore
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM greets people of Sikkim on their Statehood Day
May 16, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has greeted the people of Sikkim on their Statehood Day.

In a tweet, the Prime Minister said, "Statehood Day greetings to the people of Sikkim. This state is blessed with rich natural beauty and is home to warm-hearted people. Sikkim has made great strides in areas like organic farming. Praying for the state’s continuous growth and for the good health of it’s citizens."