শেয়ার
 
Comments
PLI Auto Scheme will incentivize emergence of Advanced Automotive Technologies global supply chain in India
Help create additional employment of over 7.6 lakh people
Incentives worth ₹ 26,058 crore will be provided to industry over five years
PLI Scheme for auto sector will bring fresh investments of over₹42,500 crore in five years and incremental production of over ₹ 2.3 lakh crore
PLI Scheme for Drones will bring fresh investments of over₹5,000 crore in three years and incremental production of over ₹ 1,500 crore
PLI Scheme for automotive sector along with already launched PLI for Advanced Chemistry Cell (₹18,100 crore) and Faster Adaption of Manufacturing of Electric Vehicles (FAME) Scheme (₹10,000 crore) will give a big boost to manufacture of Electric Vehicles
Will enable India to leapfrog to environmentally cleaner, Electric Vehicles and Hydrogen Fuel Cell Vehicles

আত্মনির্ভর ভারত গঠনের স্বপ্ন পূরণের লক্ষ্যে এককদম অগ্রসর হয়ে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকার ২৬ হাজার ৫৮ কোটি টাকা বাজেট সংস্থান সহ মোটর গাড়ি শিল্প ও দ্রোণ শিল্পের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচি অনুমোদন করেছে। এই কর্মসূচি অধিক মূল্যসম্পন্ন আধুনিক মোটর গাড়ি প্রযুক্তির যানবাহন ও যন্ত্রাংশ উৎপাদন ক্ষেত্রে উৎসাহ যোগাবে। 

উল্লেখ করা যেতে পারে, ২০২১-২২ এর সাধারণ বাজেটে ১৩টি ক্ষেত্রের জন্য ১ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার বাজেট সংস্থান সহ উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির কথা ঘোষণা করা হয়। মোটর গাড়ি শিল্প ও দ্রোণ শিল্প ক্ষেত্রের জন্য এই কর্মসূচি বাজেট ঘোষণার একটি অঙ্গ। বাজেটে যে ১৩টি ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচি ঘোষণা করা হয়েছে, তার ফলে আগামী পাঁচ বছরে দেশে অতিরিক্ত উৎপাদন মূল্য দাঁড়াবে ৩৭ লক্ষ ৫০ হাজার কোটি টাকা। এমনকি, এর ফলে আগামী পাঁচ বছরে প্রায় ১ কোটি অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ভারতে আধুনিক মোটর গাড়ি প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনের জন্য শিল্প সংস্থাগুলিকে যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়, সেই সমস্যা এই কর্মসূচির মাধ্যমে অনেকাংশে দূর করা সম্ভব হবে। শুধু তাই নয়, এই উৎসাহ ভাতা কর্মসূচি অত্যাধুনিক মোটর গাড়ির প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনে নতুন বিনিয়োগ আকৃষ্ট করবে এবং এ ধরনের যন্ত্রাংশ সারা বিশ্বে সরবরাহের জন্য দেশেই তৈরি করা সম্ভব হবে। মোটর গাড়ি ও মোটর গাড়ির যন্ত্রাংশের ক্ষেত্রে উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির ফলে আগামী পাঁচ বছরে ৪২ হাজার ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ আসবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, উৎপাদন মূল্য বেড়ে দাঁড়াবে ২ লক্ষ ৩০ হাজার কোটি টাকার বেশি। পক্ষান্তরে, ৭ লক্ষ ৫০ হাজারের বেশি অতিরিক্ত কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এমনকি, বিশ্ব মোটর গাড়ি ব্যবসায় ভারতের অংশ আরও বাড়বে। 

বর্তমানে চালু মোটর গাড়ি সংস্থাগুলির পাশাপাশি, নতুন বিনিয়োগকারীরা, যাঁরা মোটর গাড়ি বা মোটর গাড়ির যন্ত্রাংশ উৎপাদন ব্যবসায় যুক্ত নন, তাঁরাও উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির সুবিধা নিতে পারবেন। উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির দুটি অঙ্গ রয়েছে। এর একটি হ’ল – চ্যাম্পিয়ন ওইএম ইনসেনটিভ স্কিম এবং অন্যটি কম্পোনেন্ট চ্যাম্পিয়ন ইনসেন্টিভ স্কিম। চ্যাম্পিয়ন ওইএম ইনসেন্টিভ স্কিমের মধ্যে পড়বে ব্যাটারি-চালিত যানবাহন এবং হাইড্রোজেন জ্বালানী চালিত সবধরনের যানবাহন। অন্যদিকে, কম্পোনেন্ট চ্যাম্পিয়ন ইনসেন্টিভ স্কিমে অত্যাধুনিক মোটর গাড়ি প্রযুক্তি-নির্ভর যন্ত্রাংশ উৎপাদনে সুবিধা মিলবে। 

মোটর গাড়ি শিল্পের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচির পাশাপাশি, ইতিমধ্যেই অত্যাধুনিক কেমিস্ট্রি সেল (১৮ হাজার কোটি টাকা) এবং ফাস্টার অ্যাডপশন অফ ম্যানুফ্যাকচারিং ইলেক্ট্রিক ভেহিকেল (১০ হাজার কোটি টাকা) ক্ষেত্রে চালু হওয়া উৎসাহ ভাতা কর্মসূচিটি ভারতকে চিরাচরিত জীবাশ্ম জ্বালানী-ভিত্তিক পরিবহণ ব্যবস্থা থেকে পরিবেশ-বান্ধব, দীর্ঘস্থায়ী, অত্যাধুনিক এবং আরও কার্যকর বৈদ্যুতিন যানবাহন-ভিত্তিক পরিবহণ ব্যবস্থায় রূপান্তরিত করতে সাহায্য করবে।

দ্রোণ ও দ্রোণ যন্ত্রাংশ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচিটি কৌশলগত তথা ব্যবহারিক বিষয়গুলির নিষ্পত্তিতে সাহায্য করবে। পক্ষান্তরে, যুগান্তকারী এই প্রযুক্তি ব্যবহারে আমূল পরিবর্তন আসবে। দ্রোণের ক্ষেত্রে যন্ত্রাংশ-ভিত্তিক উৎসাহ ভাতা কর্মসূচি রাজস্বের লক্ষ্য পূরণে সক্ষম হবে এবং অভ্যন্তরীণ মূল্য সংযোজনে অগ্রাধিকারের ফলে ভারতের বিকাশ কৌশলে গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হয়ে উঠবে। দ্রোণ ও দ্রোণ যন্ত্রাংশ শিল্প ক্ষেত্রের জন্য উৎপাদন সংযুক্ত উৎসাহ ভাতা কর্মসূচিটি তিন বছর চালু থাকবে এবং প্রায় পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ আসবে বলে মনে করা হচ্ছে। একইভাবে, বিক্রির পরিমাণ বেড়ে হবে ১ হাজার ৫০০ কোটি টাকা। সেই সঙ্গে, এই শিল্পে প্রায় ১০ হাজার অতিরিক্ত কর্মসংস্থান হবে। 

 

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
How does PM Modi take decisions? JP Nadda reveals at Agenda Aaj Tak

Media Coverage

How does PM Modi take decisions? JP Nadda reveals at Agenda Aaj Tak
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 5 ডিসেম্বর 2021
December 05, 2021
শেয়ার
 
Comments

India congratulates on achieving yet another milestone as Himachal Pradesh becomes the first fully vaccinated state.

Citizens express trust as Govt. actively brings reforms to improve the infrastructure and economy.