শেয়ার
 
Comments

‘ভারতই প্রথম’ – এই বিষয়টির ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। তাঁর ঘোষিত এই বার্তাই এখন ধ্বনিত ও প্রতিধ্বনিত হচ্ছে সমগ্র বিশ্ব জুড়ে। বিশ্ব বাণিজ্য সংস্থার বৈঠকে যখন বাণিজ্যিক সুযোগ-সুবিধা সম্পর্কিত চুক্তি সম্পর্কে আলোচনা ও মতবিনিময় চলছিল, ভারত তখন স্পষ্টতই তাতে আপত্তি জানিয়ে বলে সংশ্লিষ্ট বিষয়টি ভারতের খাদ্য নিরাপত্তা সম্পর্কিত অঙ্গীকারের সঙ্গে আপোষ করে চলতে চায়। কারণ, ভারতে দরিদ্রদেরজন্য খাদ্য নিরাপত্তার মূলে রয়েছে আস্থা ও বিশ্বাস। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে তা নিশ্চিত করতেই প্রতিশ্রুতিবদ্ধ।

খাদ্যশস্যের একটি স্থায়ী সরকারি মজুতভাণ্ডার গড়ে তুলতে ভারতবরাবরই সচেষ্ট। ভারতের এই অবস্থান আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতিও লাভ করেছে। কারণ কয়েকটি দেশ ভারতের এই অবস্থানকে সমর্থন জানিয়েছে। ঘটনাক্রমে খাদ্য নিরাপত্তার প্রশ্নে যে কোনরকম আপোষ নয়, তা তুলে ধরার কাজে ভারত নিশ্চিতভাবেই সাফল্য লাভ করেছে। একইসঙ্গে, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে এ বিষয়ে দফায় দফায় খোলাখুলি আলোচনার পথও ভারত উন্মুক্ত রেখেছে।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
প্রধানমন্ত্রী ২০২২ সালের ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন
Explore More
উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ
Corporate tax cuts do boost investments

Media Coverage

Corporate tax cuts do boost investments
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
শেয়ার
 
Comments

৫ মে ২০১৭ তারিখ দক্ষিণ এশীয় সহযোগিতার একটি দৃঢ় অনুপ্রেরণা লাভ করার দিন হিসেবে ইতিহাসে খোদাই করা - ওই দিন দক্ষিণ এশিয়ায় স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছিল, যেটা ভারত প্রতিশ্রুতি পূরণের দুই বছর আগে করেছে।

দক্ষিণ এশিয়া উপগ্রহের সাথে, দক্ষিণ এশীয় দেশগুলিও স্পেসে তাদের সহযোগিতায় প্রসারিত করেছে!

ইতিহাস সৃষ্টির সাক্ষীতে, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলংকার নেতারা ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ এশিয়ায় স্যাটেলাইটটি অর্জন করতে পারে এমন সম্ভাব্য চিত্র তুলে ধরেন।

তিনি বলেন, প্রত্যন্ত এলাকায় উন্নততর শাসন, কার্যকর যোগাযোগ, উন্নততর ব্যাঙ্কিং এবং শিক্ষা নিশ্চিত করবে, যথাযথ আবহাওয়ার পূর্বাভাস এবং টেল-মেডিসিনের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে এটিকে ভাল চিকিত্সা নিশ্চিত করবে।

শ্রী মোদী উল্লেখ করেছেন, "যখন আমরা হা মেলাবো এবং পারস্পরিক জ্ঞান, প্রযুক্তি এবং প্রবৃদ্ধি শেয়ার করবো, তখন আমরা আমাদের উন্নয়ন ও সমৃদ্ধি বাড়িয়ে তুলতে পারবো"।