শেয়ার
 
Comments
তাপপ্রবাহ বা অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণহানি এড়াতে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করুন : প্রধানমন্ত্রী
অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে দেশে বনাঞ্চলগুলির অবক্ষয় হ্রাস করতে সার্বিক প্রচেষ্টার প্রয়োজন : প্রধানমন্ত্রী
রাজ্যগুলিকে বন্যার প্রস্তুতি পরিকল্পনা প্রণয়নে পরামর্শ
এনডিআরএফ বন্যাপ্রবণ রাজ্যগুলিতে কর্মী মোতায়েনের পরিকল্পনা তৈরি করবে
উপকূলবর্তী এলাকায় আবহাওয়ার সতর্কবার্তা সঠিক সময়ে প্রচারের পাশাপাশি আগাম সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী
বিভিন্ন সম্প্রদায়ের মানুষকে সংবেদনশীল করে তুলতে সোশাল মিডিয়াকে সক্রিয়ভাবে ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ তাপপ্রবাহ জনিত পরিস্থিতি এবং বর্ষার প্রস্তুতি সম্পর্কিত উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠকে পৌরোহিত্য করেছেন। 

এই বৈঠকে ভারতীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) এবং জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এমডিএমএ)-এর আধিকারিকরা সারা দেশে মার্চ থেকে মে মাস পর্যন্ত সময়ে উচ্চ তাপমাত্রা বজায় থাকা সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। এই প্রেক্ষিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জেলা ও নগর পর্যায়ে পরিস্থিতি মোকাবিলার জন্য এক আদর্শ কর্মপরিকল্পনা প্রস্তুত করার পরামর্শ দেওয়া হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষা সম্পর্কে সমস্ত রাজ্যকে বন্যা পরিস্থিতি মোকাবিলায় পরিকল্পনা প্রস্তুত করার পরামর্শ দেওয়া হয়েছে। এজন্য আগেভাগে উপযুক্ত প্রস্তুতিমূলক ব্যবস্থাগ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। বন্যাপ্রবণ রাজ্যগুলিতে কর্মী মোতায়েনের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে (এনডিআরএফ) পরিকল্পনা প্রণয়নের পরামর্শ দেওয়া হয়েছে। একইভাবে বিভিন্ন সম্প্রদায়ের মানুষকে সংবেদনশীল করে তুলে সোশাল মিডিয়ার সক্রিয় ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী বলেন, তাপপ্রবাহ বা অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণহানি এড়াতে আমাদের সবরকম ব্যবস্থাগ্রহণ প্রয়োজন, যাতে এধরণের যে কোনো পরিস্থিতি ন্যূনতম সময়ে মোকাবিলা করা যায়। 

তিনি জোর দিয়ে বলেন, ক্রমবর্ধমান তাপমাত্রার প্রেক্ষিতে হাসপাতালগুলির অগ্নি নির্বাপণ ব্যবস্থার কার্যকারিতা নিয়মিত ভিত্তিতে ক্ষতিয়ে দেখা প্রয়োজন। প্রধানমন্ত্রী দেশের বিভিন্ন এলাকায় অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে বনাঞ্চলগুলির অবক্ষয় হ্রাস করতে সার্বিক প্রচেষ্টার প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেন। এপ্রসঙ্গে তিনি আরও বলেন, সম্ভাব্য অগ্নিকাণ্ড আগেভাগেই অনুধাবন এবং অগ্নিকাণ্ডের ঘটনা মোকাবিলার জন্য বনকর্মী এবং প্রতিষ্ঠানগুলির দক্ষতা বাড়ানোর প্রয়োজন রয়েছে। অগ্নিকাণ্ডের ঘটনার পর জীবন ও সম্পত্তির ক্ষয়ক্ষতি এড়াতে দ্রুত পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে বলেও প্রধানমন্ত্রী অভিমত প্রকাশ করেন। 

আসন্ন বর্ষার প্রেক্ষিতে পানীয় জলের গুণমান বজায় রাখতে নজরদারির পাশাপাশি জলে দূষিত পদার্থের সংমিশ্রণ এবং এর ফলে জলবাহিত অসুস্থতা ছড়িয়ে পড়া প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তাপপ্রবাহ ও আসন্ন বর্ষার দরুন যে কোনো ঘটনা মোকাবিলার জন্য সমস্ত ক্ষেত্রে প্রস্তুতি নিশ্চিত করতে কেন্দ্র ও রাজ্যের সংশ্লিষ্ট সংস্থাগুলির মধ্যে কার্যকর সমন্বয় গড়ে তোলার প্রয়োজনীয়তা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর পৌরোহিত্যে উচ্চ পর্যায়ের এই পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, ক্যাবিনেট সচিব সহ স্বরাষ্ট্র, স্বাস্থ্য, জলশক্তি মন্ত্রকের সচিবরা ছাড়াও জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সদস্য, এই কর্তৃপক্ষের মহানির্দেশক, ভারতীয় আবহাওয়া দপ্তর তথা জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর মহানির্দেশকরাও উপস্থিত ছিলেন। 

 

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
Indians Abroad Celebrate 74th Republic Day; Greetings Pour in from World Leaders

Media Coverage

Indians Abroad Celebrate 74th Republic Day; Greetings Pour in from World Leaders
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM Modi to address ceremony commemorating 1111th ‘Avataran Mahotsav’ of Bhagwan Shri Devnarayan Ji
January 27, 2023
শেয়ার
 
Comments

Prime Minister Shri Narendra Modi will address the ceremony commemorating 1111th ‘Avataran Mahotsav’ of Bhagwan Shri Devnarayan Ji in Bhilwara, Rajasthan on 28th January at around 11:30 AM. Prime Minister will be the chief guest during the programme.

Bhagwan Shri Devnarayan Ji is worshipped by the people of Rajasthan, and his followers are spread across the length and breadth of the country. He is revered especially for his work towards public service.