শেয়ার
 
Comments
ভারতীয় ডেফলিম্পিকসের দল সর্বকালের সেরা পদক জিতে ইতিহাস রচনা করেছে
“যখন একজন দিব্যাঙ্গ ক্রীড়াবিদ আন্তর্জাতিক ক্রীড়া ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জন করে, তখন সেই কৃতিত্ব খেলাধুলার সিদ্ধিলাভের বাইরেও প্রতিধ্বনিত হয়”
“দেশের ইতিবাচক ভাবমূর্তি তৈরিতে আপনাদের অবদান অন্য ক্রীড়াবিদদের চেয়ে বহুগুণ বেশি”
“আপনারা আবেগ এবং উদ্দীপনা বজায় রাখুন। এই আবেগ আমাদের দেশের অগ্রগতির নতুন পথ খুলে দেবে”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ তাঁর বাসভবনে ভারতীয় ডেফলিম্পিকসের প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি তাদের সঙ্গে মতবিনিময় করেছেন। সর্বকালের সেরা ক্রীড়া দক্ষতার পরিচয় দিয়ে ভারতীয় দল ব্রাজিলে অনুষ্ঠিত ডেফলিম্পিকসে ৮টি সোনা সহ ১৬টি পদক জিতেছে। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর এবং শ্রী নিশীথ প্রামাণিক। 
এই প্রতিনিধি দলের প্রবীণ সদস্য রোহিত ভাকেরের সঙ্গে মতবিনিময় করে প্রধানমন্ত্রী সমস্যা মোকাবিলা করা এবং তাঁর প্রতিপক্ষদের মূল্যায়ন করার উপায় নিয়ে আলোচনা করেছেন। রোহিত প্রধানমন্ত্রীকে খেলাধুলায় যোগ দেওয়া এবং সর্বোচ্চ স্তর এত দিন ধরে রাখার জন্য তাঁর প্রেক্ষাপট ও অনুপ্রেরণা সম্পর্কে বলেছেন। প্রধানমন্ত্রী খ্যাতনামা ব্যাডমিন্টন খেলোয়াড়কে জানিয়েছেন যে, একজন ব্যক্তি ও ক্রীড়াবিদ হিসেবে তাঁর জীবন অনুপ্রেরণাদায়ক। তাঁর অধ্যবসায় ও জীবনের বাধার কাছে নতি স্বীকার না করার জন্য তিনি প্রশংসালাভ করেন। শ্রী মোদী খেলোয়াড়দের ক্রমাগত উদ্যম এবং ক্রমবর্ধমান বয়সের সঙ্গে তাঁর ক্রমান্বয়ে ক্রীড়াকৌশল প্রদর্শনের কথা উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, “খ্যাতিলাভের পর বিশ্রাম না নেওয়া এবং সন্তুষ্টি বোধ না করা একজন খেলোয়াড়ের অন্যতম প্রধান গুণ। একজন খেলোয়াড় সর্বদা উচ্চতর লক্ষ্য নির্ধারণ করে এবং সেগুলি অর্জনের জন্য প্রয়াস চালায়।” 
কুস্তিগীর বীরেন্দ্র সিং কুস্তি ক্ষেত্রে তাঁর পরিবারের পুরুষানুক্রমিকতার কথা তুলে ধরেছেন। তিনি বধির হয়েও সুযোগ ও প্রতিযোগিতার সন্ধানে তাঁর কথা বর্ণনা করেছেন। প্রধানমন্ত্রী ২০০৫ সাল থেকে ডেফলিম্পিকসে তাঁর পদক জয়ের ক্ষেত্রে ধারাবাহিক ক্রীড়াকৌশলের কথা উল্লেখ করেছেন এবং তাঁর শ্রেষ্ঠত্ব লাভের ইচ্ছার জন্য প্রশংসা জানিয়েছেন। প্রধানমন্ত্রী একজন অভিজ্ঞ এবং খেলাধুলার এক উৎসাহী শিক্ষার্থী হিসেবে তাঁর অবস্থানের প্রশংসা করেছেন। শ্রী মোদী বলেছেন, “আপনার ইচ্ছাশক্তি সকলকে অনুপ্রাণিত করবে। দেশের যুব ও ক্রীড়াবিদ উভয়ই আপনার ধারাবাহিক মানের থেকে শিক্ষা নিতে পারে। শীর্ষে পৌঁছানো কঠিন, তবে সেখানে টিকে থাকা এবং তা থেকে আরও উন্নতি করার চেষ্টা চালিয়ে যাওয়া আরও কঠিন।” 
শ্যুটার ধনুশ তাঁর শ্রেষ্ঠত্বের জন্য নিরন্তর প্রয়াস চালিয়ে যাওয়ার ক্ষেত্রে পরিবারের সমর্থনকে কৃতিত্ব দিয়েছেন। যোগব্যায়াম ও ধ্যান কীভাবে তাঁকে সাহায্য করেছে তাও তিনি জানিয়েছেন। তিনি বলেছেন, তাঁর মাকে তিনি আদর্শ বলে মনে করেন। তাঁকে সাহায্য করার জন্য প্রধানমন্ত্রী তাঁর মা এবং তাঁর পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন যে, খেলো ইন্ডিয়া তৃণমূল পর্যায়ে ক্রীড়াবিদদের সাহায্য করছে।
 
শ্যুটার প্রিয়াশা দেশমুখ তাঁর যাত্রা পথের কাহিনী, তাঁর পরিবার এবং প্রশিক্ষক অঞ্জলি ভাগবতের সমর্থন সম্পর্কে বলেছেন। প্রিয়াশা দেশমুখের সাফল্যে অঞ্জলি ভাগবতের ভূমিকার জন্য প্রধানমন্ত্রী প্রশংসা জানিয়েছেন। 
টেনিস খেলোয়াড় জাফরিন শেখ তাঁর বাবা ও পরিবারের সমর্থনের কথা বলেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপচারিতায় তিনি উচ্ছ্বাস প্রকাশ করেছেন। শ্রী মোদী বলেছেন, দেশের মেয়েদের ক্ষমতা এবং শক্তি সমার্থক হওয়া ছাড়াও তিনি তরুণীদের জন্য একটি রোল মডেল। প্রধানমন্ত্রী বলেন, “আপনি প্রমাণ করেছেন যে, ভারতের মেয়েরা যদি কোনও লক্ষ্যে তাদের নজর রাখে, কোনো বাধা তাঁদের থামাতে পারবে না।”
 
প্রধানমন্ত্রী বলেন, তাদের সাফল্য মহান এবং এই আবেগ ভবিষ্যতে তাদের জন্য অনেক বেশি সম্মান নিয়ে আসবে। শ্রী মোদী বলেন, “এই আবেগ এবং উদ্দীপনা বজায় রাখুন। এই আবেগ আমাদের দেশের অগ্রগতির নতুন পথ খুলে দেবে এবং একটি উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করবে।” প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন যে, যখন একজন দিব্যাঙ্গ আন্তর্জাতিক ক্রীড়া ক্ষেত্রে দক্ষতা অর্জন করে, তখন সেই কৃতিত্ব খেলাধুলার সিদ্ধিলাভের বাইরেও প্রতিধ্বনিত হয়। এটি দেশের সংস্কৃতিকে তুলে ধরেছে এবং সংবেদনশীলতার ইঙ্গিত বহন করে চলেছে। এই অনুভূতি এবং তাদের দক্ষতার জন্য দেশ গর্বিত। প্রধানমন্ত্রী আরও বলেছেন, এ কারণেই “ইতিবাচক ভাবমূর্তি তৈরিতে আপনাদের অবদান অন্য ক্রীড়াবিদদের তুলনায় বহুগুণ বেশি।”
প্রধানমন্ত্রী এই আলাপচারিতার পরে ট্যুইট করে বলেছেন, “আমি আমাদের চ্যাম্পিয়নদের সঙ্গে আলাপচারিতা কখনই ভুলবো না, যারা ডেফলিম্পিকসে ভারতের জন্য গৌরব ও সম্মান নিয়ে এসেছে। ক্রীড়াবিদরা তাদের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন এবং আমি তাদের মধ্যে আবেগ ও সংকল্প দেখতে পাচ্ছি। তাদের সকলের প্রতি আমার শুভেচ্ছা” প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেছেন যে, “আমাদের চ্যাম্পিয়নদের কারণে এবারের ডেফলিম্পিকস ভারতের জন্য সেরা হয়েছে!”

 

 

 

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
Budget 2023: Mega capex in infra to create demand for multiple industries, jobs: TV Narendran, Tata Steel

Media Coverage

Budget 2023: Mega capex in infra to create demand for multiple industries, jobs: TV Narendran, Tata Steel
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 2 ফেব্রুয়ারি 2023
February 02, 2023
শেয়ার
 
Comments

Citizens Celebrate India's Dynamic Growth With PM Modi's Visionary Leadership